BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৯:১৭

পর্যটন এলাকায় অবকাঠামোসহ অন্যান্য সুযোগ-সুবিধার বৃদ্ধিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুপারিশ

ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০২২(বাসস) : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কি সংসদীয় স্থায়ী  কমিটির সভায় কুয়াকাটাসহ অন্যান্য পর্যটন এলাকাতে অবকাঠামোসহ অন্যান্য সুযোগ-সুবিধার বৃদ্ধি করার  প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুপারিশ করা  হয়েছে।
কমিটির সভাপতি র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা  হয়।
কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, তানভীর ইমাম, আশেক উল্লাহ রফিক, সৈয়দা  রুবিনা আক্তার ও বেগম কানিজ ফাতেমা আহমেদ সভায়  অংশগ্রহণ করেন।
সভার শুরুতে ২৯তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ এবং গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। 
সভায় বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার সমুদ্র সৈকতের ভাঙ্গনরোধকল্পে অস্থায়ী প্রকল্প হিসেবে জিওটিউব ব্যবহার করে স্পার স্থাপন করে গৃহীত অস্থায়ী প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়। এর পাশাপাশি  কক্সবাজার সমুদ্র সৈকতের ভাঙ্গন রোধে স্থায়ী প্রতিরক্ষা এবং টেকসই ও পরিবেশবান্ধব সৌন্দর্যবর্ধনে জুলাই ২০২২-জুন ২০২৫ মেয়াদে ৩ হাজার ১৪০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে প্রকল্পের ব্যাপারে বিশদ পর্যালোচনা করা হয়।
সভায় পানি উন্নয়ন বোর্ডকে সকল পর্যায়ের স্টেকহোল্ডার কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, পর্যটন ও সিভিল এভিয়েশনের সাথে পরামর্শ করে প্রকল্পটি পুনরায় পিইসিতে পাঠানোর ব্যাপারে সুপারিশ করা হয়।
কমিটি ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত সুন্দরবনের ভিতর ইকো ট্যুরিজমের বিকাশ ঘটাতে সংশ্লিষ্ট জেলা প্রশাাসকগণের সাথে আলোচনা করতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডকে সুপারিশ করে।
সভায় সভাপতি পর্যটকদের সুবিধার জন্য মহেশখালী, কুতুবদিয়া ও সোনার চরে জেটি স্থাপনের জন্য নৌ-পরিবহন মন্ত্রণালয়ে পত্র প্রেরণের সুপারিশ করা হয়।
পর্যটন এলাকায় নিবন্ধন ছাড়া হোটেলকে নিবন্ধনের আওতায় আনতে সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে পদক্ষেপ নিতে বলা হয়।
সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা, জাতীয় সংসদ সচিবালয় এবং সংশ্লিষ্ট  জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়