বাসস
  ১৫ এপ্রিল ২০২৪, ১২:২১

পাহাড়ে প্রাণের উৎসব বৈসাবি উপলক্ষে চলছে মারমা জনগোষ্ঠির বিভিন্ন ধরনের খেলাধুলা

খাগড়াছড়ি, ১৫ এপ্রিল, ২০২৪ (বাসস): পাহাড়ে প্রাণের উৎসব বৈসাবি উপলক্ষে চলছে মারমা সম্প্রদায়ের বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী খেলাধুলা। আধুনিকতার ছোঁয়ায় যে সমস্ত খেলাধুলা হারিয়ে যাচ্ছে তা পুনরুদ্ধার ও ঠিকিয়ে রাখতেই এমন উদ্যোগ নিয়েছে আয়োজকরা। এতে অংশ নিতে পেরে খুশি বিভিন্ন বয়সী মানুষ।
জানা যায়, খাগড়াছড়িতে মারমা জনগোষ্ঠী হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী খেলাধূলার মাধ্যমে নতুন বর্ষবরণের উদ্যোগ নেন। মারমাদের নতুন বর্ষবরণের সাংগ্রাই এর দ্বিতীয় দিন (আকাইয়া)। এ দিনে তারা বিভিন্ন ধরনের সবজি সংগ্রহ করে পাচন তৈরির জন্য। এ ছাড়া বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন ও বড়দের প্রণামসহ ¯œান করিয়ে দেয়। সাংগ্রাই উপলক্ষে খাগড়াছড়ি জেলা সদরের মারমা উন্নয়ন সংসদের পক্ষ থেকে সপ্তাহব্যাপী ঐতিহ্যবাহী খেলাধুলার আয়োজন করা  হয়। মারমাদের আলারী (খৈয়াৎ), ধ” খেলা, রিআক্যাজা ও পানি খেলাসহ ১০ ধরনের খেলাধুলার আয়োজন করে তারা। এতে অংশ নেন বিভিন্ন বয়সী মানুষ। এছাড়া বিভিন্ন পাহাড়ি পল্লীতে মারমা সম্প্রদায়ের লোকজনও ঐতিহ্যবাহী খেলায় অংশ নেয়।
খাগড়াছড়ি জেলা সদরে সুইচিং মারমা ও নুনুপ্রু মারমা জানান, নিজেদের ঐতিহ্যবাহী খেলায় অংশ নিতে পেরে তারা খুশি।
মারমা উন্নয়ন সংসদ, কেন্দ্রীয় কমিটি খাগড়া ছড়ির সহ-সভাপতি ক্যাজরী মারমা জানান, আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যাওয়া ও বিলুপ্তির পথে থাকা ঐতিহ্যবাহী খেলাধুলা ফিরিয়ে আনতেই এমন উদ্যোগ। তিনি আরো জানান, মানুষ সচেতন হলে কোন সংস্কৃতিই হারিয়ে যাবেনা। আগামী ১৬ এপ্রিল পুরষ্কার বিতরণের মাধ্যমে মারমাদের শেষ হবে সাংগ্রাই-এর সকল আনুষ্ঠানিকতা।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়