BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৫ আগস্ট ২০২২, ১৮:৩৯
আপডেট  : ১৫ আগস্ট ২০২২, ২০:৫২

যথাযোগ্য মর্যাদায় সারা দেশে জাতীয় শোক দিবস পালিত

ঢাকা, ১৫ আগস্ট, ২০২২(বাসস): যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে সারাদেশে আজ স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
বাসসের জেলা সংবাদদাতার জানান-
ভোলা: বেলা সাড়ে ১১টায় জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বাংলা স্কুল মোড়ের দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। সভায় ঢাকা থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সংসদ সদস্য তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু, বাংলাদেশ এবং আওয়ামী লীগ এক ও অভিন্ন।যতদিন বাংলাদেশে থাকবে ততদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলার মানুষের হৃদয়ের মনিকোঠায় বিরাজ করবে। জেলা আওয়ামী লীগ সভাপতি ফজলুল কাদের মজনুর সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য দেন, জেলা আওয়ামী লীগ সিনিয়র সহ-সভাপতি আবদুল মমিন টুলু, সাধারণ সম্পাদক মইনুল হোসেন বিপ্লব প্রমুখ। আলোচনা সভা শেষে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। এর আগে সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। ১১ টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। পরে একইস্থানে যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে প্রশিক্ষণপ্রাপ্ত যুবকদের মধ্যে ঋণ বিতরণ করা হয়। পরে আওয়ামী লীগের বিশাল একটি শোক র‌্যালি শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে জেলা পরিষদ চত্ত্বরে অসহাদের মধ্যে খাবার বিতরণ করা হয়। এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে আলোচনা সভার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাংকন প্রতিযোগিতাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
নাটোর: সিংড়া উপজেলা মিলনায়তনে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম সামিরুল ইসলাম আলোচনা সভায় সভাপতিত্ব করেন। প্রতিমন্ত্রী পরে উপজেলার ইটালি ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। অপরদিকে সকাল ১০টায় স্থানীয় অনিমা চৌধুরী মিলনায়তনে জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- নাটোর ও নওগাঁ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রতœা আহমেদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- পুলিশ সুপার লিটন কুমার সাহা ও নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সাজেদুর রহমান খান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি প্রমুখ। জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে দলীয় নেতাকর্মী সহযোগে সকালে জাতীয়, দলীয় ও কালো পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শরিফুল ইসলাম রমজান।
টুঙ্গিপাড়া(গোপালগঞ্জ): ১৫ আগস্টের প্রথম প্রহরে গোপালগঞ্জ শেখ ফজিলাতুন্নেছা চক্ষু হাসপাতাল ও ট্রেনিং ইনস্টিটিউটে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। সোমবার রাত ১২টা ১ মিনিটে প্রদীপ প্রজ্জ্বলনের পর ১ মিনিট নিরবতা পালন করা হয়। পরে চক্ষু হাসপাতালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের শ্রদ্ধা জানানো হয়। এরপর ফাতহাপাঠ এবং বঙ্গবন্ধুসহ ৭৫ এর ১৫ আগস্টের শহীদদের রুহের শান্তি কামনায় দোয়া মোনাজাত করা হয়। চক্ষু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. নাহিদ ফেরদৌসী, উপ-পরিচালক ডা. একেএম আনওয়ারুল রউফ, সহকারী পরিচালক ডা. মো. আবুল কালাম আজাদ, চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। অপরদিকে কোটালীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। ভোরে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ, পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ, কোটালীপাড়া থানা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স্র, জ্ঞানের আলো পাঠাগারসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন উপজেলা সদরের নির্মিত জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় উপজেলা চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ^াস, উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ভবেন্দ্রনাথ বিশ্বাস, সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ, পৌর মেয়র মো. কামাল হোসেন শেখ, কোটালীপাড়া থানার ওসি মো. জিল্লুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এস এম হুমায়ুন কবির, গোলাম কিবরিয়া দাড়িয়া, যুগ্ম সাধারণ সম্পাদক এইচ এম অহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মতিয়ার রহমান হাজরা, ইউপি চেয়ারম্যান রাফেজা বেগম, যজ্ঞেশ^র বৈদ্য অনুপ, তুষার মধু, উপজেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা বাবলু হাজরা, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।
কেরানীগঞ্জ: সকাল ১০টায় উপজেলা চত্বরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিনের কার্যত শুরু করেন কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী হাসান।  একই সময় ঢাকা-২ এর সংসদ সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি কেরানীগঞ্জ মডেল, কামরাঙিচর ও সাভার থানা একাংশে পক্ষে ধানমন্ডিতে এবং কেরানীগঞ্জ বিদ্যুৎ ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এমপি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন আহমেদ জিনজিরাস্থ আওয়ামী লীগের পার্টি অফিসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। তিনি এ সময় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন। বেলা সাড়ে ১১টায় গণভোজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।  এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি। উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ মডেল থানা আওয়ামী লীগের সভাপতি ইউসুফ আলী চৌধুরী সেলিম, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন বিপ্লব, সহ-সভাপতি সফিউল আজম খান বারকু, যুগ্ম-সাধারণ সম্পাদক ভিপি মনির, শাক্তা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিব, সরকারি ইস্পাহানি কলেজের অধ্যক্ষ রওশন আরা বেগমসহ অনেকে। একই সময় কেরানীগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে দোয়া-মাহফিল, গণভোজ ও পুরস্কার বিতরণী সভা অনুষ্ঠিত হয়। কেরানীগঞ্জ মডেল ও দক্ষিণ থানা পুলিশও আলাদাভাবে শোক দিবস পালন করে। বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।
ফেনী: সকাল ১০টা থেকে শহরের জেল রোডে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে সংসদ সদস্য, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্বাস্থ্যবিভাগ, জনপ্রতিনিধি, রাজনৈতিক দল, সরকারি-বেসরকারি দপ্তর, সংগঠন ও শ্রেণি-পেশার মানুষ। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী এমপি। এসময় তিনি জেলা আওয়ামী লীগসহ অন্যান্য সহযোগী সংগঠনের পুষ্পস্তবক অর্পণ করেন। জেলা প্রশাসন থেকে শ্রদ্ধা জানান- জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান, পুলিশ প্রশাসনের পক্ষে শ্রদ্ধা জানান- পুলিশ সুপার মো আবদুল্লাহ আল মামুন, স্বাস্থ্য বিভাগের পক্ষে শ্রদ্ধা জানান সিভিল সার্জন ডা. রফিক উস ছালেহীন। উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট হাফেজ আহাম্মদ, পৌর মেয়র মো. নজরুল ইসলাম স্বপন মিয়াজী, সদর উপজেলা চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল, দাগনভূঞা উপজেলা যুবলীগের সভাপতি ও দাগনভূঞা উপজেলা চেয়ারম্যান দিদারুল কবির রতন, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) চৌধুরী আহমেদ রিয়াদ আজিজ রাজীব, জেলা ছাত্রলীগ সভাপতি তোফায়েল আহমেদ তপু, সাধারণ সম্পাদক নূর করিম জাবেদ সহ অন্যান্য সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। দিবসটির শুরুতে সকল সরকারি-বেসরকারি, স্বায়ত্তশাসিত, শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনির্মিত রাখা হয়েছে। পরবর্তীতে দুপুর ১২টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে বেলা সাড়ে ১১টায় জেলা আওয়ামী লীগের আয়োজনে পৌর লিবার্টি মার্কেটে আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে কোরআনখানি, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি নিজাম উদ্দিন হাজারী এমপি।
