বাসস
  ১২ জুন ২০২৪, ১৯:২৫

গাজীপুরে ক্রেতা-বিক্রেতাদের পদচারনায় জমে উঠেছে কোরবানির পশুর হাট

॥ আলহাজ্ব শেখ মোহাম্মদ শহীদুল্লাহ ॥ 
গাজীপুর, ১২ জুন, ২০২৪ (বাসস) : আগামী ১৭ জুন পালিত হবে পবিত্র ঈদ-উল-আযহা। আসন্ন ঈদকে সামনে রেখে জমে উঠেছে গাজীপুরের কোরবানীর পশুর হাট। জেলার একটি সিটি করপোরেশন, তিনটি পৌরসভা ও পাঁচটি উপজেলায় পশুর হাট বসছে ১০১টি। চাহিদার তুলনায় এখানে ৭৫ হাজারের বেশি পশুর ঘাটতি আছে।
এই চাহিদা পূরণে আশেপাশের জেলা সহযোগিতা করবে বলে জানিয়েছে প্রাণী সম্পদ বিভাগ। আজ বুধবার গাজীপুর জেলা প্রাণী সম্পদ অফিসার ডা. নারগিস খানম বাসস’কে জানান, গাজীপুর জেলায় কোরবানির পশুর চাহিদা আছে ১লাখ ৮৭ হাজার ২০০টি। এরমধ্যে প্রস্তুত করা হয়েছে ১ লাখ ১১ হাজার ৬০২টি পশু। চাহিদার তুলনায় ৭৫ হাজার ৫৯৮টি পশুর ঘাটতি। আশেপাশের জেলা থেকে এই চাহিদা পূরণ হবে বলে আশা করছি। 
সারেজমিনে দেখা যায়, গাজীপুর সদর, টঙ্গী, কালিয়াকৈর, শ্রীপুর, কাপাসিয়া, কালীগঞ্জ উপজেলা ও থানায় পশুর হাট বসতে শুরু করেছে। ৫০টির বেশি পশুর হাট ইতোমধ্যে বসে গেছে। বাকী হাটগুলো বসার প্রস্তুতি নিচ্ছে। সালনা পশুর হাট গাজীপুর সদরের মধ্যে সবচেয়ে বড় পশুর হাট। গাজীপুর সিটি করপোরেশনের মধ্যে সবচেয়ে বড় পশুর হাট টঙ্গীতে বসে। 
এদিকে ঈদুল আজহা উপলক্ষে গাজীপুর মহানগরীর পূবাইল থানা এলাকার একমাত্র পশুবাজার পূবাইল বাজার বেশ জমে উঠেছে। নগরীর ৪১নং ওয়ার্ডের পূবাইল বাজারে কোরবানির পশু কেনা-বেচা হচ্ছে বলে জানিয়েছেন অস্থায়ী বাজার পরিচালনা বোর্ডের কর্মকর্তারা।
বোর্ডের কর্মকর্তা মনজুর হোসেন জানান, গরু বেপারী ও ক্রেতা বিক্রেতাদের নিরাপত্তা ও সুবিধার কথা মাথায় রেখে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগের চেয়ে ক্রেতার উপস্থিতি অনেকাংশে বাড়বে বলে আশা করছি। 
জানা যায়, প্রতি বছর পূবাইল বাজারের এই হাট আশেপাশের প্রায় ৫০-৬০টি গ্রাম থেকে স্থানীয় খামারি ও কৃষকদের পালিত গরু-ছাগলে ভরে যায়। তাছাড়া পূবাইল মেট্রোপলিটন থানার ৪টি ওয়ার্ডে ও পার্শ্ববর্তী প্রায় ৫০টি গ্রামের মধ্যে একমাত্র কোরবানির পশুর হাট হওয়ায় এখানে ক্রেতাদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়।
পশু ক্রেতা সেলিম মিয়া জানান, পূবাইলের গরু ছাগলের এই হাটটি ঐতিহ্যবাহী হাট। এই বাজারে কোরবানির পশুর দাম তুলনামূলকভাবে একটু কম থাকে। গরু ব্যবসায়ী আবুল খায়ের জানান, প্রতিবছরই তিনি পূবাইল বাজারে গরু বিক্রি করেন। এবারও গরু বিক্রি করার জন্য এই হাটে গরু নিয়ে এসেছেন। 
স্থানীয় কাউন্সিলর আমজাদ হোসেন মোল্লা বাসসকে বলেন, গাজীপুর সিটি কর্পোরেশনের ৪১নং ওয়ার্ডে একমাত্র কোরবানির পশুর হাট পূবাইল বাজার। বাজারটি এবারো ক্রেতা বিক্রেতাদের প্রত্যাশা পূরণে ভূমিকা রাখবে বলে আশা করছি। এই হাটে ক্রেতা-বিক্রেতাদের সকল ধরনের সুযোগ-সুবিধা রয়েছে। গরু ব্যবসায়ীরা নির্বিঘেœ ব্যবসা করতে পারবেন। এখানে যেন কেউ কোন চাঁদাবাজী ও সন্ত্রাসী কার্যক্রম করতে না পারে সেজন্য কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়