বাসস
  ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৪৬

কুমিল্লা শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় পাশের হার ৯০.৭২%

কুমিল্লা, ৮ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস): আজ কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ২০২২ সালের নভেম্বর মাসে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এবার পরীক্ষায় পাশের হার ৯০.৭২%।
পরীক্ষায় মোট ৮৫ হাজার ৮৮০ জন অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭৭ হাজার ৯০৭ জন। সর্বমোট জিপিএ ৫ পেয়েছে ১৪ হাজার ৯৯১ জন।
কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান জানান- এবার এইচএসসি পরীক্ষার ফলাফল শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক পরীক্ষার ফলাফল সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে প্রকাশ করা হয়। শিক্ষা বোর্ডের অধীনস্থ শিক্ষা প্রতিষ্ঠানগুলো ইআইআইএন ব্যবহার করে বোর্ডের ওয়েবসাইটে এবং পরীক্ষার্থীরা মোবাইল এসএমএস-এর মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করে নিজেদের পরীক্ষার ফলাফল জানতে পারছে।
কুমিল্লা শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল পরিসংখ্যান মোতাবেক এবারও এইচএসসি পরীক্ষায় ছাত্রদের চেয়ে মেয়েদের ফলাফল ভাল হয়েছে। পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্রী ৪৮ হাজার ৪৬৩ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৪৪ হাজার ২৯১ জন। পাশের হার ৯১.৩৯। অংশগ্রহণকারী ছাত্র ৩৭ হাজার ৪১৭ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৩৩ হাজার ৬১৬ জন পরীক্ষার্থী। পাশের হার ৮৯.৮৪%।
বিভাগওয়ারী পরীক্ষার্থী ও পাশের হারের মধ্যে বিজ্ঞান বিভাগে মোট ২০ হাজার ৮১১ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৯ হাজার ৯৩৫ জন। পাশের হার ৯৫.৭৯%। মানবিক বিভাগে ৪০ হাজার ৫১৪ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৩৫ হাজার ৫৯৭ জন পরীক্ষার্থী। পাশের হার ৮৭.৮৬%। ব্যবসা শিক্ষা বিভাগে মোট পরীক্ষার্থী ২৪ হাজার ৫৫৫ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২২ হাজার ৩৭৫ জন পরীক্ষার্থী। পাশের হার ৯১.১২%।
কুমিল্লা শিক্ষাবোর্ড সূত্রে জানা যায় এবার এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী মোট ৮৭ হাজার ৮০২ জনের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণকারী ৮৫ হাজার ৮৮০ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭৭ হাজার ৯০৭ জন। মোট জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৯৯১ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৬৮৪ জন এবং ছাত্রী ৯ হাজার ৩০৭ জন। বিজ্ঞান বিভাগে জিপিএ-৫, ৮ হাজার ৯৬৭ জন, মানবিক বিভাগে জিপিএ ৫ পেয়েছে ৩ হাজার ৪৪৩ জন, ব্যবসায় শিক্ষায় জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ৫৮১ জন।
শিক্ষাবোর্ডের ফলাফল মোতাবেক এবার এইচএসসি পরীক্ষায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে শতভাগ পাশ করেছে ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানে এবং কোন পরীক্ষার্থী পাশ করেনি ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে। এবার নভেম্বর মাসে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় মোট বহিস্কৃত পরীক্ষার্থী ১৭ জন।
কুমিল্লা শিক্ষাবোর্ডের এইচএস পরীক্ষায় বিগত বছরের চেয়ে পাশের হার কম। বিগত ২০২১ সালে পাশের হার ছিল ৯৬.৮৭%। এবার পাশের হার ৯০.৭২%।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়