বাসস
  ২১ মে ২০২৪, ১৫:৪০

রাঙ্গামাটিতে যথাযোগ্য মর্যাদায় বৌদ্ধ পূর্ণিমা উদযাপন

রাঙ্গামাটি, ২১মে, ২০২৪ (বাসস): যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে আজ জেলায়   বৌদ্ধ পূর্ণিমা উদযাপন করছেন বৌদ্ধ ধর্মাম্বলীরা। 
গৌতম বুদ্ধের জন্মতিথি ও বুদ্ধত্ব ও নির্বাণ লাভ উপলক্ষে মঙ্গলবার সকালে পার্বত্য ভিক্ষু সংঘের উদ্যোগে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় প্রধান অতিথি ছিলেন- সংরক্ষিত আসনের মহিলা সাংসদ জ্বরতি তঞ্চঙ্গ্যা। এ সময় জেলা আওয়ামী লীগ সদস্য উদয়ন বড়ুয়াসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
শোভাযাত্রাটি শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙ্গামাটি মৈত্রী বিহারে গিয়ে শেষ হয়।
এ ছাড়া বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে রাঙ্গামাটির বৌদ্ধ বিহারগুলোতে দিনব্যাপী ধর্মীয় আচার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এরমধ্যে শহরের রাজবন, মৈত্রী বিহার, আনন্দ বিহারসহ বুদ্ধ বিহারগুলোতে গৌতম বুদ্ধের মূর্তি স্নান, শহরে বৌদ্ধ ধাতু প্রদর্শন, পঞ্চশীল গ্রহণ, বুদ্ধ মূর্তি দান, সংঘদান, অষ্ট পরিস্কার দান, ধর্মীয় আলোচনা সভাসহ দিনব্যাপী নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আজ বিকেলে বিভিন্ন বিহারে ধমীয় আচার-অনুষ্ঠান হবে। এছাড়া আগামীকাল দিনব্যাপী বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। সন্ধ্যায় ফানুষ উড়ানোর মধ্যদিয়ে উদযাপন সমাপ্ত হবে। 
এছাড়া জেলার উপজেলাগুলোতেও বৌদ্ধ বিহারে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় বৌদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে। এসব ধর্মীয় অনুষ্ঠানে দেশের সব অশুভ শক্তিকে দূর করে শান্তি ও মঙ্গল কামনা করা হয়।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়