BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৬ জুলাই ২০২২, ১৭:৫০

দেশের ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত

ঢাকা, ৬ জুলাই, ২০২২(বাসস): দেশের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ২ হাজার ৭১৬ বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে।
আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।
এতে জানানো হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় নতুন করে ২ হাজার ৫১টি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ৬৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় ১ হাজার ১২২টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ১৩৬টি, উচ্চ মাধ্যমিক কলেজ ১০৯টি এবং ডিগ্রি কলেজ ১৮টি।
কারিগরি এবং মাদরাসা শিক্ষা বিভাগের আওতাভুক্ত ৬৬৫টি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের  মধ্যে রয়েছে এসএসসি ভোকেশনাল অথবা দাখিল ভোকেশনাল ৯৭টি, এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি ২০০টি, ডিপ্লোমা ইন অ্যাগ্রিকালচার দুটি, দাখিল মাদরাসা ২৬৪টি, আলিম মাদরাসা ৮৫টি, ফাজিল মাদরাসা ৬টি এবং কামিল মাদরাসা ১১টি।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আজকের এই আদেশের আগ পর্যন্ত সারাদেশে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২৬ হাজার ৪৪৮ টি। সর্বশেষ ২০১৯ সালে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় ১ হাজার ৬৫১ টি  এবং কারিগরি ও  মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় ৯৮৮ টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল। 
চলতি বছর নতুন বেসরকারি (স্কুল ও কলেজ) এমপিওভুক্তকরণের উদ্যোগ গ্রহণ করা হয়। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কাছ থেকে আবেদন গ্রহণ করার জন্য গত ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর বিজ্ঞপ্তি জারি করা হয়। অনলাইনে আবেদন গ্রহণ করার জন্য একটি সফটওয়্যার তৈরি করা হয়। ১০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় ৪ হাজার ৬২১ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ৪ হাজার ৭২৯ টি আবেদন পাওয়া যায়। এর মধ্যে সকল মানদন্ডে ১ হাজার ৯৪১ টি প্রতিষ্ঠান যোগ্য বিবেচিত হয়। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় মোট ৩ হাজার ৯০৩ টি আবেদন পাওয়া যায়।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন