BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০২ ডিসেম্বর ২০২১, ১০:৩৯

যশোর শিক্ষাবোর্ডে এবার এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৩১ হাজার ১৫৯ জন

যশোর, ২ ডিসেম্বর, ২০২১ (বাসস) : যশোর শিক্ষাবোর্ডের অধীনে এ বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার্থীর সংখ্যা মোট ১লাখ ৩১হাজার ১৫৯ জন।যার মধ্যে ছাত্র ৬৭হাজার ২৪২ জন এবং ছাত্রী ৬৩হাজার ৯১৭জন।মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে ১৯হাজার ৩৪১জন, মানবিক বিভাগে ৯৪হাজার ২১৬জন এবং বাণিজ্য বিভাগে ১৭হাজার ৬০২জন। আজ বৃহস্পতিবার থেকে দেশের অন্যান্য শিক্ষাবোর্ডের ন্যায় যশোর শিক্ষাবোর্ডেও এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে।ইতিমধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র।
এ শিক্ষাবোর্ডের অধীন জেলাগুলো হচ্ছে-যশোর, নড়াইল,ঝিনাইদহ,মাগুরা,কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর,সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট।
যশোর শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এ বছর যশোর জেলায় ২৩ হাজার ৬শ’৭৯ জন,নড়াইলে ৬ হাজার ৭০ জন,ঝিনাইদহে ১৭ হাজার ৫শ’৪৮ জন,মাগুরায়  ৭ হাজার ৬শ’ ৩৩ জন,কুষ্টিয়ায় ১৪ হাজার ৪শ’ ২১ জন, মেহেরপুরে ৫ হাজার ১৪০ জন, চুয়াডাঙ্গায় ৭ হাজার ৫শ’৪৯ জন,সাতক্ষীরায় ১৪ হাজার ৪শ’৭৫ জন,খুলনায় ২৪ হাজার ৮শ’৯৪ জন এবং বাগেরহাট জেলায় ৯ হাজার ৩শ’৫০ জন পরীক্ষার্থী রয়েছে। এ ১০ জেলার মধ্যে সবচেয়ে বেশি এইচএসসি পরীক্ষার্থী রয়েছে খুলনা জেলায় এবং কম পরীক্ষার্থী রয়েছে মেহেরপুর জেলায়।
যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আহসান হাবিব বলেন,কেন্দ্র সচিবদের সঙ্গে ইতিমধ্যে বোর্ড কর্তৃপক্ষ মতবিনিময় করেছে।পরীক্ষা নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণে বোর্ডের অধীন ১০ জেলার পরীক্ষা কেন্দ্রের জন্য ভিজিলেন্স টিমও গঠন করা হয়েছে।বোর্ড কর্তৃপক্ষ শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত এবং পরীক্ষাকেন্দ্রগুলো নকলমুক্ত করার জন্য সর্বাতœক ব্যবস্থা গ্রহণ করেছে।করোনা ভাইরাসের কারণে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।
নড়াইলের আমাদা আদর্শ কলেজের অধ্যক্ষ মো: আল ফয়সাল খান বাসসকে বলেন,পরীক্ষায় যে কোন ধরনের অসদুপায় অবলম্বন থেকে বিরত থাকার জন্য আমরা পরীক্ষার্থীদেরকে উদ্বুদ্ধ করেছি।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন