বাসস
  ২৩ জুন ২০২৪, ১৯:৩৪

সারাদেশে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

ঢাকা, ২৩ জুন, ২০২৪ (বাসস): জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিকে পুষ্পমাল্য অর্পণ, বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আজ সারাদেশে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।
বাসসের জেলা সংবাদদাগণ জানান-
টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ): জেলার টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে আসা মানুষের স্রোত নামে। সকাল সাড়ে ১০টায়  কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিসৌধের বেদীতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী লে. কর্নেল(অব.) মুহাম্মদ ফারুক খান, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক আবুল হাসানাত আবদুল্লাহ, শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন এমপি, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলি এমপি, ইকবাল হোসেন অপু এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলী খান, সাধারণ সম্পাদক জিএম শাহাবুদ্দিন আজম প্রমুখ। এরপর কেন্দ্রীয় যুবলীগ, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ, সহ-সহযোগি সংগঠন, সামাজিক, সাংস্কৃতিক,পেশাজীবী, শ্রমজীবী সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর নেতৃবৃন্দ পবিত্র ফাতেহাপাঠ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্য দোয়া-মোনাজাতে অংশ নেন। 
ফেনী: সকালে জেলার ফুলগাজী উপজেলাতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প্যমাল্য অর্পণ করেন ফেনী-১ আসনের সংসদ সদস্য আলাউদ্দিন আহম্মদ চৌধুরী নাসিম। এরপর বেলা ১১টায় ছাগলনাইয়াতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এসময় নাসিম এমপি উপস্থিতিদের নিয়ে কেক কাটেন এবং আলোচনা সভায় বক্তৃতা করেন। অপরদিকে, বেলা ১১টায় জেলা শহরের জেল রোডে ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী দলীয় নেতাকর্মীদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। জেলা আওয়ামী লীগ দপ্তর সূত্র জানায়, বিকেল থেকে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে।


রাঙ্গামাটি: সকাল সাড়ে ৯টায় দলীয় কার্যালয়ে জাতির পিতাসহ জাতীয় চারনেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনসহ ১মিনিট নিরবতা পালন করা হয় এবং পরে জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে পৌরসভা পর্যন্ত একটি বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় রাঙ্গামাটি পৌরসভা ময়দানে জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক মো. শাওয়াল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও জেলা আওয়ামী লীগ সভাপতি দীপংকর তালুকদার এমপি। উপস্থিত ছিলেন- সংরক্ষিত মহিলা সংসদ সদস্য জ্বরতি তঞ্চঙ্গ্যা, জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি হাবিবুর রহমান, চিংকিউ রোয়াজা, সহ-সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাজী মো. মুছা মাতব্বর, সদর থানা আওয়ামী লীগের সভাপতি দীপক চাকমা, পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মনছুর আলী প্রমুখ। 
নড়াইল: সকাল ৮টায় জেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে এ উপলক্ষে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ এবং দোয়ার মাহফিল অনুষ্ঠিত। এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সুভাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, পৌর মেয়র আঞ্জুমান আরা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান ভূঁইয়া, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সরদার আলমগীর হোসেন আলম, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এড. অচিন চক্রবর্তী, পৌর আওয়ামী লীগের সভাপতি মলয় কুমার কুন্ডু, সাধারণ সম্পাদক রেজাউল বিশ্বাস, জেলা যুবলীগের সভাপতি এড. গাউসুল আজম মাসুম,সাধারণ সম্পাদক খোকন কুমার সাহাসহ দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বিকেলে শহরের সুলতান মঞ্চে কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
দিনাজপুর:  সকাল ১০টায় দলীয় কার্যালয়ে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। আলোচনা সভা, বৃক্ষরোপণ, দুস্থদের মধ্যে খাবার বিতরণসহ জেলা আওয়ামী লীগ ও সংগঠনগুলো নানা কর্মসূচির মধ্যে দিবসটি পালন করছেন। সকালে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে জেলা শহর প্রদক্ষিণ করেন। জেলা পরিষদের সম্মুখে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বেলা ২টায় জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন- জেলা সহ-সভাপতি আবুল কালাম। বক্তৃতা করেন- সাবেক সংসদ সদস্য এড. আব্দুল লতিফ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলতাফুজ্জামান মিতা প্রমুখ। 
খাগড়াছড়ি: জেলা আওয়ামী লীগের সভাপতি ও পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরার নেতৃত্বে  বেলা ১১টায় দলীয় কার্যালয় থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পৌর টাউন হলে গিয়ে শেষ হয়। পরে জেলা আওয়ামী লীগের সভাপতি ও  পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরার সভাপতিত্বে এক আলোচণা সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের  সাধারণ সম্পাদক ও পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী, যুগ্ন-সম্পদক ও পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুই প্রু চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. দিদারুল আলম। 
ভোলা: জেলা আওয়ামী লীগের উদ্যোগে সকালে দলীয় কার্যালয়ে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নেতাকর্মীরা। বেলা ১১টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগ সভাপতি ফজলুল কাদের মজনুর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, জেলা পরিষদ চেয়রম্যান আব্দুল মোমিন টুলু, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. ইউনুস, জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন লিংকন, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নজরুল ইসলাম গোলদার, পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আলী নেওয়াজ পলাশ প্রমুখ। পরে শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।
বগুড়া: সকাল ৮টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নেতাকর্মীরা। বেলা ১২টায় শহরে শোভাযাত্রা  বের করা হয়।  পরে সাতমাথার মুজিব মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন- জেলা আওয়ামী লীগের সভাপতি বগুড়া-৫ আসনের এমপি মজিবর রহমান মজনু। সভায় বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বগুড়া-৬ আসনের এমপি রাগেবুল আহসান রিপু। জেলার সহ-সভাপতি আবুল কালাম আজাদ, এড. আব্দুল মতিন, ডা. মকবুল হোসেন, এড. আমান উল্লাহ, সাগর কুমার রায়, যুগ্ম-সাধারণ সম্পাদক আসাদুর রহমান দুলু, সাংগঠনিক সম্পাদক শাহাদৎ আলম ঝুনু, জাকির হোসেন নবাবা প্রমুখ। 
চুয়াডাঙ্গা: সকাল ৭টায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দার ছেলুন। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমালা অর্পন করেন জেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
ঝালকাঠি: সকালে দলীয় কার্যালয়ে জাতির পিতার প্রতিকৃতিকে পুষ্পমাল্য অর্পণ, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ প্রচার করা হয়। এছাড়া র‌্যালি আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপিত হয়েছে। শেখ রাসেল মিনি স্টেডিয়ামে সামনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন- জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুর রশিদ হাওলাদার, সাধারণ সম্পাদক হাফিজ আল মাহমুদ, জেলা ছাত্রলীগ সভাপতি আবদুল্লাহ আল মাসুদ মধু প্রমুখ। আলোচনাসভা শেষে দলীয় কার্যালয়ে থেকে দুপুর ১২ টায় বর্ণাঢ্য এক র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। 
রংপুর (পীরগঞ্জ): জেলার পীরগঞ্জে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর মূর‌্যালে শ্রদ্ধাঞ্জলি, উপজেলা সদরের প্রধান সড়কে বর্ণাঢ্য র‌্যালি ও দুপুরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভার মধ্যদিয়ে দিবসটি উদযাপিত হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক নূরুল আমিন রাজার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীমের সঞ্চালনায় আলোচনা সভায় উপজেলা চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল, সেলিনা আকতার শিখা প্রমুখ।
