BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০:২৬

পাহাড়ে সম্ভাবনাময় বিলাতি ধনে পাতার চাষ

॥ মনসুর আহম্মেদ ॥
 রাঙ্গামাটি, ২৫ সেপ্টেম্বর, ২০২২ (বাসস) : জেলার পাহাড়ে উৎপাদিত বিলাতি ধনে পাতার সুনাম রয়েছে সর্বত্র। পাহাড়ী পরিত্যক্ত জমিতে অন্যান্য ফসলের সাথে বিলাতি ধনে পাতার চাষ করে স্বাবলম্বী হচ্ছে এখানকার কৃষক।
এবছরও পাহাড়ে পাহাড়ে শোভা পাচ্ছে বিলাতি ধনে পাতা। বর্তমানে মসলা জাতীয় এ বিলাতি ধনে পাতা বাজারে আসতে শুরু করেছে, উৎপাদন খরচ কম হওয়াতে ধনে পাতাচাষে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা। এখানে উৎপাদিত বিলাতি ধনে পাতা স্থানীয় বাজারে বিক্রির পাশাপাশি দেশের বিভিন্ন জেলায়ও পাইকার ব্যবসায়ীরা নিয়ে যাচ্ছে।
জেলার বিভিন্ন উপজেলার প্রত্যন্ত পাহাড়ী জমিতে অন্যান্য ফসলের সাথে ধনে পাতার চাষ করলে ও রাঙ্গামাটির সাপছড়ি, ওয়া¹া ও শীলছড়িসহ বিভিন্ন পাহাড়ী জমিতে বিলাতি ধনেপাতার চাষ করে আসছে পাহাড়ি কৃষকরা।
পাহাড়ী জমিতে বিলাতি ধনেপাতার চাষ নিয়ে কৃষক রিপণ চাকমা বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) জানান, প্রতিবছর তারা পাহাড়ের পরিত্যক্ত জমিতে অন্যান্য ফসলের সাথে বিলাতি ধনিয়া পাতার চাষ করে থাকেন। উৎপাদন খরচ কম হওয়াতে পাহাড়ী কৃষকরা এখন বিলাতি ধনে পাতা চাষে অনেক আগ্রহী বলে জানান তিনি।
জেলার কাপ্তাই উপজেলার ধনে পাতা চাষি ও ক্ষুদে ব্যবসায়ীরা আপন বিকাশ তঞ্চঙ্গ্যা বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) জানান, অল্প পুঁজিতে বেশী লাভ হওয়ায় পার্বত্য অঞ্চলের কৃষকদের কাছে বিলাতি ধনেপাতার চাষ অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে।তিনি জানান, ধনে পাতা চাষ করে লাভবান হলেও বর্তমানে বাজারে সারসহ অন্যান্য উপকরণের দাম বেড়ে যাওয়াতে আগের তুলনায় লাভ একটু কম হবে ।
এ বিষয়ে রাঙ্গামাটি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক  তপন কুমার পাল বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) জানান, এ বছর রাঙ্গামাটি পার্বত্য জেলার প্রায় ৫০ হেক্টর জমিতে বিলাতি ধনিয়া পাতার চাষাবাদ হয়েছে এবং উৎপাদন ভালো হয়েছে । তিনি আরো জানান, পার্বত্য এলাকায় অন্যান্য ফসলের সাথে স্বল্প পূঁিজতে বিলাতি ধনে পাতা চাষ করে কৃষকরা অধিক লাভবান হওয়াতে কৃষক বিলাতি ধনে পাতা চাষেঅনেক আগ্রহী। এবিষয়ে জেলার বিভিন্ন উপজেলাগুলোতে কৃষি বিভাগের পক্ষ থেকে মাঠ পর্যায়ে সহায়তা প্রদান করা হচ্ছে বলে জানান তিনি। এবছর জেলায় ৬৫০  মেট্রিক টন বিলাতি ধনে পাতা উৎপাদনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।
পার্বত্য এলাকায় ধনেপাতা চাষের সম্ভাবনাকে কাজে লাগাতে হলে সহজ শর্তে কৃষি ঋণসহ প্রয়োজনীয় সহযোগিতার দাবি চাষিদের।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়