বাসস
  ০২ অক্টোবর ২০২২, ১৭:২১

‘আমরা মালি’ শীর্ষক বৃক্ষরোপন কর্মসূচি দূর্বার তারুণ্যে’র

ঢাকা, ২ অক্টোবর, ২০২২ (বাসস) : ‘আমার যতেœ, আমার গাছ’ এই স্লোগানকে সামনে রেখে সামজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন দূর্বার তারুণ্য ‘আমরা মালি’ শীর্ষক বৃক্ষরোপনের ব্যতিক্রমী কার্যক্রম গ্রহণ করে।  
চট্টগ্রামে সিআরবি এলাকায় মঙ্গলবার শতাধিক বৃক্ষরোপনের করে সংস্থার তরুণ কর্মীরা। দূর্বার তারুণ্য এর প্রতিষ্ঠাতা মুহাম্মদ আবু আবিদের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন করোনা প্রতিরোধক বুথের উদ্ভাবক হেলাল আকবর চৌধুরী বাবর।
অনুষ্ঠানের হেলাল আকবর চৌধুরী বলেন, গাছকে বলা হয় অক্সিজেনের ফ্যাক্টরি। মানুষ, গাছ, প্রাণিকুল সব মিলে একটি বায়বীয় গ্যাসীয় সম্পর্ক বিদ্যমান রয়েছে, যার মাধ্যমে একে অপরের উপকারে নিবেদিত। কাজেই পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। পরিবেশগত  ভারসাম্য রক্ষায় একটি দেশের  আয়াতনের শতকরা ২৫ ভাগ এলাকায় বনভূমি থাকা একান্ত প্রয়োজন। তাই বৃক্ষ রোপন ও সঠিক পরিচর্যা পরিবেশগত ভারসাম্য রক্ষার পাশাপাশি একজন ব্যক্তির পরিবারের আর্থিক স্বাচ্ছন্দ্য বিধান এবং দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখবে।
দূর্বার তারুণ্য এর প্রতিষ্ঠাতা মুহাম্মদ আবু আবিদ বলেন, বৃক্ষ আমাদের পরম বন্ধু। বৃক্ষ শুধু প্রাকৃতিক শোভাই বর্ধন করে না, মাটির ক্ষয় রোধ করে, বন্যা প্রতিরোধ করে, ঝড় তুফানকে বাধা দিয়ে জীবন ও সম্পদ রক্ষা করে। আবহাওয়া নিয়ন্ত্রণেও বৃক্ষের ভূমিকা অপরিসীম। বৃক্ষ ছাড়া পৃথিবী মরুভূমিতে পরিণত হতো। বৃক্ষ অক্সিজেন সরবরাহ করে আমাদের বাঁচিয়ে রাখে। তাই বৃক্ষকে বলা হয় প্রাণের অগ্রদূত। বৃক্ষের প্রয়োজনীয়তা সম্পর্কে সবাই কম বেশি জানে, কিন্তু এই বহুল প্রয়োজনীয় জিনিসটিকে ঠিকঠাক গড়ে তোলার জন্য দরকার পরিচর্যা।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রবিউল হাসান, হৃদয় হোসেন মল্লিক, মোঃ কামরুল ইসলাম, এইচ এম আলাউদ্দিন, মোঃ এমদাদুল হক মারুফ, এইচ. এ. মোবারক, হাকিমুল ইসলাম সাকিব, সাফায়েত মোর্শেদ, মোবারক উল্লাহসহ কেন্দ্রীয় ও জেলা নেতৃবৃন্দ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়