বাসস
  ১৫ অক্টোবর ২০২১, ১৯:৫৯

প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে নওগাঁয় শান্তিপূর্ণ দূর্গোৎসবের সমাপ্তি

নওগাঁ, ১৫ অক্টোবর, ২০২১ (বসস) : জেলায় বিজয়া দশমীর সকল আনুষ্ঠানিকতা শেষে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের ৫ দিনব্যপী শারদীয় দূর্গোৎসব উৎসবমুখর এবং শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। 
নওগাঁ শহর এবং পাশবর্তী সান্তাহার শহরসহ বিভিন্ন গ্রামাঞ্চলের প্রতিমাগুলো নওগাঁ শহরের ছোট যমুনা নদীতে বিসর্জন দেয়া হয়। প্রতীমা বিসর্জনকে কেন্দ্র করে ছোট যমুনা নদীর বুকে অভূতপূর্ব নয়নাভিরাম দৃশ্যের সৃষ্টি হয়। 
বিকেল ৩টার পর থেকে পূজামন্ডপগুলো থেকে প্রতিমাগুলো পর্যায়ক্রমে ভিন্ন-ভিন্ন নৌকায় তোলা হয়। প্রতীমাবাহী নৌকাগুলো শহরের দক্ষিণপ্রান্ত পালপাড়া হতে উত্তরদিকে উকিলপাড়া নতুন ব্রিজ পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার পথ নৌবিহার করতে থাকে। বিভিন্ন পারিবারিক, ক্লাব এবং সামাজিক সাংস্কৃতিক সংগঠনভিত্তিক কয়েকশ’ নৌকা একই সাথে বিহার চলতে থাকে। নৌকাগুলোতে মাইকে গানের শব্দে মুখরিত হয়ে উঠে। নদীতে সৃষ্ট ঢেউ দুই কূলে আছড়ে পড়তে থাকে।  নদীর দুই ধারে, বিভিন্ন আবাসিক ভবনের ছাদে হাজার-হাজার দর্শণার্থী দাঁড়িয়ে উপভোগ করেন সেই নয়নাভিরাম দৃশ্য। 
দীর্ঘ নৌবিহার শেষে সন্ধ্যায় দক্ষিণ কালিতলা দহের ঘাটে পর্যায়ক্রমে প্রতিমাগুলোকে বিসর্জন দেয়া হয়। শেষ হয এ বছরের শারদীয় উৎসব। 
উল্লেখ্য, এ বছর জেলায় ৮২০টি পূজা মন্ডপে দূর্গোৎসব উদযাপিত হয়। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়