কুমিল্লা(দক্ষিণ): সকাল সাড়ে ১০টায় নগর উদ্যানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগ। নেতাকর্মীদের নিয়ে মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহাউদ্দীন বাহার এমপি। বঙ্গবন্ধুর ম্যুরালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান সংরক্ষিত আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সিমা, কুমিল্লা সিটি মেয়র আরফানুল হক রিফাত, জেলা প্রশাসক মো. কামরুল হাসান, পুলিশ সুপার মো. ফারুক আহমেদ। সিটি কর্পোরশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শফিকুল ইসলাম, সদর উপজেলার চেয়ারম্যান এড. আমিনুল ইসলাম টুটুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরিন, আদর্শ সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি কাজী আবুল বাসার, সাধারণ সম্পাদক তারিকুর রহমান জুয়েল প্রমুখ। পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধুসহ ১৫ই আগস্টে নিহত শহীদদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।
হবিগঞ্জ: সকাল ৯টায় জেলা প্রশাসনের উদ্যোগে নিমতলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মো. আবু জাহির এমপি, জেলা প্রশাসক ইশরাত জাহান এবং পুলিশ সুপার এস এম মুরাদ আলি, হবিগঞ্জ সদর উপজেলার চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম। জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তর ও সংগঠন পর্যায়ক্রমে পুষ্পস্তবক অর্পণ করে। এছাড়া শোক দিবস উপলক্ষে জেলা প্রশাসন মেডিকেল ক্যাম্প, আলোচনাসভা, দোয়া মহফিল, বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা এবং শোক র্যা লির আয়োজন করে।
শরীয়তপুর: সূর্যোদয়ের সঙ্গে-সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন শেষে জেলা শহরের জিরোপয়েন্টে বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে ও  জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখস্থ বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে সকাল সাড়ে ৮টায় ও সকাল ৯টায় পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।পুস্পস্তবক অর্পণ শেষে সকাল ১০টায় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন- বীর মুক্তিযোদ্ধাগণ, জেলা প্রশাসক মো. পারভেজ হাসান, জেলা আওয়ামী লীগের সধারণ সম্পাদক অনল কুমার দে, সরকারি কর্মকর্তা, আওয়ামী লীগ, সহযোগী ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল- বাদ জোহর জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় শোক দিবসের আলোচনা সভা এবং গণভোজ, জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, সুবিধাজনক সময়ে কেন্দ্রীয় মসজিদসহ জেলার সকল মসজিদ ও পালং হরিসভা কেন্দ্রীয় মন্দিরসহ জেলার সকল মন্দির, উপাসনালয়ে দোয়া মাহফিল ও প্রার্থনা ও সন্ধ্যা সাড়ে ৭টায় শরীয়তপুর পৌরসভা মিলনায়তনে জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
জেলা সদর ছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে ৫টি উপজেলায় নানা কর্মসূচি পালিত হচ্ছে।
জয়পুরহাট: সুর্যোদয়ের সঙ্গে-সঙ্গে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। সকাল ৭ টায় শহীদ ডা. আবুল কাশেম ময়দানে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন জেলার বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান। এখানে পুলিশের একটি চৌকষ দল গার্ড অব অনার প্রদান করে এবং মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। জেলা আওয়ামী লীগ ও অংগসংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও বেসরকারি উন্নয়ন সংস্থা , স্কুল কলেজের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ ছাড়াও জেলা শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমি জাতীয় শোক দিবস উপলক্ষে  রচনা, আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে। সরকারি শিশু পরিবার, সকল এতিম খানা, মসজিদ, মন্দির, গীর্জায় কোরআন খানি, দোয়া মাহফিল, বিশেষ প্রার্থনা, শিক্ষা প্রতিষ্ঠানে কবিতা পাঠ, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদশর্নী, হামদ-নাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিল, রেড ক্রিসেন্টের উদ্যোগে বিনা মূল্যে ব্লাড গ্রুপিং এবং জেলা তথ্য অফিসের উদ্যোগে প্রামাণ্য চিত্র প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা পরিষদের পক্ষ থেকে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এ ছাড়াও জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।  
নড়াইল: সূর্যোদয়ের সঙ্গে-সঙ্গে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৯টায় পুরাতন বাস টার্মিনাল গোল চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা, জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ফকরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শ্বাশতী শীল, অতিরিক্ত পুলিশ সুপার মো. রিয়াজুল ইসলাম,জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, নড়াইল প্রেস ক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এনামুল কবীর টুকু, সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু, সাবেক সহ-সভাপতি সুলতান মাহমুদসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ। এছাড়া জেলার বিভিন্ন সরকারি দপ্তর, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধারা,স্বাধীনতা চিকিৎসক পরিষদ,প্রেস ক্লাব, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। বেলা ১২টায় জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিল, বেলা সাড়ে ১২টায় ইসলামিক ফাউন্ডেশন জেলা কার্যালয়ের আয়োজনে খতমে কোরআন, আলোচনা সভা ও দোয়া মাহফিল,বাদ জোহর বিভিন্ন মসজিদে জাতির পিতা এবং তাঁর পরিবারের সদস্য ও অন্যান্য শহীদদের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিল ও মোনাজাত করা হয়।
বাগেরহাট: সকালে বাগেরহাট কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন বঙ্গবন্ধুর মুড়ালের সামনে জেলার সর্বস্তরের মানুষের ঢল নামে। প্রথমেই ১৫ আগস্টে শহীদদের রুহের মাগফেরাতের উদ্দেশ্যে বিশেষ দোয়া ও মোনাজাত করেন বাগেরহাট কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবুল কালাম আজাদ। পরে বাগেরহাট জেলা প্রশাসনের পক্ষে বঙ্গবন্ধুর মুড়ালে পুস্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক খোন্দকার মোহাম্মদ রিজাউল করিম, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট হাফিজ আল আসাদ। এর পরে জেলা পুলিশের পক্ষে পুস্পস্তবক অর্পন করেন বাগেরহাটের পুলিশ সুপার কেএম আরিফুল হক। এরপর একে একে বাগেরহাট জেলা আওয়ামী লীগ, জেলা পরিষদ, সদর উপজেলা পরিষদ, জেলা আইনজীবী সমিতি, সরকারি পিসি কলেজ, পিটিআই, ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি, সড়ক বিভাগ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, বাগেরহাট প্রেস ক্লাব, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, জেলা মৎস্য অফিস, জেলা প্রানি সম্পদ অফিস, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, জাতীয় মহিলা সংস্থা, মহিলা আওয়ামী লীগ, তাঁতীলীগসহ বিভিন্ন সংগঠন ও সংস্থার পক্ষ থেকে জাতির জনকের মুড়ালে পুস্পস্তবক অর্পন করা হয়। এছাড়াও সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন ও শেখ তন্ময়ের পক্ষে দলীয় নেতাকর্মীরা পুস্পস্তবক অর্পন করেন।
রাঙ্গামাটি: বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা,দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৮ টায় রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে এ আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। শোক সভায় সভাপতিত্ব করেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। সভায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি  চিংকিউ রোয়াজা, নিখিল কুমার চাকমা, সাবেক যুগ্ম সম্পাদক সন্তোষ কুমার চাকমা, সাবেক সাংগঠনিক সম্পাদক মোঃ জমির উদ্দিন, সাবেক তথ্য ও গবেষণা সম্পাদক রফিকুল মাওলা, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামসুল আলম, জেলা যুবলীগের সিনিয়র সহ-সভাপতি আশীষ কুমার চাকমা নব, জেলা স্বেচ্ছা সেবকলীগের সভাপতি মো. শাওয়াল উদ্দিন, জেলা ছাত্রলীগের সভাপতি মো. আব্দুল জব্বার সুজন, সাধারণ সম্পাদক প্রকাশ চাকমা প্রমুখ। শহরের ৯টি ওয়ার্ডে আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভা, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার ও গরীব ও দুঃস্থ মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়। এছাড়া রাঙ্গামাটির ১০উপজেলায় আওয়ামী লীগের উদ্যোগে শোক দিবসের কর্মসূচি পালিত হয়। এদিকে সকাল ৯টায় বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করে জেলা পরিষদ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি বৃন্দ। জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, জেলা পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেনসহ প্রশাসনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।এছাড়া স্ব-স্ব প্রতিষ্ঠানে আয়োজন করা হয় শোকসভা। শোক দিবস উপলক্ষে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিশু-কিশোরদের নিয়ে চিত্রাংকন ও কবিতা আবৃত্তি প্রতিযোড়িতার আয়োজন করা হয়।
লক্ষ্মীপুর: সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়, সকাল সাড়ে ৯টার দিকে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা পরিষদের প্রশাসক, বীর মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, অন্যান্য রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সামাজিক সংগঠন এবং সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও শোকাবহ ১৫ই আগস্ট নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন- সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরউদ্দিন চৌধুরী নয়ন, পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান, জেলা পরিষদের প্রশাসক বীর মুক্তিযোদ্ধা মো. শাহজাহান, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, পৌর মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া। জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, কোরআন তেলাওয়াত, কবিতা আবৃত্তি, চিত্র প্রদর্শনী, হামদ-নাত্, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়েছে। এছাড়া সব ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ দোয়া মুনাজাত ও প্রার্থনার আয়োজন করেন। জেলার বিভিন্ন গুরত্বপূর্ণ স্থানে বঙ্গবন্ধুর জীবনীর উপর প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করে জেলা তথ্য অফিস।
পিরোজপুর: জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ আব্দুর রাজ্জাক-সাঈফ মিজান স্মৃতি মিলনায়তনে আলোচনা সভায় জেলা প্রশাসক মো. জাহেদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন- সংসদ সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। বিশেষ অতিথি ছিলেন- পিরোজপুরের পুলিশ সুপার মো. সাঈদুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এড. আ হাকিম হাওলাদার। সিভিল সার্জন ডা. হাসনাত ইউসুফ জ্যাকি, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রেবেকা খান, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইসহাক আলী খান পান্না,সরকারি সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ সৈয়দ আলী আজম, যুবলীগের জেলা সভাপতি, আক্তারুজ্জামান ফুলু, সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী প্রমুখ। জেলা শিল্পকলা একাডেমী ও জেলা শিশু একাডেমী আয়োজিত বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, চিত্রাঙ্কন, আবৃত্তিসহ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া যুবকদের মধ্যে যুব ঋণের চেক, সনদপত্র ও বৃক্ষের চারা বিতরণ করা হয়।
কুষ্টিয়া : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শোক র্যা লি, আলোচনা সভা, দোয়া মাহফিল, খাদ্য বিতরণসহ ব্যাপক কর্মসূচির মধ্যদিয়ে কুষ্টিয়ায় জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। সকাল ৮টায় কুষ্টিয়া ডিসি কোর্ট চত্বরে কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলামের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও সকল শহীদের রূহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়। এ সময় পুলিশ সুপার মো. খাইরুল আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগর আলী ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতাসহ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। বেলা ১১টায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের উদ্যোগে একটি র্যা লি বের করা হয়, র্যা লিটি শহরের বড় বাজার রেলগেট থেকে শুরু হয়ে শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কুষ্টিয়া সরকারি কলেজের সামনে বঙ্গবন্ধু স্কয়ারে এসে সমবেত হয়।
মাগুরা: সকাল ১০ টায় স্থানীয় নোমানী ময়দানে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর ও ড. শ্রী বীরেন শিকদার, জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার জহিরুল ইসলাম, সিভিল সার্জন ডাক্তার শহীদুল্লাহ দেওয়ান, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল ফাত্তাহ, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ প্রশাসক পঙ্কজ কুন্ডু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াছিন কবিরসহ জেলা আওয়ামী লীগ, জেলা আইনজীবী সমিতি, যুবলীগ, সেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগসহ জেলার অঙ্গসংগঠনসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এ কর্মসূচিতে অংশ নেয়। এ সময় ১৫ই আগস্টে শহীদদের স্মরণে দোয়া অনুষ্ঠিত হয়। পরে নোমানী ময়দানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় জেলা প্রশাসক ড. আশরাফুল আলমের সভাতিত্বে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। এছাড়া দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, আলোচনা সভা, সকল মসজিদ ও মাদ্রাসায় বিশেষ মোনাজাত, অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা, কোরআন খতম, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর উপর নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনসহ নানা কর্মসূচি পালিত হয়।   
কুড়িগ্রাম : সকাল ১০টায় স্বাধীনতার বিজয় স্তম্ভে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পর্যায়ক্রমে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, কুড়িগ্রাম প্রেস ক্লাব ও বিভিন্ন প্রতিষ্ঠান পুস্পস্তবক অর্পণ করে। এরপর কলেজ মোড়স্থ শেখ রাসেল অডিটরিয়ামে আলোচনা সভা ও শিশু-কিশোরদের চিত্রাংকন রচনা প্রতিযোগিতা ও কবিতা আবৃত্তিতে পুরস্কারপ্রাপ্তদের পুরষ্কার বিতরণ করা হয়। আলোচনায় অংশ নেন সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদ, জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা, কুড়িগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. জাফর আলী, কুড়িগ্রামের পৌর মেয়র কাজিউল ইসলাম, কুড়িগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষ মীর্জা নাসির উদ্দিন, আওয়ামী লীগ নেতা, সাঈদ হাসান লোবান, ছানা লাল বকসি ও রাশেদুজ্জামান বাবু, বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ লাল ও আব্দুল বাতেন, কুড়িগ্রাম প্রেস ক্লাবের সভাপতি রাজু মোস্তাফিজ, জেলা ছাত্রলীগের সভাপতি রাজু আহমেদ ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন প্রমুখ। কুড়িগ্রামে বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রাঙ্গনে শিক্ষার্থীদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকীতে আলোচনা সভা, চিত্রাংকণ প্রতিযোগীতা এবং আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা যুবলীগের উদ্যোগে শহরে দু:স্থদের মাছে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। অপরদিকে,বিভিন্ন মসজিদ মন্দিরসহ উপাসনালয়ে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।
যশোর: সুর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। সকাল ৭ টায়  শহরের বকুলতলাস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংগঠন ও প্রতিষ্ঠান। জেলা আওয়ামী লীগ ও অংগসংগঠনসহ  বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও বেসরকারি উন্নয়ন সংস্থা , স্কুল কলেজের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ ছাড়াও জেলা শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমি জাতীয় শোক দিবস উপলক্ষে  রচনা, আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে। সরকারি শিশু পরিবার, সকল এতিমখানা, মসজিদ, মন্দির, গীর্জায় কোরআনখানি, দোয়া মাহফিল, বিশেষ প্রার্থনা, শিক্ষা প্রতিষ্ঠানে কবিতাপাঠ, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্রপ্রদশর্নী, হামদ-নাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিল, রেড ক্রিসেন্টের উদ্যোগে বিনামূল্যে ব্লাড গ্রুপিং এবং জেলা তথ্য অফিসের উদ্যোগে প্রামাণ্যচিত্র প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়। এছাড়াও আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনগুলের উদ্যোগে শহরের বিভিন্ন স্থানে দোয়া মাহিফিল ও গণভোজের আয়োজন করা হয়।
দিনাজপুর : সকাল ৯টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসন, জেলা পুলিশ প্রশাসন, জেলা, শহর ও উপজেলা আওয়ামী লীগ ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, তাঁতীলীগ, বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। তবে শ্রদ্ধা নিবেদনের ক্ষেত্রে সুষ্ঠু ও নিয়ম শৃঙ্খলা বিঘিœত হওয়ায় চরম বিশৃঙ্খলার মধ্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করতে হয়। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য প্রফেসর ড. এম কামরুজ্জামান ও ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদারের নেতৃত্বে, দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এম মমিনুল হকের নেতৃত্বে এবং দিনাজপুর মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. কামরুল ইসলামের নেতৃত্বে নিজ-নিজ প্রতিষ্ঠানের প্রাঙ্গণে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। দিনাজপুর প্রেস ক্লাবের সভাপতি স্বরূপ বক্্সী বাচ্চু ও সাধারণ সম্পাদক সুব্রত মজুমদার ডলারের নেতৃত্বে প্রেস ক্লাবে নির্মিত জাতির জনক বঙ্গবন্ধুর ম্যুরলে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ ও প্রেস ক্লাবের উদ্যোগে পৃথক পৃথক আলোচনা সভার আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে রেডক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে রক্তদান কেন্দ্রে স্বেচ্ছায় রক্ত প্রদান কর্মসূচি পালিত হয়।
ঠাকুরগাঁও: সকালে জাতীয় শোক দিবস উপলক্ষে সকল শিক্ষা প্রতিষ্ঠান, সকল সরকারি, আধা সরকারি ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান এ ড্রপ ডাউন ব্যানার প্রদর্শন। সকল শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি, আধা সরকারি, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধ নমিতভাবে উত্তোলন। সকাল ১০ টায় জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টর চত্ত্বর থেকে শোক র্যা লি বের করা, এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধুর জীবন আদর্শের উপর আলোচনা ও প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ। এছাড়াও জেলা প্রশাসনের নির্দেশনায় স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবসের আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ্ নাত প্রতিযোগিতা ও দোয়া এবং মিলাদ মাহফিল করার আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে কেন্দ্রীয় জামে মসজিদসহ সকল মসজিদে বাদ যোহর বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনায় মিলাদ মাহফিল ও বিশেষ দোয়া এবং মোনাজতের আয়োজন করা হয়। মন্দির, গীর্জা, প্যাগোডাসহ অন্যান্য উপাসনালয়ে সুবিধাজনক সময়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে। সরকারি শিশু সদনে কোরআন তেলাওয়াত, আলোচনা অনুষ্ঠান, চিত্রাংকন প্রতিযোগিতা, হামদ্ নাত ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়াও বিভিন্ন সরকারি অফিসে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। তাছাড়াও ঠাকুরগাঁও সড়ক বিভাগ দিবসটি উপলক্ষে রচনা লেখা প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরষ্কার বিতরণীর আয়োজন করেছে। এদিকে পানি উন্নয়ন বোর্ড ঠাকুরগাঁও এ উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা, দোয়া মাহফিল এর আয়োজন করেছে। অন্যদিকে বাংলাদেশ আওয়ামীলীগ ঠাকুরগাঁও জেলা শাখা দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোক র্যা লি আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। এ উপলক্ষে কৃষকলীগ জেলা শাখা দিবসটি উপলক্ষে মিলাদ মাহফিল ও বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করেছে। এছাড়াও স্বেচ্ছাসেবকলীগ, যুবলীগ, ছাত্রলীগসহ আওয়ামীলীগের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো দিবসটি উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা, অসহায় দুস্থদের মধ্যে খাদ্য বিতরণ এবং দোয়া ও মিলাদ মাহফিল এর আয়োজন করেছে।
নীলফামারী: জেলায় আজ জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষে আজ সোমবার পৃথকভাবে জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগের উদ্যোগে দিনব্যাপি পালিত হয়েছে নানা কর্মসূচি।
এদিন, সূর্যোদয়ের সঙ্গে সকল সরকারি, বেসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, সকাল নয়টায় বঙ্গবন্ধু চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সেখানে পর্যায়ক্রমে জেলা প্রশাসন, জেলা পরিষদ, পুলিশ প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, নীলফামারী পৌরসভা, নীলফামারী প্রেসক্লাব-সহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে সেখানে এক মিনিট নিরবতা পালন ও দোয়া অনুষ্ঠিত হয়।
পরে জেলা প্রশাসনের আয়োজনে সকাল ১০টার দিকে ডিসি গার্ডেনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বেলা ১২টায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, বিভিন্ন ধর্মী প্রতিষ্ঠানে দোয়া ও প্রার্থনা, হাসপাতাল, জেলখানা, এতিমখানা ও শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশন, জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
এসকল কর্মসূচিতে অংশগ্রহন করেন নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, জেলা পষিদের প্রশাসক বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ ও সাধারণ সম্পাদক মমতাজুল হক প্রমুখ।
জাতীয় শোক দিবস উপলক্ষে সোমবার সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনিমিত্তভাবে উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে একটি শোক র‌্যালি নিয়ে শহরের প্রধান সড়ক প্রক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে আলোচনা সভায় মিলিত হয়। সমাবেশে বক্তৃতা দেন নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম।
জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তৃতা দেন সাধারণ সম্পাদক মমতাজুল হক, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুজার রহমান ও সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম রিন্টু ও সাধারণ সম্পাদক আরিফ হোসেন প্রমুখ।
পরে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান, এতিমখানায় দোওয়া মাহফিল ও প্রার্থণা অনুষ্ঠানে অংশগ্রহন করেন নেতাকর্মীরা।
সিরাজগঞ্জ: জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে সোমবার দিনভর জেলা ও বিভিন্ন উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনের বিভিন্ন ইউনিট, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। কর্মসূচির মধ্যে ছিল- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্টের শহীদদের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, শোকর‌্যালী, আলোচনাসভা, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, প্রামাণ্য চিত্র প্রদর্শন, বিশেষ প্রার্থনা এবং কাঙালি ভোজ।
সোমবার সকালে শহীদ এম মসনুর আলী মিলনায়তনে জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না এমপি।
অনুষ্ঠানে পুলিশ সুপার হাসিবুল আলম, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কে এম হোসেন আলী হাসান ও সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদারসহ দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
অপরদিকে জেলার উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগ আয়োজিত শোকর‌্যালী ও আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন তানভীর ইমাম এমপি। এছাড়া, জেলার তাড়াশ উপজেলায়অধ্যাপক ডা. আব্দুল আজিজ এমপির নেতৃত্বে শোকর‌্যালী অনুষ্ঠিত হয়।  
পাবনা : জেলায় আজ যথাযথ মর্যাদায় নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সূর্য্যদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, ১০ টায় জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, সাড়ে ১০ টায় শিল্পকলা একাডেমীতে আলোচনাসভা, আলেখ্য অনুষ্ঠান, পুরস্কার বিতরণ, দুপুরে কোরান খানী, দোয়া, প্রার্থনা, এতিম শিশুদের উন্নত খাবার পরিবেশন সহ নানা কর্মসুচী পালন করে।
পাবনার জেলা প্রশাসক বিশ^াস রাসেল হোসেনের সভাপতিত্বে এসব কর্মসুচীতে অংশ গ্রহন করেন জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী, পৌর মেয়র শরীফ উদ্দিন প্রধান, সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান, বীর মুক্তিযোদ্ধা আ স ম আব্দুর রহিম পাকন, সিনিয়র তথ্য কর্মকর্তা সামিউল ইসলাম প্রমুখ।
দিবসটি উপলক্ষে জেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে সকালে পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, শোক র‌্যালী, রক্তদান, আলোচনাসভা ও স্মৃতিচারণ, খাবার বিতরণ, দোয়া মাহফিলসহ নানা কর্মসুচী পালন করা হয়। জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল এর সভাপতিত্বে এসব কর্মসুচীতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, সংরক্ষিত আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি সহ জেলা যুবলীগ, কৃষকলীগ, মহিলা আওয়ামী লীগ, শ্রমিকলীগ, যুবমহিলা লীগের নেতাকর্মীরা অংশ গ্রহন করে।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, শোক র‌্যালী, আলোচনাসভা ও স্মৃতিচারণ, দোয়া মাহফিলসহ নানা কর্মসুচী পালন করে। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়