BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০১ সেপ্টেম্বর ২০২২, ১৮:০৮
আপডেট  : ০১ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪৩

তিন দিনব্যাপী ‘এনভায়রনমেন্টাল প্রটেকশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ কনফারেন্স শুরু আগামীকাল

ঢাকা, ১ সেপ্টেম্বর, ২০২২ (বাসস): ‘সবুজ বাংলাদেশ : সমৃদ্ধ বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে তিন দিনব্যাপী ‘এনভায়রনমেন্টাল প্রটেকশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স শুরু হচ্ছে আগামীকাল। 
আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে আয়োজিত এই আন্তর্জাতিক কনফারেন্স আগামী ৪ সেপ্টেম্বর শেষ হবে। 
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়ে বলা হয়, কনফারেন্সে থিম স্পিকার হিসেবে উপস্থিত থাকবেন পরিবেশবিদ অধ্যাপক ড. আতিক রহমান। প্ল্যানারি স্পিকার হিসেবে উপস্থিত থাকবেন অস্ট্রেলিয়ার পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক ড. ব্যঞ্জামিন হাওডেন এবং জাপানের পরিবেশবিদ অধ্যাপক হিরোওকু মাতসুদা। এছাড়াও ২০টি দেশের পরিবেশ বিজ্ঞানীগণ উপস্থিত থাকবেন।
কনফারেন্সের উদ্বোধনী অধিবেশন আগামীকাল ২ সেপ্টেম্বর শুক্রবার সকাল ৯টায় ঢাকা বিশ^বিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হবে। এছাড়াও ৩ ও ৪ সেপ্টেম্বর রাজধানীর সিরডাপ মিলনায়তন, ঢাকা বিশ^বিদ্যালয়ের কার্জন হলের বিভিন্ন বিভাগ এবং সেন্টার ফর এডভান্সড রিসার্চ এন্ড সায়েন্স (কারস)-এ একযোগে পরিবেশ বিষয়ক ভিন্ন ভিন্ন সায়েন্টিফিক বিষয়ে আলোচনা, সায়েন্টিফিক সেশন, পোস্টার প্রেজেন্টেশন এবং ৪ সেপ্টেম্বর বিকাল ৫টায় সিরডাপ মিলনায়তনে সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হবে। 
উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং  সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি, শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি, ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক ড. নাসরীন আহমাদ।
এছাড়াও গেস্ট অব অনার থাকবেন ঢাকা বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ। 
অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক খন্দকার বজলুর রহমান। সঞ্চলনা করবেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।
আগামী ৪ সেপ্টেম্বর  বিকাল ৫টায় সিরডাপ মিলনায়তনে সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। বিশেষ অতিথি থাকবেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি, ব্রাক বিশ^বিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক এবং পানি সম্পদ ও জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ আইনুন নিশাত।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়