বাসস
  ২৬ জানুয়ারি ২০২৩, ২০:০০

আশ্রয়ন প্রকল্পের বাড়ি পেয়ে ডাক্তার হওয়ার স্বপ্ন দেখছে ইভা

তেতুলিয়া (পঞ্চগড়), ২৬ জানুয়ারি, ২০২৩ (বাসস) : স্থায়ীভাবে বসবাসের জন্য একটি ঘরের অভাবে এক সময় ষষ্ঠ শ্রেণীর ছাত্রী ইকরা আক্তার ইভাকে তেতুলিয়ার অত্যন্ত ঘিঞ্জি এলাকায় তার পরিবারের সঙ্গে একটি ভাড়া করা ঘরে থাকতে হতো। এত তার পড়াশোনা বিঘিœত হচ্ছিল।
কয়েকমাস আগে এখানে বুড়াবুড়ি ইউনিয়নের মন্ডল পাড়া (মনিকু) এলাকায় আশ্রয়ন-২ প্রকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগের সুবাদে একটি বাড়ি পেয়ে এখন সে ডাক্তার হওয়ার স্বপ্ন দেখছে।
তার ৫২ বছর বয়সী বাবা মো. ইলিয়াস গাজীপুরে একটি টাইলস কারখানায় কাজ করতেন ইভার পরিবার তেতুলিয়া ও গাজীপরের বিভিন্ন এলাকায় ভাড়া বাড়িতে দুর্বিসহ জীবনযাপন করত ।
 আশ্রয়ন প্রকল্পর এলাকা ঘুরে দেখার সময় ইভা এই প্রতিবেদককে বলেন, ‘আমাদের স্থায়ী আবাস না থাকায় বাধ্য হয়ে আমরা বিভিন্ন ভাড়া বাড়িতে থাকতাম। একেক বার আমাদের একেক বাড়ি বদলের কারণে আমার পড়াশোনায় বিঘœ ঘটতো। এর ফলে ওই সময় আমি আমার পড়ায় মন দিতে পারতাম না।’
সে জানায়, এখন যেহেতু তারা এই প্রকল্পের আওতায় একটি স্থায়ী বাড়ি পেয়েছে এবং এখানে তার শিক্ষার উপযুক্ত পরিবেশ পেয়ে আবার সে স্বপ্ন দেখছে। আশার আলোতে সার মুখ উদ্ভাসিত করে ইভা বলে, ‘এখন আমি ডাক্তার হওয়ার স্বপ্ন দেখছি। আমি বিশ্বাস করি আমার স্বপ্ন একদিন সত্য হবে।’ 
একজন ভূমিহীন হিসেবে ইভার বাবা ইলিয়াসের বাড়ি তৈরির জন্য এক টুকরো জমি ক্রয়ের সামর্থ্য ছিল না। কারণ, তাকে তার তিন সদস্যের পরিবারের ব্যয় বহন করতেই উপার্জনের সব অর্থ ব্যয় করতে হয়। কিন্তু, চরম দারিদ্র্যের মধ্যেও তিনি তার মেয়ের পড়াশোনা চালিয়ে যাওয়ার চেষ্টা করতে ভোলেননি।
ইভার বাড়ি গিয়ে দেখা যায় সে তার মা লাভলী আক্তারের সঙ্গে তাদের বাড়ির সবজি বাগান পরিচর্য করছে। এ সময় তার বাবাকেও তাদেরকে সাহায্য করতে দেখা যায়।
ইভা বলে, ‘যে জমিতে বাড়িটি নির্মাণ করা হয়েছে সেই জমির মালিকানা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদেরকে কংক্রিটের তৈরি একটি বাড়ি উপহার দেওয়ায় আমরা এখন ভাল আছি।’
সে জানায়, পঞ্চম শ্রেণীর বার্ষিক পরীক্ষায় অনেক ভাল ফলের জন্য পঞ্চগড় জেলা প্রশাসক তাকে একটি বাইসাইকেল উপহার দিয়েছেন।
ইভা বলে, ‘এখন আমি এই বাইসাইকেল চালিয়ে স্কুলে যাই। এমন চমৎকার সাইকেল আমাকে উপহার দেওয়ায় ডিসি স্যারকে ধন্যবাদ।’
ইভার পরিবারের মতো আরো ৩৭টি ভূমিহীন পরিবারের প্রতিটি মন্ডল পাড়া আশ্রয়ন-২ প্রকল্পে দুই শতাংশ করে জমির ওপর নির্মিত কংক্রিটের তৈরি দুই কক্ষের একটি স্থায়ী বাড়ি পেয়েছে। এ বাড়িতে একটি রান্নাঘর, একটি পায়খানা ও একটি বারান্দা রয়েছে।
পঞ্চগড় ডিসি মো. জহুরুল ইসলাম বলেন, এ জেলাকে ২০২২ সালের ২১ জুলাই ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে। এদিকে এই প্রকল্পের আওতায় তৃতীয় ধাপে সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২৬ হাজার ২২৯টিরও বেশি বাড়ি হস্তান্তর করা হয়।
তিনি বলেন, তারা এ জেলায় মোট ৪,৮৫০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার খুঁজে বের করেন। ডিসি আরো বলেন, ‘আমরা ১৭৬টি স্থানে তাদের সকলকে থাকার ব্যবস্থা করে দিয়েছি।’
প্রকল্প কর্মকর্তাদের মতে, সকলের জন্য একটি স্থায়ী বাড়ি নিশ্চিত করতে সরকারের ব্যাপক প্রচারণার অংশ হিসেবে ১৯৯৭ সাল থেকে এ প্রকল্পের আওতায় দেশব্যাপী এ পর্যন্ত ৫ লাখ ৪৬ হাজর ৬৮১ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়