বাসস
  ১৬ জুন ২০২৪, ১৭:৪৯

সিলেটে ঈদুল আজহার জামাতের জন্য প্রস্তুত সকল ঈদগাহ ও মসজিদ

সিলেট, ১৬ জুন, ২০২৪ (বাসস): মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহার জামাতের জন্য প্রস্তুত করা হয়েছে সিলেটের সকল ঈদগাহ ও মসজিদ।
আগামীকাল সোমবার (১৭ জুন) সারা দেশের মতো সিলেটেও ঈদুল আযহা পালনে  ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ঈদকে সামনে রেখে সিলেট নগরী ও এর বাইরে বিভিন্ন উপজেলার ছোটবড় সকল ঈদগাহ ও মসজিদকে ঈদের জামাতের জন্য ইতোমধ্যে সকল প্রস্তুত  করা হয়েছে।
এবার সিলেট মহানগর এলাকায় মোট ৪৩০টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৩৪৭টি মসজিদে ও ৮৩টি ঈদগাহে হবে ঈদের জামাত। আর জেলায় মোট দুই হাজার ৫৬৯টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এরমধ্যে মসজিদে হবে দুই হাজার ৯৯টি ও ঈদগাহে হবে ৪৭০টি। সিলেট জেলা ও মহানগর পুলিশ এবং ইসলামিক ফাউন্ডেশন থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।
প্রতি বছরের ন্যায় এবারো পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত সিলেট নগরীর ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। শাহী ঈদগাহের ঈদ জামায়াতে ইমামতি ও দোয়া পরিচালনা করবেন বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মুফতি আবু হোরায়রা নোমান। নামাজের পূর্বে বয়ান পেশ করবেন একই মসজিদের খতিব মাওলানা মোস্তাক আহমদ খান। এ ঈদগাহে ঈদের জামাতে কয়েক লাখ মানুষের সমাগম ঘটে। ঈদের জামাতের সার্বিক নিরাপত্তায় সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে কয়েক স্তরের নিরাপত্তা বেষ্টনী গড়ে তুলা হয়েছে। এছাড়াও নগরীর দরগাহে হজরত শাহ জালাল (রহ.) জামে মসজিদে পবিত্র ঈদুল আজহার জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা হুজায়ফা হোসাইন।নগরীর কোর্ট পয়েন্ট সংলগ্ন কালেক্টরেট জামে মসজিদে ঈদুল আজহার জামায়াত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। সিলেট নগরীর বন্দরবাজারস্থ ঐতিহ্যবাহী কুদরত উল্লাহ জামে মসজিদে পবিত্র ঈদুল আযহার ৩টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায় ও তৃতীয় জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। প্রথম জামাতে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব শায়খ সাঈদ বিন নুরুজ্জামান আল মাদানী। দ্বিতীয় জামাতে ইমামতি করবেন বিশিষ্ট আলেমে দ্বীন ড. মাওলানা এ এইচ এম সোলায়মান এবং তৃতীয় জামাতে ইমামতি করবেন হাফিজ মাওলানা হোসাইন আহমদ।
আঞ্জুমানে খেদমতে কুরআন সিলেটের উদ্যোগে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে পবিত্র ঈদুল আজহার জামাত সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে। জামাতে ইমামতি ও খুতবাহ পেশ করবেন বিশিষ্ট আলেমে দ্বীন অধ্যক্ষ মাওলানা লুৎফুর রহমান হুমায়দী।এই জামাতে নারীদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা রয়েছে।
সিলেট নগরীর রেজিষ্ট্রারি মাঠে ঈদ জামাতের আয়োজন করেছে আত-তাক্বওয়া মসজিদ এন্ড ইসলামিক সেন্টার। এখানে ঈদের একমাত্র জামাত অনুষ্ঠিত হবে সকাল সোয়া সাতটায়।
দক্ষিণ সুরমার ঐতিহাসিক সিলাম শাহী ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল আজহার  দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায় ও দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে।
এদিকে পবিত্র ঈদুল আজহার ঈদ জামাত ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সাদা পোষাকে পুলিশের পাশাপাশি ক্রাইসিস রেসপন্স টিম-সিআরটি, বোম্ব ডিসপোজাল টিম দায়িত্ব পালন করবে। বিশেষ করে নগরের প্রধান ঈদ জামাত হবে শাহী ঈদগাহে। সেখানে প্রতিটি কাতারে পুলিশের নজরদারি থাকবে। একইভাবে হযরত শাহজালাল (র.) মাজার মসজিদে এবং শাহপরান (র.) দরগাহসহ গুরুত্বপূর্ণ ঈদগাহগুলোয় চার স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে বলে জানিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়