বাসস
  ১৩ জুন ২০২৪, ২১:৩৪

অবসরে গেলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আবু আহমেদ জমাদার

ঢাকা, ১৩ জুন ২০২৪ (বাসস): আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আবু আহমেদ জমাদারের শেষ কর্মদিবস ছিল আজ। 
শেষ কর্মদিবস উপলক্ষ্যে আজ তাকে বিদায় সংবর্ধনা দেয়া হয়। কাল থেকে তার অবসর জীবন শুরু।
শেষ কর্মদিবসে তার সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেন, ট্রাইব্যুনালের সদস্য বিচারক এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়া। 
বিদায়ী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারিক প্যানেলের সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি কে এম হাফিজুল আলম। স্বাগত বক্তৃতা করেন ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মেছবাহ উদ্দিন আহমেদ। আরো বক্তৃতা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর মো. মোখলেসুর রহমান বাদল, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক এম সানাউল হক, ভারপ্রাপ্ত চিফ প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী, সিনিয়র প্রসিকিউটর সৈয়দ রেজাউর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার নাজমুন নাহার সুমি। 
অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার গৌতম মল্লিক, সিনিয়র ল’ রিসার্চ অফিসার শাহীন আক্তার, সিনিয়র ল’ রিসার্চ অফিসার শেখ সাদী রহমান, তদন্ত সংস্থার কর্মকর্তা, প্রসিকিউটরগণ। 
আবু আহমেদ জমাদার ১৯৮৪ সালের ২২ ফেব্রুয়ারি বাংলাদেশ সিভিল সার্ভিসের বিচার বিভাগীয় শাখায় মুন্সেফ হিসেবে যোগদান করেন। ২০০৮ সালের অক্টোবরে তিনি জেলা ও দায়রা জজ পদে উন্নীত হন। তিনি ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৫ সালে তিনি বিশেষ জজ আদালতের বিচারক হিসেবে দায়িত্ব পান। ২০১৮ সালের ৩১ মে তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে শপথ নন। ২০২০ সালের ৩০ মে রাষ্ট্রপতি তাকে হাইকোর্ট বিভাগের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেন। তিনি বিচারক হিসেবে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ মামলায় বেশকটি মামলার রায় ঘোষণা করেন।
বিচারপতি মো. আবু আহমেদ জমাদার একজন বীর মুক্তিযোদ্ধা।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে গত ২৭ ফেব্রুয়ারি তাকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়