বাসস
  ২২ জুন ২০২৪, ১৪:০৩

জয়পুরহাটে সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে সরকারের সাফল্য নিয়ে বিল বোর্ড স্থাপন

জয়পুরহাট, ২২ জুন, ২০২৪ (বাসস): সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে সরকারের গৃহীত পদক্ষেপ ও সাফল্য নিয়ে জেলার জনগুরুত্বপূর্ণ স্থান গুলোতে সচেতনতা মূলক বিলবোর্ড স্থাপন করা হয়েছে।
সিভিল সার্জন ডাঃ রুহুল আমিন জানান, বিলবোর্ড গুলোর মাধ্যমে সাধারণ মানুষ সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে সরকারের গৃহীত পদক্ষেপ ও সাফল্য সম্পর্কে সচেতনতামূলক ধারনা লাভ করছে। বিলবোর্ডে দেওয়া তথ্য গুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কমিউনিটি ক্লিনিক দি শেখ হাসিনা ইনিশিয়েটিভ নামে জাতিসংঘ রেজুলেশনে গৃহীত হয়েছে। বর্তমানে দেশব্যাপী ১৪ হাজারের অধিক কমিউনিটি ক্লিনিক গ্রামীণ জনগণকে প্রাথমিক স্বাস্থ্য সেবা বিনামূল্যে প্রদান করছে। কমিউনিটি ক্লিনিক থেকে ২৫ প্রকার ওষুধ দেওয়া হয়। কমিউনিটি ক্লিনিক থেকে মা ও শিশু স্বাস্থ্য সেবা, ইপিআই টিকা কোভিড ভ্যাকসিন দেওয়া হয়ে থাকে।
সিভিল সার্জন আরও বলেন, বর্তমান সরকারের নানামুখী পদক্ষেপের কারণে মাতৃমৃত্যু হার প্রতি লাখে ১৫৬ তে হ্রাস পেয়েছে। ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরদের বিনামূল্যে ১ ডোজ জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধক টিকা (এইস পি ভি ভ্যাক্সিন) কার্যক্রম চালু রয়েছে। সরকারের কর্মসূচির কারণে ৫ বছরের নিচের শিশুমৃত্যু হার প্রতি হাজারে ৬৫ থেকে হ্রাস পেয়ে ৩১ এবং নবজাতকের মৃত্যুহার প্রতি হাজারে ৩৭ থেকে হ্রাস পেয়ে ১৭ হয়েছে। এক বছরের নিচের শিশুর পূর্ণ টিকা প্রাপ্তির হার শতকরা ৯৪ ভাগে উন্নীত হয়েছে। অটিজম আক্রান্ত শিশুদের জন্য সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে শিশু বিকাশ কেন্দ্র চালু করা হয়েছে। শিশুদের নিয়মিত টিকাদান কর্মসচিতে অসামান্য সাফল্যের জন্য বাংলাদেশ গেন্টাবাল এলায়েন্স ফর ভ্যাকসিন এন্ড ইম্যুানাইজেশন শ্রেষ্ঠ এওয়ার্ড লাভ করে এবং ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাকসিন হিরো এওয়ার্ড লাভ করেছেন। বর্তমান সরকারের সময়োপযোগী ও দূরদর্শী সিদ্ধান্তের ফলে কোভিডের মতো সংক্রামক মহামারি মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে পঞ্চম এবং দক্ষিণ এশিয়ায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। অসংক্রামক রোগ প্রতিরোধে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এনসিডি কর্ণার স্থাপন করে সঠিকভাবে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নির্ণয়ের পাশাপাশি প্রয়োজনীয় ওষুধ বিনামূল্যে প্রদান করা হচ্ছে। ডিজিটালাইজেশন কর্মসূচির আওতায় স্বাস্থ্য বাতায়ন নামে ১৬২৬৩ নম্বরে হেলথ কল সেন্টার চালু করা হয়েছে। জেলা ও উপজেলা হাসপাতালে টেলিমেডিসিন সেবা চালু করা হয়েছে এবং অটোমেশন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে বলেও জানান, সিভিল সার্জন ডাঃ রুহুল আমিন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়েরঅধীন  স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য শিক্ষা ব্যুরো, স্বাস্থ্য সেবা বিভাগ ওই কর্মসূিচ বাস্তবায়ন করছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়