BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৩ আগস্ট ২০২১, ১৪:২৮

ইউজিসিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব’ ফেলো কৃষি বিজ্ঞানী প্রফেসর আফজাল হোসেন

ঢাকা, ৩ আগষ্ট, (বাসস): বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলো’ হলেন কৃষি বিজ্ঞানী প্রফেসর আফজাল হোসেন। 
আজ ইউজিসি’র এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১ আগষ্ট প্রফেসর আফজাল হোসেন ইউজিসিতে যোগদান করেন।
উল্লেখ্য, দেশের উচ্চ শিক্ষায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনবদ্য অবদানকে স্মরণীয় করে রাখতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে  বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ‘ইউজিসি-বঙ্গবন্ধু- ফেলোশিপ প্রবর্তন করে। ফেলোশিপ প্রদানে কলা ও মানবিক, বিজনেস, শিক্ষা ও আইন, সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তি অধিক্ষেত্র নির্ধারণ করে জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে দরখাস্ত আহবান করা হয়।
ফেলোশিপের জন্য দেশের ৯ জন গবেষক আবেদন করেন।
 ইউজিসি গঠিত কমিটি সকলের আবেদন যাচাই বাছাই করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. আফজাল হোসেনকে তাঁর ‘এক্সপ্লোরিং দ্য পোটেনশিয়াল অব সিউইডস ফর প্রমোটিং দ্য ব্লু-ইকোনমি অব বাংলাদেশ’শীর্ষক গবেষণা প্রস্তাবনার জন্য চূড়ান্ত মনোনয়ন দেয়।  ইউজিসি সূত্র জানায়, প্রফেসর ড. এম. আফজাল হোসেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট এবং প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর। তিনি দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে বগুড়ার বেসরকারি বিদ্যাপীঠ পুন্ড্র বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও টিএমএসএস-এর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। 
ড. আফজাল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশু পালন অনুষদ থেকে প্রথম শ্রেণিতে ১৯৭৪ সালে স্নাতক ও ১৯৭৬ সালে প্রাণ রসায়ন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৮৪ সালে ভারতের হরিয়ানার জাতীয় ডিইরি গবেষণা ইনস্টিটিউট থেকে পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেন এবং ইউএস-এইড ফেলোশিপের আওতায় ১৯৮৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ে খাদ্য বিজ্ঞান ও পুষ্টি বিভাগে পোস্ট-ডক্টরাল গবেষণা কাজ সম্পন্ন করেন।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন