বাসস
  ২১ মে ২০২৪, ১২:১৭

জয়পুরহাট ও পাঁচবিবিতে ভোটগ্রহেণ চলছে

জয়পুরহাট, ২১ মে, ২০২৪ (বাসস) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ২য় ধাপে জয়পুরহাট সদর ও পাঁচবিবি উপজেলা পরিষদের নির্বাচনে আজ মঙ্গলবার সকাল ৮ টায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে  ভোট গ্রহণ শুরু হয়েছে।
জেলা নির্বাচন অফিসার ফজলুল করিম জানান, জয়পুরহাট সদর উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হচ্ছেন এ ই এম মাসুদ রেজা -আনারস, হাসানুজ্জামান মিঠু -মোটর সাইকেল, আনোয়ার হোসেন -ঘোড়া, খাজা শামসুল আল আমীন সোহাগ দোয়াত কলম ও আমিনুল ইসলাম মাসুদ কাপ পিরিচ । এ ছাড়া সাধারণ ভাইস চেয়ারম্যান পদে ৭ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন ।
পাঁচবিবি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হচ্ছেন আবু বকর সিদ্দিক -আনারস, মনিরুল শহীদ মন্ডল -মোটর সাইকেল, সাবেকুন্নাহার -ঘোড়া, সোহরাব হোসেন মন্ডল- দোয়াত কলম, জাহিদুল আলম- কৈ মাছ ও সাঈদ জাফর চৌধুরী- টেলিফোন । এ ছাড়া সাধারণ ভাইস চেয়ারম্যান পদে ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, জয়পুরহাট সদর ও পাঁচবিবি উপজেলায় মোট ভোট কেন্দ্র ১৫১টি। এরমধ্যে রয়েছে জয়পুরহাট সদর উপজেলায় ৯ ইউনিয়ন ও ১ পৌরসভা মিলে ৮২ টি ভোট কেন্দ্র এবং পাঁচবিবি উপজেলায় ৮ ইউনিয়ন ও ১ পৌরসভা মিলে ভোট কেন্দ্র ৬৯ টি। ওই দুই উপজেলায় মোট ভোটার হচ্ছে ৪ লাখ ৫০ হাজার ৯৯১ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২৫ হাজার ২২৯ জন এবং মহিলা ভোটার হচ্ছেন ২ লাখ ২২৫ হাজার ৭৫৫ জন। এ ছাড়া জয়পুরহাট সদর উপজেলায় তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৪ জন ও পাঁচবিবি উপজেলায় রয়েছেন ৩ জন।
সোমবার কেন্দ্রে কেন্দ্রে ভোট গ্রহণ সামগ্রী পাঠানো হয়েছে। আজ মঙ্গলবার সকাল ৮ থেকে বিকেল ৪ টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহণ করা হবে বলে জানান, রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিপুল কুমার।
জয়পুরহাট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা আব্দুর রশিদ জানান, সকাল ১০টা পর্যন্ত এখানে ১৪১ ভোট কাস্ট হয়েছে। যার শতকরা হার হচ্ছে ৪ দশমিক ৮০ ভাগ। এ কেন্দ্রের ভোটার সংখ্যা হচ্ছে ২ হাজার ৯৩৮ জন। সুষ্ঠু পরিবেশে ভোট হচ্ছে বলেও জানান তিনি। সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মিজানুর রহমান জানান, সকাল ১০টা পর্যন্ত ৬৮টি ভোট কাস্ট হয়েছে। যার শতকরা হার হচ্ছে ২ দশমিক ৩ ভাগ। এ কেন্দ্রের মোট ভোটার ২ হাজার ৯৫৪ জন। জয়পুরহাট মহাবিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার এরশাদ হোসেন জানান, এ কেন্দ্রের ভোটার সংখ্যা ৪ হাজার ৩৫২ জন। সকাল ১০টা পর্যন্ত ২৫৪ ভোট কাস্ট হয়েছে। যার শতকরা হার হচ্ছে ৫ দশমিক ৮৩। ভোট গ্রহণে কোন অসুবিধা হচ্ছে না বলেও জানান তিনি। রামদেও বাজলা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ওয়াহিদ ফেরদৌস জানান, এখানে মোট ভোটার ৩ হাজার ১৫৮ জন। সকাল ১০টা পর্যন্ত ১১৫ ভোট কাস্ট হয়েছে। যার শতকরা হার হচ্ছে ১ দশমিক ৩৭ ভাগ।
জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী বলেন, অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট সম্পন্ন করার জন্য প্রতি ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করছেন। এ ছাড়াও প্রতি উপজেলায় একজন করে জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করছেন।
সার্বিক আইনশৃংখলা নিয়ে কথা বলেন পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম। তিনি জানান, প্রতিটি ভোট কেন্দ্রে পর্যাপ্ত পুলিশ ও আনসার সদস্য রয়েছে। এ ছাড়া র‌্যাবও বিজিবি সদস্যরা স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছে। ফলে বাহির থেকে কোন প্রকার হট্টগোল করার সুযোগ থাকবে না। এ ছাড়াও সাদা পোশাকে গোয়েন্দা পুলিশের নজরদারি রয়েছে বলেও জানান তিনি।
উল্লেখ, ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ১ম ধাপে সফল ভাবে সম্পন্ন হয় জেলার কালাই, ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলা পরিষদ নির্বাচন-। এবার ২য় ধাপে জয়পুরহাট সদর ও পাঁচবিবি উপজেলায় ভোট অনুষ্ঠিত হচ্ছে আজ মঙ্গলবার। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহণ করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়