BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৩ ডিসেম্বর ২০২২, ১৯:২৮

দেশের বিভিন্ন জেলায় প্রতিবন্ধী দিবস পালিত

ঢাকা, ৩ ডিসেম্বর, ২০২২ (বাসস) : নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশের বিভিন্ন জেলায় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।
এসব কর্মসূচির মধ্যে ছিল- আলোচনা সভা, হুইল চেয়ার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
বাসস’র ভোলা জেলা সংবাদদাতা জানান,জেলায় আজ ৩১তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০২২ পালিত হয়েছে।
শনিবার সকালে  জেলা সদরের ভোলা’স চিলড্রেন প্রতিবন্ধী কেন্দ্রে দিবসটি উপলক্ষে আলোচনা সভা, হুইল চেয়ার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
জেলা প্রশাসন, সমাজসেবা অধিদফতর, প্রতিবন্ধী সেবা ও সাহায্যকেন্দ্র এবং ভোলা’স চিলড্রেন প্রতিবন্ধী কেন্দ্র যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।
জেলা সমাজসেবা অধিদফতরের সহকারী পরিচালক কাজী গোলাম কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক বিবেক সরকার। এতে আরো বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মো: আসাদুজ্জামান, সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো: ইউনূছ, বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন, স্থানীয় আজকের ভোলা পত্রিকার সম্পাদক শওকত হোসেন।
পরে ৪০ জন প্রতিবন্ধীর মধ্যে হুইল চেয়ার বিতরণ করা হয়। এছাড়া  মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বাসস’র নওগাঁ সংবাদদাতা জানান, জেলায় আজ ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষ্যে  জেলা প্রশাসন ও  জেলা সমাজসেবা অধিদপ্তর  যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।
কর্সূচীর মধ্যে ছিল- আলোচনা সভা, হুইল চেয়ার বিতরণ, চিত্রাঙ্কন ও সাংস্কৃতিক প্রতিযোগিতা ।
শনিবার সকাল সাড়ে ১০টায় নওগাঁ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন  জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক নূর  মোহাম্মদ।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন  জেলা প্রশাসক খালিদ  মেহেদী হাসান।  অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- অতিরিক্ত  জেলা প্রশাসক  মোহাম্মদ ইব্রাহিম,  নওগাঁ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর্জা ইমাম উদ্দিন, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর  মো: শরিফুল ইসলাম খান,  জেলা  প্রেস ক্লাবের সভাপতি  মো: কায়েস উদ্দিন ।
অনুষ্ঠানে ২৪ জন প্রতিবন্ধীর মধ্যে একটি করে হুইল  চেয়ার বিতরণ করা হয়। এ ছাড়াও প্রতিবন্ধী শিশুদের পরিবেশিত সাংস্কৃতিক প্রতিযোগিতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
লালমনিরহাট সংবাদদাতা জানান, জেলায় আজ নানা কর্মসূচির মধ্যে দিয়ে প্রতিবন্দী দিবস পালিত হয়েছে।
জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় এবং প্রতিবন্ধী  সেবা ও সাহায্য  কেন্দ্র লালমনিরহাটের আয়োজনে  একটি বর্ণাঢ্য  র‌্যালি বের করা হয়। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
শনিবার সকালে শহরের বানহার্ড কিন্ডার গার্টেন ও ইনক্লুসিভ স্কুলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন  জেলা প্রশাসক আবুজাফর।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, পুলিশ সুপার  মোহাম্মদ সাইফুল ইসলাম, ক্যাপ্টেন (অব:) আজিজুল হক বীর প্রতীক।
জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল মতিনের সভাপতিত্বে বিভিন্ন প্রতিবন্ধী স্কুলের প্রতিনিধি, এনজিও প্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়