BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২০ অক্টোবর ২০২১, ১৮:৩৩

রাঙ্গামাটিতে প্রবারণা পূর্ণিমা উদযাপিত

রাঙ্গামাটি, ২০ অক্টোবর, ২০২১ (বাসস) : জেলায় আজ দেশের সুখ, শান্তি ও মঙ্গল কামনা এবং পরস্পর ক্ষমা প্রদর্শনের  মধ্যদিয়ে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা।
আজ বুধবার জেলায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান রাজবন বিহারসহ ও সদর উপজেলার যমচুগ বনাশ্রম ভাবনা কেন্দ্র, আনন্দ বিহারসহ অন্যান্য বিহারগুলোতে সকালে বুদ্ধ পতাকা উত্তোলন, পঞ্চশীল প্রার্থনা, বুদ্ধমুর্তি দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, পিন্ডদানসহ নানাবিধ দানের আয়োজন করা হয়। 
প্রবরণা পূর্ণিমা উপলক্ষে বিভিন্ন এলাকা থেকে আসা পুণ্যার্থীদের ভক্তি শ্রদ্ধায় ও পূজার মধ্যদিয়ে মুখর হয়ে উঠে রাজবন বিহারসহ অন্যান্য বিহার প্রাঙ্গন। প্রবারণা উৎসবকে ঘিরে পুরো রাজবন বিহার এলাকা সেজেছে নতুন রূপে। বিহারগুলোতে আলোকসজ্জা করা হয়েছে ।
এছাড়াও বিশ্বশান্তি-সহ দেশের মঙ্গল কামনায় পাঁচ মিনিট ভাবনা (নিরবতা) পালন করেন পুণ্যার্থীরা। অতীতের সমস্ত ভুল, অপরাধ, ক্ষমা প্রার্থনা পূর্বক নারী-পুরুষ বিভক্ত হয়ে অধিস্থান করা হয় প্রবারণা পূর্ণিমা।
এদিকে রাজবন বিহারে প্রবারণা পূর্ণিমা উপলক্ষে আয়োজিত ধর্মীয় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই-প্রু চৌধুরী, বিহার পরিচালনা কমিটির সভাপতি গৌতম দেওয়ান। পঞ্চশীল প্রার্থনা করেন ৬নং বালুখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজয়গিরি চাকমা-সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ধর্মপ্রাণ নরনারীরা অংশগ্রহন করেন।
এদিকে, প্রবারণা পূর্ণিমা সমাপ্তির মধ্য দিয়ে আগামীকাল বৃহস্পতিবার থেকে তিন পার্বত্যজেলায় কঠিন চীবর দানোৎসব শুরু হচ্ছে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন