BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০১ ডিসেম্বর ২০২২, ২০:৫১

ডিজাইনে স্ট্যান্ডার্ড কোডস ব্যবহার করলে দীর্ঘস্থায়ী উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব 

ঢাকা, ১ ডিসেম্বর, ২০২২ (বাসস) : ‘প্রকৌশল কোডস এবং মান ইন্ডেক্স-২০২২’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা বলেছেন, প্রকৌশলীরা ডিজাইনের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড কোডস ব্যবহার করলেই দীর্ঘস্থায়ী উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ সহজেই অর্জন করা সম্ভব হবে। 
রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আইবির উদ্যোগে আজ এই মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তারা বলেন, ‘বাংলাদেশের সর্বত্র উপদেশ দেওয়ার মানুষের অভাব হয়না কিন্ত কাজ করার মানুষ খুবই কম। সেই কাজের মান যদি সঠিক ভাবে নিয়ন্ত্রিত না হয় তবে কোন কাজই মানসম্মত হয় না।  সেজন্যই আইইবি কর্তৃক এই ‘প্রকৌশল কোডস এবং মান ইন্ডেক্স’ বইটি সকল বিভাগের ডিজাইনের সাথে সংযুক্ত প্রকৌশলীদের জন্য খুবই  প্রয়োজন।’ 
বক্তারা বলেন, আইইবি সব সময় প্রকৌশলীদের পেশাদারিত্বের উন্নয়নে কাজ করে যাচ্ছে। প্রকৌশলীদের পেশাগত উৎকর্ষ সাধনে সার্বিক সহযোগিতা অব্যহত আছে। প্রকৌশলীদের কাজের ক্ষেত্রে চলমান জ্ঞানের সাথে তাল মিলিয়ে চলতে হবে। প্রকৌশলীদের কাজ প্রকৌশলীদের মাধ্যমেই করা উচিত বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন। 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইবির প্রেসিডেন্ট এবং রাজউকের সাবেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. নূরুল হুদা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইবির সাবেক প্রেসিডেন্ট এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর। 
স্বাগত বক্তব্য রাখেন আইইবির সম্মানী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন (শীবলু) এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন আইইবির এজিএস প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন। 
বক্তব্য দেন মিলিটারী ইন্সটিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীর অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মো. জয়নুল আবেদীন, আইইবির ভাইস প্রেসিডেন্ট  ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান, ইঞ্জিনিয়ার মোহাম্মদ হোসাইন, খন্দকার মঞ্জুর মোর্শেদ।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়