বাসস
  ২৫ মে ২০২৪, ১৮:০৬

রবি ঠাকুরের গান-কবিতা বাঙালি জাতির অনুপ্রেরণা : হানিফ

ঢাকা, ২৫ মে, ২০২৪ (বাসস) : আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, সংগ্রামে-সংকটে-সম্ভাবনায় বাঙালি জাতিকে অনুপ্রেরণা দিয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের গান-কবিতা। 
আজ শনিবার আই ই বি রমনা মিলনায়তনে কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ আয়োজিত ‘শ্রদ্ধার্ঘ সভা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মাহবুব উল আলম হানিফ বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালির কবি, বাংলার কবি। তাঁকে নিয়ে নতুন করে বলার কিছু নেই, তবে আমরা যেটা বলি বাঙালির জীবন ও মানব গঠনের অন্যতম কারিগর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি বাঙালি সত্তার বিকাশ ঘটাতে মুখ্য ভূমিকা রেখেছেন, বাঙালি সমাজ গঠনেও ছিল তাঁর অশেষ অবদান। বাঙালির সব আন্দোলন-সংগ্রামে-সংকটে-সম্ভাবনায় তাঁর গান-কবিতা জাতিকে অনুপ্রেরণা দিয়েছে।
তরুণদের প্রতি আহ্বান জানিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, ‘তরুণ প্রজন্মের প্রতি আমার অনুরোধ থাকবে আমাদের এই দেশটাকে যেন আমরা ভালোবাসি, যে দেশটাকে আমরা মায়ের সাথে তুলনা করি সে দেশটাকে যেন আমরা ভালোবাসি। আমাদের আবেগ, আমাদের ভালোবাসা সবকিছুই হোক দেশের জন্য। আজকে এই হোক আমাদের অঙ্গীকার।’
বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন খান, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান, বঙ্গীয় সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়