বাসস
  ০৮ মে ২০২৪, ২১:১৩

ভাষা সংগ্রামী ও বীর মুক্তিযোদ্ধা হিসেবে আবুল মাল আবদুল মুহিত  বাংলাদেশের ইতিহাসের উজ্জ্বলতম অংশ : প্রধানমন্ত্রী

ঢাকা, ৮ মে, ২০২৪ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একজন ভাষা সংগ্রামী ও বীর মুক্তিযোদ্ধা হিসেবে আবুল মাল আবদুল মুহিত  বাংলাদেশের ইতিহাসের উজ্জ্বলতম অংশ। 
তিনি আরও বলেন, দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ও আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে বাংলাদেশকে তুলে ধরার ক্ষেত্রে তিনি অসামান্য অবদান রেখে গেছেন। একজন সফল অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিত্ব ও গুণী কর্মবীর হিসেবে তিনি আমাদের মাঝে চিরস্মরণীয় হয়ে থাকবেন। 
৯ মে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের স্মরণে স্মরণিকা প্রকাশ উপলক্ষ্যে আজ দেওয়া এক বাণীতে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত  স্মরণে ‘কিংবদন্তি আবুল মাল আবদুল মুহিত’ শিরোনামে স্মরণিকা প্রকাশের উদ্যোগকে প্রধানমন্ত্রী স্বাগত জানিয়ে বলেন, আবুল মাল আবদুল মুহিত একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। ভাষা আন্দোলনেও তিনি সক্রিয় ভূমিকা রেখেছেন। শিক্ষা, রাজনীতি, অর্থনীতি, সাহিত্য এবং বাংলাদেশ সিভিল সার্ভিসে চাকুরি সব মিলিয়ে তাঁর ছিলো বর্ণাঢ্য জীবন । 
তিনি আরও বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে তৎকালীন পাকিস্তান সিভিল সার্ভিসের সদস্য আবদুল মুহিত ১৯৭১ সালের জুন মাসে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন দূতাবাসে চাকুরিরত অবস্থায় পাকিস্তান পক্ষ ত্যাগ করে বাংলাদেশের পক্ষে আনুগত্য প্রদর্শন করেন এবং বাংলাদেশের প্রথম সরকারে যোগদান করেন। মুক্তিযুদ্ধের সময় তিনি স্বাধীনতার পক্ষে প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে অনন্য ভূমিকা রাখেন। 
প্রধানমন্ত্রী বলেন, তিনি ২০০৯ সালে আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পান। পরবর্তীতে ২০১৪ সালে ২য় মেয়াদসহ টানা ১০ বছর তিনি অত্যন্ত দক্ষতার সাথে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। আবুল মাল আবদুল মুহিত এমপি তার জীবন ও কর্মের মাধ্যমে জাতির বিকাশমান ধারাকে এগিয়ে নিয়েছেন এবং দলীয় রাজনীতির ঊর্ধ্বে উঠে সকলের কাছে গ্রহণযোগ্যতা লাভ করেছেন । 
তিনি আবুল মাল আবদুল মুহিতের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়