বাসস
  ২৮ জানুয়ারি ২০২৩, ২২:৪৩

মানুষের অধিকার আদায়ের আন্দোলনে বিচারপতি কেএম সোবহানের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে : শিক্ষামন্ত্রী

ঢাকা, ২৮ জানুয়ারি, ২০২৩ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেছেন, মানুষের অধিকার আদায়ের আন্দোলনে বিচারপতি কে এম সোবহান গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে গেছেন। তাঁর অবদান বাংলাদেশের নতুন প্রজন্ম সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। তিনি বলেন, তাঁর আদর্শ নীতি শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে হবে।
আজ জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম অডিটোরিয়ামে বিচারপতি কে এম সোবহানের কলাম ‘সময়ের কথকতা’র মোড়ক উন্মোচন ও আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী দীপুমনি আরো বলেন, দেশের দুঃসময়ে তিনি নিবিষ্টমনে কাজ করে গেছেন। কে এম সোবাহান ছিলেন নীরবে-নিভৃতে কাজ করা এক আত্মমগ্ন ব্যক্তিত্ব। তাঁর বহুমুখী প্রতিভা সবার জন্য শিক্ষনীয়। অনেক প্রতিকূলতার মধ্যেও  তিনি সারাজীবন মানুষের কল্যাণে জন্য কাজ করে গেছেন।
তিনি বলেন, একজন স্বপ্নদ্রষ্টা ব্যক্তিত্ব, তার যত গুণ ছিল তা তার চারপাশের মানুষদের ছুঁয়ে গেছে। দেশের ইতিহাস নিয়ে চর্চা করতে গেলে যে ক’জন প্রতিভাবান মানুষের কথা উল্লেখ করতে হবে তার মধ্যে তিনি ছিলেন অন্যতম। 
তাঁর মতো গুণী ব্যক্তিত্বকে নিয়ে রাষ্ট্রের পক্ষ থেকে প্রকাশনা থাকা উচিত যাতে নতুন প্রজন্ম নিজেদেরকে আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে পারে, উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।
একাত্তর ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, এটর্নি জেনারেল অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির। অনুষ্ঠানে অতিথি আলোচক ছিলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, সিনিয়র সাংবাদিক, কলামিস্ট ও গবেষক সৈয়দ বদরুল আহসান, ইনডিপেনডেন্ট ইউনিভাসির্টির সহযোগী অধ্যাপক ড. কুদরাতে খোদা, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা আজিজুল ইসলাম ভূঁইয়া। শুভেচ্ছা বক্তৃতা করেন, জাস্টিস কে এম সোবহান মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারম্যান ড. রুমানা নাহিদ সোবহান। 
বক্তারা বলেন, বিচারপতি কে এম সোবহান ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাবশিষ্য। তাঁর আদর্শ বাস্তবায়নে তার ছিল নিরন্তর প্রচেষ্টা। একজন বিচারক, রাজনৈতিক কর্মী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও কলমযোদ্ধা কে এম সোবাহানের লেখাগুলো পড়লেই তার সম্পর্কে নানা বিষয়ে জানা যায়। 
তারা বলেন, তিনি একজন দক্ষ বিচারকই ছিলেন না, ছিলেন একজন উচ্চমার্গীয় কলাম লেখক। তার মেধা ও ধী শক্তি তার লেখায় ফুটে উঠেছে। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়