বাসস
  ৩১ জুলাই ২০২১, ২২:২১

নদী ও সমুদ্র বেষ্টিত বাংলাদেশকে রক্ষা করতে কাজ করছি : নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঢাকা, ৩১ জুলাই, ২০২১ (বাসস): নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নদী ও সমুদ্র বেষ্টিত বাংলাদেশকে রক্ষা করতে কাজ করছি। এখানে সীমাবদ্ধতা আছে, চ্যালেঞ্জ আছে। সয চ্যালেঞ্জ ওভারকাম করে এগিয়ে যাব।
প্রতিমন্ত্রী আজ ঢাকায় সরকারি বাসভবন থেকে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘সাস্টেইনএবল রিভার ড্রেজিং ঃ চ্যালেঞ্জেস এন্ড ওয়ে  ফরওয়ার্ড’  শীর্ষক  ওয়েবিনারে (জুম সভা)  প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, নদীমাতৃক বাংলাদেশকে রক্ষা করে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০০ বছরের ডেল্টা প্লান ঘোষণা করেছেন। নৌপথগুলো খননের মাধ্যমে নদীগুলোকে রক্ষা করা হবে। দেশ পরিচালনায় প্রধানমন্ত্রীর কমিটমেন্ট অনুসরণ করে সফলকাম হব।
ডিসিসিআই সভাপতি রিজওয়ান রহমানের সঞ্চালনায় ওয়েবিনারে অন্যান্যের মধ্যে অংশ নেন সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, বিআইডব্লিউটিএ চেয়ারম্যান গোলাম সাদেক, ডিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি  এন কে এ মোবিন, ইঞ্জিনিয়ার  মো. নুরুল আক্তার, খায়রুল মজিদ মনিরুল। প্রখ্যাত পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত মূলপ্রবন্ধ উপস্থাপন করেন।
প্রতিমন্ত্রী বলেন, নদীর নাব্যতা ফিরিয়ে আনতে বঙ্গবন্ধু ৭টি ড্রেজার সংগ্রহ করেছিলেন। কিন্তু ৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর সেধরনের কার্যক্রম আর চোখে পড়েনি। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর প্রধানমন্ত্রী  শেখ হাসিনা প্রথমে দু’টি, এরপর ১০টি এবং ২০ টি ড্রেজার সংগ্রহ করেছেন। আরো ৩৫ টি ড্রেজার সংগ্রহের কাজ চলমান রয়েছে। তিনি বলেন, সরকার ১০ হাজার কিলোমটিার নৌপথ খননের লক্ষ্যে কাজ করছে। ইতোমধ্যে ২,৫০০ কিলোমিটার নৌপথ খনন করা হয়েছে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়