টাঙ্গাইল: বেলা ১১টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে ও জাতীয় পতাকা উত্তোলনের পর জাতির পিতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি প্রদান ও দোয়া করা হয়। পরে স্থানীয় শহীদ স্মৃতি পৌর উদ্যান থেকে শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন শহর প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারেরে এসে শেষ হয়। শোভাযাত্রার উদ্বোধন করেন- টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক। এ সময় উপস্থিত ছিলেন- তানভীর হাসান ছোট মনির এমপি, খান আহমেদ শুভ এমপি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম জোয়াহের, কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মামুনুর রশীদ মামুন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আশরাফুজ্জামান স্মৃতি, যুগ্ম-সাধারণ সম্পাদক মির্জা মঈনুল হোসেন লিন্টু, সাংগঠনিক সম্পাদক জামিলুর রহমান মিরন, সাইফুজ্জামান সোহেল প্রমুখ। 
মাগুরা: বেলা ১১টায় মাগুরার ঐতিহাসিক নোমানী ময়দানে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন এবং শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. বীরেন শিকদার, জেলা আওয়ামী লীগের সভাপতি আ ফ ম আব্দুল ফাত্তাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান পংকজ কুমার কুন্ডুসহ দলীয় নেতৃবৃন্দ। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় আছাদুজ্জামান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের সভাপতি আ ফ ম আব্দুল ফাত্তাহ’র সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- ড. বীরেন শিকদার এমপি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান পংকজ কুমার কুন্ডু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুন্সী রেজাউল হক, আবু নাসির বাবলু, এড. সৈয়দ শরিফুল ইসলাম, সোহেল পারভেজ দ্বীপ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রানা আমির ওসমান, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এড. শাখারুল ইসলাম শাকিল, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আশরাফুল আলম বাবুল ফকির, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, পৌর আওয়ামী লীগের সভাপতি বাকি ইমাম, সাকিব আল হাসান ফাউন্ডেশনের চেয়ারম্যান মাশরুর রেজা কুটিল, জেলা যুবলীগের আহবায়ক ফজলুর রহমান, জেলা ছাত্রলীগের সভাপতি নাহিদ খান, সাধারণ সম্পাদক হামিদুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ। আলোচনা সভা শেষে কেক কাটা হয়। 
কুড়িগ্রাম: দিবসটি উপলক্ষে পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আনন্দ র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি চাষী এমএ করিম। এসময় বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমেদ মঞ্জু, জেলা পরিষদ চেয়ারম্যান আ.ন.ম ওবাইদুর রহমান, সহ-সভাপতি এসএম ছানালাল বক্সী, সাঈদ হাসান লোবান প্রমুখ। 
জয়পুরহাট: সকালে দলীয় কার্যালয়ে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প্যমাল্য অর্পণ ও বঙ্গবন্ধুর পরিবারের সদস্যসহ শহীদদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। এরপর  র‌্যালি, আলোচনা, বৃক্ষরোপণ, দুস্থ্যদের মধ্যে খাবার বিতরণসহ জেলা আওয়ামী লীগ দিবসটি উদযাপন করে। একটি বর্ণাঢ্য শোভাযাত্রার শহর প্রদক্ষিন শেষে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন- জেলা আওয়ামী লীগের সভাপি তআরিফুর রহমান রকেট। বক্তব্য রাখেন- জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এড. সামছুল আলম দুদু, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি এস এম সোলায়মান আলী, গোলাম হক্কানী, সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন মন্ডল, সাংগঠনিক সম্পাদক শেখর মজুমদার, দফতর সম্পাদক মিজানুর রহমান টিটো, নন্দলাল পার্শী  প্রমুখ।  
নীলফামারী: সকালে জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু চত্বরে মিলিত হয়। এসময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. হাফিজুর রশিদ মঞ্জুর সভাপতিত্বে প্রধান অথিতির বক্তৃতা দেন জেলঅ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান মমতাজুল হক। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন- সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবুজার রহমান, সাধারণ সম্পাদক মো. ওয়াদুদ রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি মো. মসফিকুল ইসলাম রিন্টু প্রমুখ। কর্মসূচিতে জেলা, উপজেলা, পৌর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমিকলীগ, যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগের বিভিন্নস্তরের নেতা কর্মীরা অংশগ্রহণ করেন।
এছাড়া খুলনা, নেত্রকোনা, পাবনা, হবিগঞ্জ, লালমনিরহাট, সুনামগঞ্জ, ঠাকুরগাঁও, শরিয়তপুর ও বান্দরবানে অনুরূপ কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়