BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৬ জানুয়ারি ২০২২, ১৭:২৭
আপডেট  : ২৬ জানুয়ারি ২০২২, ১৯:০৬

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের কার্যকর ভূমিকা চায় ঢাকা

ঢাকা, ২৬ জানুয়ারি, ২০২২ (বাসস): বাংলাদেশ দীর্ঘ-বিলম্বিত রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের জন্য কার্যকর ভূমিকা পালন করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে।
আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নোইলিন হেইজারের মধ্যে এক ভার্চুয়াল বৈঠককালে এ আহ্বান জানানো হয়েছে।
পররাষ্ট্র সচিব এ সংকটের পঞ্চম বছরেও জোরপূর্বক মিয়ানমার থেকে বাস্তুচ্যূত ১০ লক্ষাধিক নাগরিককে আশ্রয় দেয়ার ফলে বাংলাদেশে নানা ধরনের সমস্যা মোকাবেলা করতে হচ্ছে বলে হতাশা প্রকাশ করেন।
তিনি বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর বাংলাদেশে এই প্রলম্বিত অবস্থান গোটা অঞ্চলেই মানব ও মাদক পাচারসহ নানা ধরনের নিরাপত্তা সমস্যার সৃষ্টি করছে। 
মাসুদ রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ প্রত্যাবাসনের জন্য মিয়ানমারে অনুকুল পরিস্থিতি সৃষ্টির লক্ষ্যে বিশেষ দূতের কার্যালয় থেকে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করেন।
বাংলাদেশের নজিরবিহীন মানবিক দৃষ্টান্তের কথা তুলে ধরে বিশেষ দূত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানান ও তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, শেখ হাসিনা মিয়ানমারের ১০ লক্ষাধিক নাগরিককে আশ্রয় প্রদান করে সর্বোচ্চ মানবতা দেখিয়েছেন।
তিনি তার অগ্রাধিকারমূলক কাজ ও ভবিষ্যৎ কর্ম-পরিকল্পনার ওপর আলোকপাত করেন।
এ ছাড়াও বিশেষ দূত তার এজেন্ডাগুলোর মধ্যে রোহিঙ্গা ইস্যুটিকে গুরুত্ব দিবেন বলে আশ্বস্ত করেন।
২০২১ সালের অক্টোবর মাসে নোইলিন হেইজারকে জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত হিসেবে নিয়োগ দেয়া হয়।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন