বাসস
  ১১ এপ্রিল ২০২৪, ১৩:৫৮

দিনাজপুর গোর এ শহীদ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত

দিনাজপুর, ১১ এপ্রিল, ২০২৪ (বাসস): দিনাজপুর গোর এ শহীদ ঈদগাহ ময়দানে এশিয়ার অন্যতম বৃহত্তর ঈদের জামাত কয়েক লাখ মুসল্লির অংশগ্রহণে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।
আজ বৃহস্পতিবার সকাল ৯টায় জামাতের ইমামতি করেন মাওলানা মোঃ শামসুল হক কাসেমী।  
আজ বৃহস্পতিবার সকাল ৭ টা থেকে বিভিন্ন স্থান থেকে মুসল্লিরা  ঈদগাহ মাঠে আসতে থাকেন। নির্ধারিত নামাজের সময় সকাল ৯'টার মধ্যেই ঈদগা মাঠ পরিপূর্ণ কানায় কানায় ভরে যায়।
এই ময়দানে দিনাজপুরসহ পাশাপাশি বিভিন্ন জেলা থেকে আগত মুসল্লিরা নামাজে অংশ নিয়েছে। মুসল্লিদের আসা যাওয়া ব্যবস্থায় রেলওয়ে বিভাগ থেকে  দ্বিতীয় বারের মতো দুইটি স্পেশাল ট্রেনের ব্যবস্থা ছিল। একটি ট্রেন পঞ্চগড় থেকে ঠাকুরগাঁও জেলা হয়ে এই অঞ্চলের রেলওয়ে রুটের ছয়টি স্টেশন থেকে মুসল্লিদের নিয়ে আজ বৃহস্পতিবার সকাল ৮টায় দিনাজপুর রেলওয়ে স্টেশনে আসেন। অপরটি ট্রেনটি পার্বতীপুর থেকে  চারটি রেলওয়ে স্টেশনে যাত্রী নিয়ে একই সময় দিনাজপুর স্টেশনে অবস্থান করেন। ট্রেন দুটি পবিত্র ঈদের  নামাজ শেষে মুসল্লীদের নিয়ে তাদের গন্তব্যস্থলে পৌঁছে দেন। এছাড়া বিভিন্ন জেলাও উপজেলা থেকে মুসল্লীরা নিজস্ব ব্যবস্থাপনায় বাস, মাইক্রোবাস, কার, পিকআপ ভ্যান ও মোটরসাইকেল যোগে এই জামাতে শরিক হয়ে নামাজ আদায় করেছে ।
দিনাজপুর পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ  বলেন, বিশাল এই ঈদের  জামাতে দিনাজপুর ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চল থেকে মুসল্লিরা অংশগ্রহণ করেছেন। ঈদগাহ মাঠে নিছিদ্র নিরাপত্তায় ধর্মপ্রাণ মুসল্লিরা শান্তিপূর্ণভাবে তাদের ঈদের নামাজের জামাত আদায় করতে সক্ষম হয়েছে।   ঈদগাহ মাঠ জুড়ে চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছিল। সার্বিকভাবে  পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার ও স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করেছে।
দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ  জানান, মুসল্লিরা যাতে এই ঈদগাহ মাঠে নামাজে অংশগ্রহণ করতে পারেন সেজন্য দ্বিতীয়বারের মতো দুটি স্পেশাল ট্রেন ব্যবস্থা করা হয়েছিল। ১৯টি প্রবেশপথ দিয়ে সকাল ৭টা থেকে মুসল্লিরা মাঠে প্রবেশ করেছে। নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহের জন্য শান্তি কামনা করে মোনাজাত করা হয়।
নামাজ শেষে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি সাংবাদিকদের বলেন, এই ঈদগাহ ময়দানে একসাথে ৬ লাখ মুসল্লী নামাজ আদায়ের ব্যবস্থা রয়েছে। আজকের ঈদুল ফিতরের নামাজে ঈদগাহ মাঠ কানায় কানায় ভরে গিয়েছিল। আগামীতে এই ঈদগাহ মাঠের পরিধি আরো বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে বলে তিনি ব্যক্ত করেন।
ঈদগাহ মাঠে ঈদুল ফিতরের নামাজে আরো অংশগ্রহণ করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম এনায়েতু রহিমসহ বিভিন্ন শ্রেণী পেশার মুসল্লিগণ।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়