বাসস
  ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১৯

নড়াইলে ৫০ হাজার হেক্টর জমিতে ইরি-বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

নড়াইল, ৮ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস):চলতি মৌসুমে জেলার ৩ জেলায় ৫০ হাজার হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।এ জেলায় গত বারের চেয়ে ৫১০ হেক্টর বেশি জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।এ বছর ৩ উপজেলায় মোট ২লাখ ২০হাজার ৭৩০ টন চাল উৎপাদনের সম্ভাবনা রয়েছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে।
নড়াইল কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে (২০২২-২৩) জেলার ৩ উপজেলায় মোট ৫০ হাজার হেক্টর জমিতে ইরি-বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ২৩হাজার ২৩০ হেক্টর জমিতে,লোহাগড়া উপজেলায় ১০হাজার ২৫০ হেক্টর জমিতে এবং কালিয়া উপজেলায় ১৬হাজার ৫২০ হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
নড়াইল জেলা কৃষি সম্প্রসারণ অফিসের উপ- সহকারী  কৃষি কর্মকর্তা নিপু মজুমদার জানান,মঙ্গলবার পর্যন্ত  সদর উপজেলায় ২১হাজার ১৬০ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের আবাদ সম্পন্ন হয়েছে।এছাড়া লোহাগড়া উপজেলায় ৯হাজার ৩শ’ হেক্টর জমিতে এবং কালিয়া উপজেলায় ১৬হাজার ৫১৫ হেক্টর জমিতে আবাদ সম্পন্ন হয়েছে।ধানের ফলন বৃদ্ধিতে হাইব্রীড ও উচ্চফলনশীল জাতের ইরি-বোরো’র চারা রোপণ করা হচ্ছে বলে তিনি জানান।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নড়াইলের উপ-পরিচালক কৃষিবিদ দীপক কুমার রায় জানান,কৃষি অফিসের পক্ষ থেকে ইরি-বোরো চাষিদের উদ্বুদ্ধকরণ,পরামর্শ,মাঠ দিবস,উঠান বৈঠক,নতুন নতুন জাতের বীজ সরবরাহ ও প্রশিক্ষণ দেয়া হচ্ছে।ইরি-বোরো ধান চাষ করতে কৃষকদের যাতে কোন সমস্যার সম্মূখীন না হতে হয় সেলক্ষ্যে বাংলাদেশ কৃষি ব্যাংকসহ অন্যান্য ব্যাংকগুলো সহজশর্তে কৃষকদের কৃষিঋণ প্রদান করেছে। আবহাওয়া অনুকূলে থাকলে ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে তিনি জানান।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়