BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২১ মে ২০২২, ১৮:২৯
আপডেট  : ২১ মে ২০২২, ২১:০৯

উৎসবমুখর আয়োজনে বিশ্ব মেডিটেশন দিবস পালিত

ঢাকা, ২১ মে, ২০২২ (বাসস) : পৃথিবীর কোটি কোটি ধ্যানীর অংশগ্রহণে আজ উদযাপিত  হয়েছে বিশ্ব মেডিটেশন দিবস। বাংলাদেশেও কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে 'ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ' প্রতিপাদ্য নিয়ে সারাদেশে উদযাপিত হয়েছে দিবসটি।
কোয়ান্টামের উদ্যোগে সকালে জাতীয় প্রেস ক্লাবে ছিল আলোচনা ও ধ্যানের আয়োজন। এছাড়া দিনব্যাপী সারাদেশের শাখা-সেলসহ দুই শতাধিক উন্মুক্ত স্থানে এবং ঘরে ঘরে ব্যক্তিগত ভাবে অনেক মানুষ সম্মিলিতভাবে অংশ নেন মেডিটেশনে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহীসহ দেশের বাইরে ইউরোপ, উত্তর আমেরিকা, ফ্রান্স, অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে একযোগে অংশ নেন ধ্যানীরা। দিবসটি উপলক্ষে বিকেল ৩টায় শিল্পকলার চিত্রশালায় কোয়ান্টামের উদ্যোগে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 
বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত মেডিটেশন চর্চায় মনের রাগ, ক্ষোভ, হতাশা, দুশ্চিন্তা, মানসিক চাপ যেমন দূর হয় তেমনি ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়তে সহায়ক হয় মেডিটেশন। মানসিক চাপ নিয়ে একজন মানুষ যখন মেডিটেশন করে, তখন তার এই মানসিক চাপের মাত্রা কমে যায় ও ঘুম ভালো হয়।
২০১৮ সালের এক জরিপে দেখা যায়, যুক্তরাষ্ট্রের শতকরা ৫২ ভাগ প্রতিষ্ঠানই তাদের কর্মীদের মেডিটেশনের ব্যবস্থা করে দিয়েছে। কারণ, তারা দেখছে, মেডিটেশন করা কর্মীর উৎপাদন ক্ষমতা মেডিটেশন না করা কর্মীর চেয়ে শতভাগ বেশি। নিয়মিত মেডিটেশন চর্চাকারীরা বিশ্বাস করেন, মেডিটেশন বা ধ্যানচর্চা একজন মানুষের ভেতরে শুভ শক্তি বা ভালো বৈশিষ্ট্যগুলোকে জাগিয়ে তোলে। এতে বাড়তে থাকে তাদের আত্মবিশ্বাস, সাহস, সমমর্মিতা, পরার্থপরতা, দেশপ্রেমসহ যাবতীয় মানবিক গুণাবলী।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন