BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২১ জানুয়ারি ২০২২, ১১:২১

মেহেরপুরের গাংনীতে কীটনাশকমুক্ত নিরাপদ সবজি বাজার চালু

মেহেরপুর, ২১ জানুয়ারি, ২০২২ (বাসস) : জেলার গাংনীতে কীটনাশকমুক্ত নিরাপদ সবজি বাজারে চালু হয়েছে। ওই বাজারে কৃষকরা তাদের উৎপাদিত বিষমুক্ত সবজি বাজারজাত করে ন্যায্যমূল্যে বিক্রি করছেন। ক্রেতারা মুগ্ধ বিষমুক্ত সবজি পেয়ে।
উপজেলা শহরের হাসপাতাল বাজারে এই নিরাপদ সবজি বাজার চালু হয়েছে সম্প্রতি। প্রতিদিন এখানে নির্ধারিত কৃষকরা তাদের উৎপাদিত বিষমুক্ত সবজি বাজারজাত করছে। নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্রে লাউ, কুচা, পুঁইশাক,আলু, বেগুন, করলা, ঝিঙ্গা, পটল, কলা, মুলা, বরবটি, টমেটো, চিচিংঙ্গা, সিম, কুমড়া, ফুলকপি ও বাধাকপি, শসা, গাজরসহ বিভিন্ন  সবজি ন্যায্যমূল্যে বিক্রি করা হচ্ছে।
নিরাপদ সবজি ক্রেতা রেজাউল হক বলেনÑ সাধারণ সবজি বাজারের চেয়ে নিরাপদ সবজি রাজারে দাম একটু বেশি হলেও স্বাস্থ্যকর সবজি পাচ্ছি এটাই বড় কথা। দাম একটু বেশি হলেও সবার উচিৎ নিরাপদ সবজি ক্রয় করে, নিরাপদ সবজি উৎপাদন করার জন্য কৃষকদের উৎসাহ দেয়া প্রয়োজন।     
গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুন বলেন- মেহেরপুর জেলা সবজি চাষে বিখ্যাত। জেলার সবচেয়ে বেশি সবজি উৎপাদন হয় গাংনী উপজেলা থেকে। কৃষি বিভাগ থেকে কৃষকদের নিরাপদ সবজি চাষে প্রতি নিয়ত উদ্বুদ্ধ করা হচ্ছে। চাষিরা নিরাপদ সবজির যেন সঠিক মূল্য পাই সেজন্য নিরাপদ সবজি বাজার করা হয়েছে।
গাংনী উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম বলেন- বর্তমানে কীটনাশক ও রাসায়নিক সারের অবাধ ব্যবহারে নিরাপদ সবজি পাওয়া মুশকিল। নিরাপদ সবজি রাজারের মাধ্যমে মানুষ কীটনাশক ও রোগমুক্ত সবজি পাবে। আবার এই বাজারের মাধ্যমে কৃষকরা সবজির ন্যায্য মূল্য পাবে। এজন্যই নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্রটি গুরুত্বপুর্ণ ভূমিকা রাখবে বলে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন