BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৬ জানুয়ারি ২০২২, ১০:০৩

বগুড়ায় শীত উপেক্ষা করে বোরো রোপণ ও ক্ষেত প্রস্তুত করছেন কৃষক

বগুড়া, ২৬ জানুয়ারি, ২০২২ (বাসস) : কনকনে শীত উপেক্ষা করে বগুড়ায় বোরো রোপণ ও ক্ষেত প্রস্তুত করতে  ব্যস্ত সময় পার করছে কৃষক।  পুরো জানুয়ারি ও ফেব্রুয়ারির  দ্বিতীয়  সপ্তাহ জুড়ে থাকবে কৃষকদের এ ব্যস্ততা। মাঠ থেকে কৃষক আলু উত্তোলন  করে সেই ক্ষেত বোরো চাষের জন্য প্রস্তুতি চলছে। যে সব জমিতে আগাম আলু চাষ হয়েছিল সেখানে বোরা চাষ শুরু হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ  অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মো: এনামুল হক জানান, মাঠে এখনও বেশীর ভাগ জমিতে  আলু ,সরিষা ও ভূট্টা আছে।  মাঠের ফসল উঠলে বোরা ধান রোপণ পুরোমাত্রায় শুরু হবে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্র জানান, এবার জেলায় ১ লাখ ৮৭ হাজার ৪১৫ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হযেছে। তা থেকে উৎপাদন লক্ষ্যমাত্র নির্ধারণ করা  হয়েছে (চাল আকারে)  ৮ লাখ ৭ হাজার ৬২৩ মেট্রিকটন । কৃষি বিভাগ আশা করছে আবহাওয়া অনুকূল  থাকলে লক্ষ্যমাত্রা অতিক্রম করা সম্ভব হবে।  এ পর্যন্ত  বোরো রোপণ হয়েছে ১০ হাজার ৮২০ হেক্টর  জমিতে।
তিনি আরো জানান,গত বছর ১ লাখ ৮৮ হাজার ৫১০ হেক্টর জমিতে চাষে উৎপাদন পাওয়া গেছে (চাল আকারে) ৮ লাখ  ১ লাখ ১২ হাজার ৩৪২ মেট্রিক টন।
এ দিকে  জেলায় মোটা চালের চাহিদ কমে যাওয়ায় সরু চালের চাষ বেড়েছে। কৃষি বিভাগের দেয়া তথ্য অনুযায়ী জেলা সরু উচ্চ ফলনশীল ধান শীর্ষ স্থান করে নিয়েছে। জেলায় উচ্চ ফলনশীল কাটারী ভোগ ধান বিঘাতে ২২ থেকে ২৬ মণ কখনও তা ২৮ মণ  পর্যন্ত পাওয়া যাচ্ছে। অন্য ধান বিঘাতে ১৬ থেকে ২০ মণ পাওয়া যায় বলে জানান জেলার কৃষি কর্মকর্তারা। বোরো চাল এক দিকে সরু ও জনপ্রিয়তা অর্জন করায় এ ধানের চাষ বেড়েছে। জেলায় এবার ১ লাখ ৬৯ হাজার ২০০ হেক্টর জমিতে সরু উচ্চ ফলনশীল ধান, ১৭ হাজার ৩৫০ হেক্টর জমিতে হাইব্রিট (মোটা) ধান, ও স্থানীয় জাত ৮৬৫ হেক্টর জমিতে চাষ হবে বলে কৃষি কর্মকর্তারা জানান।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন