বাসস
  ২৬ মে ২০২৪, ১৩:০৫

ঘূর্ণিঝড় রেমাল: লক্ষ্মীপুরে ১৮৯ সাইক্লোন শেল্টার প্রস্তুত

লক্ষ্মীপুর, ২৬ মে, ২০২৪ (বাসস): মেঘনা উপকূলীয় জেলা লক্ষ্মীপুর বঙ্গোপসাগর থেকে খুব কাছে হওয়ায় প্রতিটি প্রাকৃতিক দুূর্যোগেই ঝুঁকিপূর্ণ। এতে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় রেমালেও লক্ষ্মীপুর ঝুঁকির তালিকায় রয়েছে। রিমেলের প্রভাবে নদীতে জোয়ারের পানি বেড়ে নি¤œাঞ্চল প্লাবিত হতে পারে। এছাড়া ৩-৫ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাস হওয়ার আশংকা রয়েছে।
এমন পরিস্থিতি থেকে মানুষসহ গবাদিপশু রক্ষায় জেলায় ১৮৯ টি স্থায়ী ও অস্থায়ী সাইক্লোন শেল্টার প্রস্তুত করা হয়েছে। এছাড়া ঘূর্ণিঝড়কালীন মানুষের সেবা নিশ্চিত করতে ৬৪টি মেডিকেল টিম গঠন করা হয়েছে।
শনিবার রাতে জেলা প্রশাসক সুরাইয়া জাহান দুর্যোগ ব্যবস্থাপনা কমটির প্রস্তুতি সভায় এসব তথ্য জানান।
সভায় জানানো হয়, দুর্যোগকালীন ত্রাণ তহবিলে নগদ ১৯ লাখ ২০ হাজার টাকা ও ৪৫০ মেট্টিক টন চাল রয়েছে। দুর্যোগ থেকে মানুষ ও গৃহপালিত পশু রক্ষায় ফায়ার সার্ভিস, স্থানীয়  জনপ্রতিনিধি ও রেড ক্রিসেন্টসহ স্বেচ্ছাসেবীরা কাজ করবে।
জেলা প্রশাসক সুরাইয়া জাহান বলেন, উপজেলা প্রশাসনও ঘূর্ণিঝড় থেকে রক্ষায় বিভিন্ন ধরণের প্রস্তুতি গ্রহণে সভা করেছে। এ প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষায় আমাদেরকে সমন্বিতভাবে কাজ করতে হবে। আমাদের কাছে পর্যাপ্ত ত্রাণ রয়েছে। দ্রুত সময়ের মধ্যে চরাঞ্চলসহ ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের নিরাপদে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসার কাজ শুরু করা হবে।
দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেহের নিগার, জেলা পরিষদের প্রধান নির্বাহী রেজা-ই রাফিন সরকারসহ সরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়