বাসস
  ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২০:২৪

বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার মধ্যেও বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে স্থিতিশীল

ঢাকা, ৫ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস) : বিশ্বব্যাপী করোনা অতিমারী এবং ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে চলমান বিশ্ব অর্থনৈতিক মন্দার মধ্যেও বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে স্থিতিশীল রয়েছে।
সংসদে রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে আজ সংসদ সদস্যরা বলেন, ‘বিশ্বব্যাপী করোনা অতিমারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতি যখন চরম সংকটের মুখে তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে স্থিতিশীল’। 
গত ৫ জানুয়ারি সংবিধান অনুযায়ি বছরের প্রথম অধিবেশনের প্রথম দিনে সংসদে রাষ্ট্রপতি এ ভাষণ দেন। রীতি অনুযায়ি এ ভাষণ সম্পর্কে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন। এ প্রস্তাবটি সমর্থন করেন সরকারি দলের সদস্য শহীদুজ্জামান সরকার।
ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনার ১৯তম দিনে আজ অংশ নেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, তানভীর ইমাম, কাজী মনিরুল ইসলাম মনু, হাবিবুর রহমান, নুরুল আমিন রুহুল, মাহমুদ হাসান, উম্মে ফাতেমা নাজমা বেগম এবং গণফোরামের সদস্য মোকাব্বির খান। 
তারা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের কৃষি উন্নয়ন, বিদ্যুৎ ও জ্বালানী, যোগাযোগ, আর্থ-সামাজিক, শিক্ষা, যুব ও ক্রীড়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি)সহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড তুলে ধরেন। 
আলোচনায় অংশ নিয়ে নিউজ উইক ও ইকোনমিক টাইমস সাময়িকীসহ বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত বিভিন্ন বিশেষ নিবন্ধের কথা উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা অর্থনৈতিকভাবে বিভিন্ন ক্ষেত্রে যুগান্তকারী সাফল্য অর্জন করেছি। আমাদের এই সাফল্য অবশ্যই অব্যাহত রাখতে হবে”। 
বিএনপির ভূমিকার তীব্র সমালোচনা করে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, বিএনপি নেতারা নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার হুমকি দিচ্ছে, যা সম্পূর্ণ বেআইনি। তিনি বলেন, ২০২৪ সালের আসন্ন জাতীয় নির্বাচনের মাধ্যমে দেশ থেকে বিএনপি-জামাত অপশক্তিকে উচ্ছেদ করা হবে।
আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্য মাহমুদ হাসান বলেন, বাংলাদেশের অপর নাম যেমন শেখ মুজিবুর রহমান, তেমনি উন্নয়নের অপর নাম শেখ হাসিনা। শেখ হাসিনা এবং উন্নয়ন একে অপরের সমার্থক। 
তিনি বলেন, বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি বিদ্যুৎ, জ্বালানি, খাদ্য উৎপাদন, শিক্ষা, স্বাস্থ্যে বৈপ্লবিক পরিবর্তন আনা হয়েছে যা দেশের অর্থনীতিকে স্থিতিশীল করতে সাহায্য করেছে। তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে অদম্য অগ্রযাত্রায় দেশ এগিয়ে যাচ্ছে।
সরকারি দলের সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম বলেন, বৈশ্বিক অর্থনৈতিক সূচকের প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে শক্তিশালী অবস্থানে রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এই অগ্রগতি চলমান থাকবে। কেউ এই অগ্রগতি থামাতে পারবে না।  
২০০১ থেকে ২০০৬ সালের মধ্যে বিএনপি-জামায়াত আওয়ামী লীগের ২৬ হাজার নেতাকর্মীকে হত্যা করায় তিনি নির্বাসিত বিএনপি নেতা তারেক রহমানকে লন্ডন থেকে ফিরিয়ে আনার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্য কাজী মনিরুল ইসলাম বলেন, সকল ষড়যন্ত্র মোকাবেলা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাবে।
সরকারের সাফল্যের বিস্তারিত তুলে ধরে দেশকে শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধির দিকে পরিচালিত করার জন্য সময়োপযোগী ভাষণ দেয়ার জন্য সংসদ সদস্যরা রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান।
এর আগে তারা স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের জন্য গভীর শ্রদ্ধা নিবেদন করেন।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়