বাসস
  ১৭ নভেম্বর ২০২১, ০৮:৫০

বগুড়ায় এখন চলছে আমন ধান কাটার উৎসব

বগুড়া, ১৭ নভেম্বর, ২০২১ (বাসস) : জেলায় এখন চলছে আমন ধান কাটার উৎসব। প্রতি বছরের মত বৃহত্তর রংপুর অঞ্চলের ধান কাটা শ্রমিকরা দলে দলে  ছুটে আসছে বগুড়ায় । আমন ও বোরা মৌসুমে  এ সব কৃষি শ্রমিকদের পদচারণায় ধান ক্ষেত  মুখরিত হয়ে ওঠেছে। গানের তালে তালে ধান কেটে জমির মালিকের উঠানে পৌছে দিচ্ছে তারা। কাটা মাড়াই করে কৃষকের ঘরে ধান তুলে দেয়া পর্যন্ত তারা দিন মজুরি নিচ্ছে জন প্রতি ৫শ’ টাকা। আবার অনেকে বিঘা চুক্তিতে ধান কাটছে। যারা দিন বিঘা চুত্তিতে ধান কাটছে তারা প্রতি বিঘায় মজুরী নিচ্ছে ৩২শ’ টাকা। চুক্তিতে ধান মজুররা দিনে ৮ বিঘা পর্যন্ত ধান করে  কাটছে বলে জানান রংপুরের গঙ্গাচরার শহিন সেলিম ও সুজন । তারা পরে এ টাকা নিজেদের মধ্যে সমান ভাগে ভাগ করে নেয়।
এবার বগুড়ায় আমনের বাম্পার ফলন হয়েছে। কৃষি বিভাগের লক্ষমাত্রার ছাড়িয়ে যেতে পারে বলে জনাান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী কৃষি অফিসার ফরিদ আহম্মেদ। তিনি জানান এবার  বগুড়ায় ১ লাখ ৮০ হাজার ৮৪০ হেক্টর জমিতে আমন ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু লক্ষ্যমাত্রর চেয়ে  ১ লাখ ৮২ হাজার জমিতে আমন চাষ হয়েছে। আর উৎপাদন লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৯৫ হাজার ৬৮২ মেট্রিক টন চাল আকারে। লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আমন উৎপাদনের আশবাদ ব্যক্ত করছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ দুলাল হোসেন। তিনি আরো জানান , এবার আবহাওয়া অনুকূল থাকায় উৎপাদন ভালো হয়েছে। কৃষকরা আমনে ভালো দাম পেয়ে খুব শুশি।
জেলা কৃষি বিভাগ জানায়, এখন বুধবার পর্যন্ত জেলা ২৮ শতাংশ জমিতে ধান টাকা শেষ হয়েছে। হাটে প্রকার ভেদে আমন ধান বিক্রি হচ্ছে ৯০০ থেকে ১২০০ টাকা মণ।  জেলা খাদ্য বিভাগের খাদ্য কর্মকর্তা আশরাফুজ্জামান জানান ,বগুড়ার হাটে নতুন আমন ধান বিক্রি হচ্ছে ১০৮০ টাকা মণ। ধানের ভালো দাম পেয় কৃষক খুশি বলে জনানা এ খাদ্য কর্মকর্তা।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়