বাসস
  ১২ জানুয়ারি ২০২৩, ১০:২৫

বরিশাল রঙমাটিয়া নদীর উপর ‘গোমা সেতু’র কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে

॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ১২ জানুয়ারি, ২০২৩ (বাসস) : দ্রুতগতিতে এগিয়ে চলছে প্রায় ২৩ কোটি টাকা ব্যয়ে বরিশাল রঙমাটিয়া নদীর উপর ‘গোমা সেতু’ প্রকল্পের কাজ।
সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলার সদর উপজেলার দিনারের পুল, গোমা বাজার, বাকেরগঞ্জ উপজেলা, মেহেন্দিগঞ্জ উপজেলার আঞ্চলিক সড়কের রঙমাটিয়া নদীর উপর নির্মিত হচ্ছে এ  গোমা সেতুটি। প্রায় ৩৬০ মিটার দৈর্ঘ্য এ সেতু নির্মাণ করছেন বিভাগীয় সড়ক ও জনপথ (সওজ) অধিদফতর। সেতুটি নির্মাণে ৪০ মিটার দৈর্ঘ্যরে সর্বমোট ৭টি স্পেন বসানো হবে।
এছাড়াও নৌযান চলাচলের সুবিধার্থে সেতুটির মাঝের অংশে বসানো হবে একটি ৮০ মিটার স্টিল ট্রাস্ট স্পেন। এ স্টিল ট্রাস্ট স্পেনটিসহ সেতুটির সর্বমোট দৈর্ঘ্য হবে প্রায় ৩৬০ মিটার।
সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, বহুল আকাংক্ষিত এ গোমা সেতুটি নির্মাণ করা হচ্ছে বাংলাদেশ সরকার (জিওবি)-এর অর্থায়নে। প্রকল্প ব্যয় র্নিধারণ করা হয়েছে সর্বমোট প্রায় ২৩ কোটি ২৯ লাখ টাকা।  বর্তমানে এ অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠী চলাচল করছেন খেয়া ও ফেরী পারাপারের মাধ্যমে।
এ বিষয়ে স্থানীয় শিক্ষার্থী তরুন সাহা, আলামিন তালুকদার ও ফাহামিদা হক বলেন, রঙমাটিয়া নদীর উপর গোমা সেতুটি নির্মাণ সম্পন্ন হলে জেলার পিছিয়ে পড়া বিশাল একটি জনগোষ্ঠী দেশের উন্নয়নের মূল ¯্রােতধারায় সংযুক্ত হতে পাড়বে। সেতুটি নির্মাণ হলে এ অঞ্চলের মানুষের ব্যাপক দুর্ভোগের সমাপ্তি ঘটবে। বিশেষ করে শিক্ষার্থীদের স্কুল-কলেজ যেতে ও অসুস্থ ব্যক্তিদের জরুরি চিকিৎসার জন্য দুর্ভোগ পোহাতে হবে না।
এ বিষয়ে বরিশাল জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, গোমা সেতুটি নির্মাণ সম্পন্ন হলে জেলার বাকেরগঞ্জ উপজেলা, মেহেন্দিগঞ্জ উপজেলা, সদর উপজেলা ও বরিশাল সিটি শহরের স্থানীয় প্রান্তিক জনগোষ্ঠী নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ ব্যবস্থা সহজতর হবে। একইসাথে অর্থনৈতিক ও আর্থ-সামাজিক কর্মকান্ডের উন্নয়ন হবে।
এ প্রসঙ্গে আলাপকালে বিভাগীয় সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (প্রকল্প পরিচালক) মিন্টু রঞ্জন দেবনাথ বলেন, বর্তমান সরকার যোগাযোগ ব্যবস্থাকে যুগোপযোগী ও গতিশীল করতে নিরলস কাজ করে যাচ্ছে। বাস্তবায়নাধীন ‘গোমা সেতু’ প্রকল্পটি সম্পন্ন হলে স্থানীয় প্রান্তিক জনগোষ্ঠীর অর্থনৈতিক, আর্থ-সামাজিক ও জীবনযাত্রার মান আরো বেশি গতিশীল হবে।
তিনি আরো বলেন, সব কিছু ঠিকঠাক থাকলে আগামী জুন মাসের মধ্যে নির্মাণাধীন ‘গোমা সেতু’ প্রকল্পটি সম্পন্ন করা যাবে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়