BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৫ সেপ্টেম্বর ২০২২, ১২:০৫

বরিশালে ৬শ’ ৪৫টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে

॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ২৫ সেপ্টেম্বর, ২০২২ (বাসস) : আর মাত্র এক সপ্তাহ পর সনাতন ধর্মাবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উৎসব। এ বছর জেলার ১০টি উপজেলা ও সিটি কর্পোরেশন এলাকায় সর্বমোট ৬শ’ ৪৫টি মন্ডপে  পূজা অনুষ্ঠিত হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়,  প্রতি বছরের ন্যায় এবছরও দুর্গাউৎসবকে ঘিরে চারদিকে চলছে সাজ সাজ রব। জেলা ও শহরে স্থায়ী-অস্থায়ী ভাবে সর্বমোট ৬শ’ ৪৫টি মন্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা। ইতিমধ্যে শিল্পীরা মন্ডপগুলোতে প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ করেছেন। এখন বেশীর ভাগ মন্ডপে চলছে তুলির শেষ আঁচড়ের কাজ। এর পাশাপাশি নগরীর সড়কগুলোতে তোরণ নির্মাণ ও মন্ডপগুলোতে চলছে আলোক সজ্জার প্রস্তুতি।
সূত্র আরো জানায়, জেলায় এ বছর সর্বমোট ৬শ’ ৪৫টি মন্দিরে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। এরমধ্যে সিটি কর্পোরেশন এলাকায় (নগরী) ৪৫টি পূজামন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। এছাড়া, জেলার সদর উপজেলায় ২৫টি, আগৈলঝাড়ায় ১৬৩ টি, উজিরপুর ১১৮, গৌরনদী ৮৪, বাকেরগঞ্জ ৭৪, বানারীপাড়া ৫৯, মেহেন্দিগঞ্জ ২৪, বাবুগঞ্জ ২৪, মুলাদী ১২, হিজলা উপজেলায় ১৫টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। বিগত বছরের তুলনায় এবছর জেলায় নতুন আরো ১১টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে।
এবিষয়ে বরিশাল মহানগর আওয়ামীলীগের উপ-দপ্তর সম্পাদক ও মহানগর পূজা উৎযাপন পরিষদ’র সাধারণ সম্পাদক চঞ্চল দাস পাপ্পা জানান, আনন্দ ও উৎসব মুখর পরিবেশে দুর্গাপূজা উদযাপনে ব্যাপক প্রস্তুতি চলছে। সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকেও প্রতিটি মন্ডপে স্বেচ্ছাসেবক কর্মীদের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি তিনি সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।
এব্যাপারে জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী মানিক লাল মুখার্জী জানান, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেন্দ্র থেকে পাঠানো ২৬ দফার নির্দেশনা সব মন্দির ও পূজা উৎযাপন কমিটির কাছে পাঠানো হয়েছে। এ নির্দেশনা মেনেই সবাইকে পূজা উদযাপন করার অনুরোধ করা হয়েছে।
এব্যাপারে বরিশাল নগর পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম বলেন, নগরীর প্রতিটি মন্ডপে সাদা পোশাক ও পোশাক পরিহিত নগর পুলিশের সদস্যদের টহল অব্যাহত থাকবে। এছাড়া র‌্যাব-আনসার বাহিনীসহ অন্যান্য বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবে। 
পুলিশ কমিশনার আরো বলেন, আমরা নগর পুলিশের পক্ষ থেকে প্রতিটি মন্ডপ এলাকায় অসম্প্রদায়িক কমিটি গঠন করেছি। কোথাও কোনো অপ্রীতি কর ঘটনা ঘটলে আমাদের অবগত করবেন। 
এ প্রসঙ্গে জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ (এমপি) আওয়ামীলীগের সকল নেতানর্মীদের উদ্দেশ্য করে বলেন, ধর্ম যার যার, উৎসব সবার। আপনারা শারদীয় দুর্গাপূজায় সকল পূজা মন্ডপগুলো পাহারা দিবেন। কোনো অবস্থাতেই যেন কোনো অঘটন না ঘটে। আইন প্রয়োগকারী সংস্থাগুলো গত বছরের তুলনায় এবার অনেক বেশি সক্রিয়। 
তিনি  আরো বলেন, এ বছর আমরা পূজা মন্দিরগুলোর সুরক্ষা দেওয়ার জন্য প্রতিটি মন্দিরে স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে  তারা রাতেও পাহারা দেবে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়