বাসস
  ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১০:৪৪

দামুড়হুদায় পাটের বীজ উৎপাদন করে লাভবান হচ্ছেন চাষিরা

চুয়াডাঙ্গা, ১৬ ফেব্রুয়ারি, ২০২২(বাসস) : জেলার দামুড়হুদায় পাটের বীজ উৎপাদন করে সাফল্য পেয়েছেন চাষিরা। কম খরচ ও অল্প শ্রমে এ বীজ উৎপাদন করতে পারায় লাভবান হচ্ছেন তারা। জানা গেছে, চলতি বছর পাট বীজ উৎপাদন করে সাড়া ফেলেছে উপজেলার লক্ষ্মীপুর গ্রামের কৃষক রচনা আলী। তিনি  পৌনে চার বিঘা জমিতে পাটের বীজ উৎপাদন করেছেন।
উপজেলা পাট অধিদপ্তর সূত্রে জানাগেছে, উপজেলায় ১০৫ একর জমিতে ৫০ জন কৃষক বীজ উৎপাদনের জন্য চাষ করেছেন। চাষিদের উৎপাদিত এ বীজ উপজেলা পাট অধিদপ্তর আট হাজার টাকা মণ দরে ক্রয় করছেন। এরই মধ্যে অনেক চাষি তাদের উৎপাদিত বীজ বিক্রি করেছেন। পাট বীজ চাষি লক্ষ্মীপুর গ্রামের রচনা আলী জানান, পাটের বীজ উৎপাদন করতে তেমন কোনো শ্রম ও খরচ করতে হয় না। পৌনে ৪ বিঘা জমিতে তার ১৪ মণের ওপরে বীজ উৎপাদন হয়েছে। তার এই জমি চাষের জন্য উপজেলা পাট অধিদপ্তর থেকে বীজ, সার, বালাই নাশক ও স্প্রে-মেশিন বিনামূল্যে দেয়া হয়েছে। এছাড়া ও তার সেচ, সার বালাইনাশক দিয়ে খরচ হয়েছে ৪০ হাজার টাকা। বীজ বিক্রি হয়েছে ১ লাখ ১৩ হাজা ৬০০ টাকা। সকল খরচ বাদ দিয়ে তার লাভ হয়েছে ৭৩ হাজার ৬০০টাকা। একই গ্রামের ছাকবার আলী ও হেমায়েতপুর গ্রামের চাষি শওকত আলী জানান, তিন বিঘা করে এই চাষ করেছেন। তাদের গাছ খুব ভালো ছিলো কিন্তু ফুল আসার পর বৃষ্টি হওয়ায় তাদের ফলন অনেকাংশে কমে গেছে। ছাকবার আলীর তিন বিঘা জমিতে খরচ হয়েছে ৩০ হাজার টাকার মত। বীজ উৎপাদন হয়েছে ৬ মণ ৩৫ কেজি। বিক্রি হয়েছে ৫৫ হাজার টাকায়। খরচ বাদে তার লাভ হয়েছে ২৫ হাজার টাকা। একই ভাবে শওকত আলীর বীজ হয়েছে ৬ মণ ৩ কেজি। বিক্রি হয়েছে ৫৪ হাজার ৬০০ টাকায়। খরচ বাদে লাভ হয়েছে প্রায় ২২ হাজার টাকা।
 উপজেলা পাট অধিদফতরের উপ-সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা রিয়াজুল ইসলাম জানান, সেপ্টেম্বর-আক্টোবর মাসের মাঝামাঝি সময় বীজ উৎপাদনের জন্য বপনের উপযুক্ত সময়। তিন মাসের এ ফসল যারা সঠিক সময়ে বপন করেছে তাদের ফলন ভালো হয়েছে। দেরিতে বপন করা চাষিরা বৃষ্টির কারণে অনেকটা ক্ষতিগ্রস্ত হয়েছেন। আবহাওয়াজনিত কারণে ফুল শুরু হলে বৃষ্টি হওয়ায় তাদের ফলন কম হয়েছে। তবুও কম বেশি লাভ হয়েছে। বীজ বিক্রয়ের কোনো ঝামেলা নেই। আমরা সরকারিভাবে ২০০ টাকা কেজি দরে ক্রয় করছি। উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান বলেন, উপজেলায় পাট বীজ উৎপান বৃদ্ধি পাচ্ছে। আমরা নিয়মিত এ সকল চাষিদের ক্ষেত পরিদর্শন করছি। চাষিদেরকে সবধরনের পরামর্শ দেয়া হচ্ছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়