BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৪ জুলাই ২০২২, ১২:০৬

বরিশালে অনলাইনে কোরবানীর পশুর হাট জমে উঠেছে

॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ৪ জুলাই ২০২২ (বাসস) : আসন্ন ঈদুল  আযাহা উপলক্ষে বরিশালে অনলাইন অ্যাপস, ফেসবুক ও বিভিন্ন ওয়েব সাইডের মাধ্যমে কোরবানীর পশু বিক্রি হাট জমে উঠেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ জুলাই মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হতে যাচ্ছে। পাশাপাশি হঠাৎ করে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ দেখা দিয়েছে। করোনা ভাইরাসের এ সময়ে স্বাস্থ্যবিধি মেনে ও নিরাপদ দূরত্ব বাজায় রেখে কিভাবে পশুর হাট বসবে, এ কথা মাথায় রেখে বরিশালে একাধিক বাণিজ্যিক প্রতিষ্ঠান ও খামারী অনলাইনে কোরবানীর পশু বিক্রি শুরু করেছেন। একই সাথে ইতিমধ্যে ব্যাপক সাড়াও পেয়েছেন বলে জানান  খামারী ও প্রতিষ্ঠানগুলো। সফল খামারী ছাড়াও অন-লাইনে কোরবানীর পশু বিক্রি করছেন এমন বেশ কয়েকটি প্রতিষ্ঠানগুলো মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, জেলার বাবুগঞ্জ উপজেলার এমইপি এগ্রো, সদর উপজেলার কড়াপুর প্রমোজেন এগ্রো, দোয়ারিকা রেইট্রিতলা কেমিস্ট এগ্রো।
সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, প্রতিষ্ঠান বা খামারীরা অ্যাপস, ফেসবুক ও বিভিন্ন ওয়েব সাইডের মাধ্যমে পশুর নির্ধারিত মূল্য, ছবি, ওজন (সম্ভব্য মাংস) ও নিজ মোবাইল নম্বর দিয়ে দিচ্ছে। ক্রেতারা তা দেখার পর যোগাযোগ করে পশু ক্রয় করছেন।
এ বিষয়ে নগরীর জিয়া সড়ক এলাকার সফল খামারী রেজাউল করিম বাদল বলেন, আসন্ন ঈদে করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ভয়ে কোরবানীর পশু বিক্রি করতে হাটে যাওয়া হবে না। তাই অনলাইন ও এফবিতে পশু বিক্রির উদ্যেগ নিয়েছি এবং ভাল সাড়াও পাচ্ছি।
এব্যপারে দোয়ারিকা রেইট্রিতলা কেমিস্ট এগ্রো-এর জেনারেল ম্যানেজার ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা কাজল ঘোষ জানান, করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমনের ভয়ে বর্তামানে কোরবানীর হাটে নিজে গিয়ে পর্যবেক্ষণ করে কোরবানীর পশু ক্রয় করা অনেকটা চ্যালেঞ্জিং। এ সমস্যা সমাধানে অনলাইনে পশুর সর্বাধিক তথ্য রয়েছে। আছে পশুর জাত, বয়স ও ওজন সংক্রান্ত সব প্রয়োজনীয় তথ্য, পাশাপাশি থাকছে খাদ্য তালিকা ও স্বাস্থ্য পরীক্ষা সংবলিত বিস্তারিত তথ্য। ব্যক্তিগতভাবে আমরা অনেক আশাবাদী।
এ বিষয়ে বরিশাল সিটি কর্পোরেশন’র গণসংযোগ কর্মকর্তা স্বপন কুমার দাস জানান, আসন্ন ঈদূল আযাহায় নগরীতে দুটি স্থায়ী এবং চারটি অস্থায়ী পশুর হাট বসেছে। এছাড়া প্রতি বছরের ন্যায় এবারও জেলার উল্লেখযোগ্য পশুর হাটগুলো হলো সদর উপজেলার চরমোনাই গরুর হাট, বাকেরগঞ্জ উপজেলার বোয়ালিয়া গরুর হাট, বানারীপাড়ার গুয়াচিত্রা গরুর হাট এবং গৌরনদী উপজেলার কসবা গরুর হাট।
এ ব্যাপারে বরিশাল বিভাগীয় প্রাণি সম্পদ অধিদপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) ডাঃ নুরুল আলম বলেন, জেলায় এবছর কোরবানীর পশু চাহিদার তুলনায় বেশি রয়েছে। কোন অসুবিধা হওয়ার সুযোগ নেই। তাছাড়া দক্ষিণাঞ্চলজুড়ে বহু শিক্ষিত যুব উদ্যোগক্তা রয়েছে। যারমধ্যে অনেকেই পশু সফল খামারী। এছাড়া বিভাগের বহু স্থানীয় খামারী ও গৃহস্থের পশুও বিক্রি হচ্ছে অনলাইনে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন