বাসস
  ২১ এপ্রিল ২০২৪, ১৭:৪১
আপডেট  : ২১ এপ্রিল ২০২৪, ১৯:০৩

সাংবাদিকরা ছিলো বঙ্গবন্ধু'র প্রিয়জন: প্রেস কাউন্সিল চেয়ারম্যান

সিলেট, ২১ এপ্রিল, ২০২৪ (বাসস): বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেছেন, সাংবাদিকদেরকে বঙ্গবন্ধু খুবই ভালোবাসতেন, সাংবাদিকরা ছিলো বঙ্গবন্ধু'র কাছে খুবই সম্মানিত ও প্রিয়জন।
আজ রবিবার দুপুরে সিলেট সার্কিট হাউস কনফারেন্স রুমে জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দের অংশগ্রহণে ‘গণমাধ্যমে হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা বলেন।
এসময় প্রেস কাউন্সিল চেয়ারম্যান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাংবাদিকদের প্রতি তাঁর ভালোবাসার নিদর্শন স্বরূপ দেশ স্বাধীনের পর পরই বাংলাদেশের সংবিধান রচনার ১৪ মাস পর সাংবাদিকদের সুরক্ষার জন্য ১৯৭৪ সালে প্রেস কাউন্সিল আইন পাশ করেন। এটি ছিলো দক্ষিণ এশিয়ায় প্রথম প্রেস কাউন্সিল। এজন্য আমরা বাংলাদেশীরা গর্ববোধ করি। 
প্রেস কাউন্সিলের জুডিশিয়াল ক্ষমতা বাড়িয়ে যুগোপযোগী করে সংশোধনসহ নতুন আইন করা হচ্ছে বলে জানিয়ে বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেন, এ আইনে সাংবিদকদের বিরুদ্ধে প্রেস কাউন্সিলে আনীত কোন অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ সাজা তিরস্কারের পাশাপাশি অর্থ জরিমানা আদায় করতে পারবে কাউন্সিল। তবে কোন সাংবাদিককে কারা ভোগের মতো সাজা দিতে পারবেনা। এ আইন অনুমোদনের চূড়ান্ত পর্যায়ে আছে বলে তিনি জানান। এতে বিচার প্রার্থীর প্রেস কাউন্সিলের বিচারের প্রতি আগ্রহ বাড়ছে, সম্প্রতি প্রেস কউন্সিলে মামলার সংখ্যাও বাড়ছে। 
তিনি বলেন, সাংবাদিকরা সকল সময় দেশ এবং সমাজের কল্যাণে কাজ করে থাকেন। আর প্রেস কাউন্সিল সকল সময়ই সাংবাদিকদের পেশাগত মানোন্নয়ন কাজ করে আসছে। এসকল কার্যক্রমকে এগিয়ে নিতে সহযোগিতার জন্য তিনি সকলকে ধন্যবাদ জানান।
সিলেট জেলা প্রশাসনের সহ্যোগিতায় বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার সমাপনী সেশনে সভাপতিত্ব করেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক হোসাইন আল জুনায়েদ। এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব (অতিরিক্ত সচিব) শ্যামল চন্দ্র কর্মকার, জেলার অতিরিক্ত পুলিশ সুপার (গণমাধ্যম) সম্রাট তালুকদার। সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির ইকু, সাধারন সম্পাদক মো. সিরাজুল ইসলাম, সদ্য সাবেক সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট জেলা প্রেসক্লাব সভাপতি হাসিনা বেগম চৌধুরী, সাবেক সভাপতি আল আজাদ, সিলেট অনলাইন প্রেসক্লাব সভাপতি মুহিত চৌধুরী, মুকিত রহমানি, নাসির উদ্দিন প্রমুখ। কর্মশালায় জেলার অর্ধশতাধিক সাংবাদিক অংশগ্রহণ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়