বাসস
  ২৯ জানুয়ারি ২০২৩, ১৮:৪০

স্থল বন্দরসমূহের সাথে যুক্ত সড়কগুলোকে ৪ লেনে উন্নীত করা হচ্ছে : ওবায়দুল কাদের

সংসদ ভবন, ২৯ জানুয়ারি, ২০২৩ (বাসস): সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে দেশের স্থল বন্দরগুলির সাথে যুক্ত সড়ক বা মহাসড়কগুলিকে পর্যায়ক্রমে চার লেনে উন্নীত করা হচ্ছে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য খঃ মমতা হেনা লাভলীর টেবিলে উপস্থাপিত এক প্রশ্নের জবাবে বলেন, ‘দেশের বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে স্থলবন্দরগুলোর সাথে যুক্ত ও মহাসড়কসমূহের উপর বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে। সেই লক্ষ্যে স্থলবন্দর সংযুক্ত সড়কসমূহের উন্নয়নের অংশ হিসেবে সিলেট-তামাবিল (তামাবিল স্থলবন্দর), আখাউড়া-ধরখার (আখাউড়া স্থলবন্দর), সড়কের ৪ লেনে উন্নীতকরণের প্রকল্প চলমান রয়েছে।’
তিনি বলেন, ভাঙ্গা-যশোর-বেনাপোল (বেনাপোল স্থলবন্দর), সিলেট শেওলা-সুতারবান্দি (শেওলা স্থলবন্দর) সংলগ্ন সড়কসমূহকে চারলেনে উন্নীতকরণের লক্ষ্যে প্রকল্প প্রণয়ন কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া টেকনিক্যাল এসিস্ট্যান্স ফর সাব রিজিওনাল রোড ট্রান্সপোর্ট প্রজেক্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি-২ (এসআরটিপিপিএফ-২) প্রকল্পের আওতায় রংপুর-বুড়িমারী (বুড়িমারী স্থলবন্দর) এবং রংপুর-বাংলাবান্ধা (বাংলাবান্ধা স্থলবন্দর) প্রকল্পের ফিজিবিলিটি স্ট্যাডি এবং ডিটেইল্ড ডিজাইন সম্পন্ন হয়েছে এবং নাভারণ-সাতক্ষীরা-ভোমরা সড়কের ফিজিবিলিটি স্ট্যাডি কার্যক্রম চলমান রয়েছে। রংপুর-বুড়িমারী, রংপুর-বাংলাবান্ধা, রংপুর-সোনাহাট সংলগ্ন সড়কসমূহকে চারলেনে উন্নীতকরণের লক্ষ্যে সম্ভাব্য বিনিয়োগ প্রকল্পও গ্রহণ করা হবে।
মন্ত্রী বলেন, বর্তমানে টেকনিক্যাল এসিস্ট্যান্স ফর রোড ট্রান্সপোর্ট কানেক্টিভিটি ইম্প্রুভমেন্ট প্রজেক্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি (আরটিসিআইপিপিএফ) প্রকল্পের আওতায় দর্শনা, হিলি, বিরল, বিবির বাজার, বিলোনিয়া, সোনারহাট, বাল্লা, গোবড়াকোড়া স্থলবন্দর সংলগ্ন সড়কসমূহের ফিজিবিলিটি স্ট্যাডি সম্পন্ন হবে। এছাড়া, রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ (সোনামসজিদ স্থলবন্দর) সংলগ্ন সড়কটির উন্নয়নে ২০১৫ সালে ফিজিবিলিটি স্ট্যাডি ও ডিটেইল্ড ডিজাইন সম্পন্ন হয়েছে। এখন বিশ্ব ব্যাংকের অর্থায়নে কারিগরি সহায়তা প্রকল্পের আওতায় ডিজাইন রিভিউ ও হালনাগাদ করা হবে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়