বাসস
  ১০ এপ্রিল ২০২৪, ১০:২৫

কুমিল্লায় ঘরমুখো মানুষের চোখে ঈদের আনন্দ আমেজ

॥ কামাল আতাতুর্ক মিসেল ॥
কুমিল্লা (দক্ষিণ), ১০ এপ্রিল, ২০২৪ (বাসস): জেলার গ্রামে-গ্রামে চলছে ঈদের আনন্দ। প্রিয়জনের সান্নিধ্যে এসে ঈদের আনন্দ উপভোগ করতে অনেকেই ছুটে যাচ্ছেন গ্রামের বাড়িতে। প্রবাসী থেকে শুরু করে চাকরিজীবী, ব্যবসায়ীসহ অন্য পেশার লোকজনও ঈদের ছুটিতে গ্রামের বাড়িতে ছুটে চলেছেন।
কুমিল্লা রেলওয়ে স্টেশন এবং শাসনগাছা বাস টার্মিনাল ঘুরে মানুষের ব্যাপক ভিড় লক্ষ্য করা গেছে।
চট্রগ্রামের হালিশহরের বাসিন্দা রকিবুল ইসলাম, স্ত্রী সাথী ও ছেলে আদনানকে নিয়ে বুধবার কুমিল্লায় গ্রামের বাড়ি এসেছেন। জানালেন, চট্রগ্রাম থেকে ভালোভাবে গন্তব্যে পৌঁছতে পেরেছেন এ জন্য আল্লাহর দরবারে হাজার শোকরিয়া। মা-বাবা-ভাই-বোন আত্মীয়-স্বজন সর্বোপরি গ্রামের লোকজনের সঙ্গে দেখা সাক্ষাৎ হবে। আর এতেই নিহিত ঈদের প্রকৃত আনন্দ।  কুমিল্লর হাউজিং এস্টেট এলাকার বাসিন্দা জসিম উদ্দিন বুধবার পরিবার-পরিজন নিয়ে গ্রামের বাড়ি দাউদকান্দির ইলিয়টগঞ্জে রত্তনা করেছেন। তিনি জানান, ঈদের ছুটি পেয়ে তার বাচ্চারা খুব খুশি। দাদা বাড়ি গিয়ে ঈদ করার জন্য তারা খুবই উদগ্রীব। ঈদ যেন তাদের কাছে আলাদা আনন্দ নিয়ে এসেছে। সব সময় ঈদের ছুটিতে তাদের গ্রামের বাড়িতে যেতেই হবে।
এদিকে শহর ও গ্রামের মুদি দোকানগুলোতে বাড়তি জায়গা নিয়ে বসানো হয়েছে ঈদের স্পেশাল বাজারের নানা ব্রান্ডের সেমাই, গরম মসলা, চিনিসহ রকমারি সামগ্রী। সকাল থেকে গভীর রাত অবধি ছোট্ট শহরে মানুষের আনাগোনা। পরিচিত মুখের সঙ্গে কুশল বিনিময় আর জড়িয়ে ধরে শুভেচ্ছা বিনিময় চলছে। শহরের বিভিন্ন আড্ডার পয়েন্টে বেড়েছে বন্ধুদের ভিড়। কোথাও গোল হয়ে আবার কোথাও বা একসঙ্গে দাঁড়িয়ে আড্ডা চলছে শহরের টাউন হলের মাঠে, ভিক্টোরিয়া কলেজের সামনে, জিলা স্কুলের মাঠে, মসজিদের সামনে এ রকম আরো অনেক জায়গায়। সেসব জায়গায় পরিকল্পনা চলছে ঈদের দিনে কিভাবে কি করা যায়।
গরিব খেটে খাওয়া মানুষের ব্যস্ততাও বেড়েছে। বাসা বাড়িতে কাজ করা কাজলি বেগম সকালে কাজে এসেই আবার গৃহকর্ত্রীকে বলে চলে গেছে শহরের অশোকতলায় জাকাতের কাপড় আনতে। শহরের চৌরাস্তা, উপজেলা চত্বর, সিনেমা হল সংলগ্ন সড়ক, কোর্ট মোড়সহ বিভিন্ন পয়েন্টে বড় বড় ব্যানার টানিয়ে ঈদ শুভেচ্ছা জানাচ্ছে বিভিন্ন সংগঠন। সব মিলিয়ে কুমিল্লার চারিদিকে বইছে ঈদের আমেজ।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়