বাসস
  ২১ মে ২০২৪, ১০:২২

নাটোরে কারিগরি শিক্ষার গুরুত্ব নিয়ে সংবাদ সম্মেলন

নাটোর, ২১ মে, ২০২৪ (বাসস) : কারিগরি  শিক্ষার গুরুত্ব নিয়ে জেলায় সংবাদ সম্মেলন করেছে ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি)। সোমবার রাত সাড়ে আটটায় আইডিইবি নাটোর জেলা কার্যালয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দূরদর্শী নেতৃত্বে দেশ সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। সরকারের পরিকল্পনায় রয়েছে ২০৩০ সালের মধ্যে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষার্থী ভর্তির হার ৩০ শতাংশ এবং ২০৪০ সালে ৫০ থেকে ৬০ শতাংশে উন্নীত করা। জনমিতির হিসেব অনুযায়ী, দেশ একটি সূবর্ণ সময় অতিক্রম করছে। দেশে বর্তমানে নির্ভরশীল জনসংখ্যার চেয়ে কর্মক্ষম জনসংখ্যা বেশী। ২০৩৫-২০৩৮ সালে  দেশে সর্বোচ্চ জনগোষ্ঠী হবে কর্মক্ষম এবং নির্ভরশীল হবে সর্বনি¤œ।
সংবাদ সম্মেলনে আরো বলা হয়, দেশে ৬৪টি সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের সাথে আরো ১০০টি নতুন টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ চালু করেছে সরকার, নতুন আরো ৩২৯টি প্রতিষ্ঠান স্থাপনের লক্ষ্যে কাজ চলছে। ২৩টি জেলায় একটি করে বিশ্ব মানের পলিটেকনিক এবং মেয়েদের জন্যে আরো চারটি পলিটেকনিক স্থাপনের কাজ চলছে।
সরকারের প্রযুক্তি নির্ভর শিক্ষার বিস্তার এবং দেশের উন্নয়নের ধারাকে সুসংহত করতে দেশের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারবৃন্দ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারেদের মর্যাদা বৃদ্ধিতে বিএসসি (পাস) কোর্সের সম মর্যাদা প্রদানে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ বাস্তবায়ন এবং পদোন্নতির কোটা ৫০ শতাংশে উন্নীতকরণের দাবি জানিয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন আইডিইবি, নাটোর জেলা কার্যালয়ের সভাপতি আব্দুর রহমান ও সাধারণ সম্পাদক মোঃ মোস্তফা কামাল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়