বাসস
  ১৭ মার্চ ২০২৪, ১৯:০১

জাতির পিতার জন্মদিনে পীরগঞ্জে জয় সেট সেন্টারের নির্মাণ কাজ উদ্বোধন

পীরগঞ্জ (রংপুর), ১৭ মার্চ, ২০২৪ (বাসস): রংপুরের পীরগঞ্জে জয় স্মার্ট সার্ভিস এন্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার অথ্যাৎ জয় সেট সেন্টারের নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে।
আজ  ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে দুপুরে স্থানীয় সাংসদ ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি প্রধান অতিথি হিসেবে ডিজিটাল সংযোগ স্থাপন (ইডিসি) প্রকল্পের আওতায় প্রায় ১ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে উপজেলা কমপ্লেক্স ভবনে উর্ধ্বমুখী সম্প্রসারণ করে জয় সেট সেন্টারের নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিশেষ অতিথি ছিলেন। এ সময় রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসানের সভাপতিত্বে রংপুর-১ (গঙ্গাচড়া) আসনের এমপি আসাদুজ্জামান বাবলু, সংরক্ষিত মহিলা আসনের এমপি এরোমা দত্ত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মহাপরিচালক মোস্তফা কামাল, ডিজিটাল সংযোগ স্থাপন (ইডিসি) প্রকল্পের প্রকল্প পরিচালক তানজিনা ইসলাম, রংপুরের পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হাসান, উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীমসহ প্রকল্পের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।  
নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধনের পর সাংবাদিকের সাথে কথা বলেন স্পিকার ও আইসিটি প্রতিমন্ত্রী। এ সময় স্পিকার বলেন, পীরগঞ্জে ’জয় সেট সেন্টার থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান। তথ্য-প্রযুক্তিতে তরুণ-তরুণীদের দক্ষতা বাড়ানো এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য রংপুরের পীরগঞ্জ উপজেলায় নির্মিত হচ্ছে জয় সেট সেন্টার বা জয় স্মার্ট সার্ভিস এন্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার।
স্পিকার বলেন, পীরগঞ্জে ’জয় সেট সেন্টার স্থাপিত হচ্ছে। এ সেন্টার থেকে তরুণ-তরুণীদের প্রশিক্ষণ দেওয়া হবে। এতে বাড়বে কর্মসংস্থান।
স্পিকার বলেন, আজকে বিশেষ দিন ১৭ মার্চ জাতীয় শিশু দিবস হিসেবে সারাদেশের মানুষ জাতির পিতার জন্মদিন উদযাপন করছে, এইদিনে আমরা, আমার নির্বাচনী এলাকা রংপুরের পীরগঞ্জে আগামীদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ এর মধ্য বাংলাদেশকে র্স্মাট বাংলাদেশ করার ঘোষণা এবং যে পরিকল্পনা নিয়ে তিনি অগ্রসর হচ্ছেন সেটা বাস্তবায়নের লক্ষ্য নিয়ে কাজ করছি এবং সেই কারনে আইসিটি প্রতিমন্ত্রীর সাথে পরিকল্পনার সফল বাস্তবায়নের জন্য এই ভিত্তিপ্রস্থর স্থাপন করা হলো।
স্পিকার বলেন, উপজেলা কমপ্লেক্স ভবনের উপরে ৫০০০ স্কয়ার ফিটের ফ্লোর নির্মাণ করা হবে। যেখানে জয় স্মার্ট সার্ভিস এন্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার করা হবে। জয়ের নামে এটার নামকরণ করা হয়েছে। কারণ সজীব ওয়াজেদ জয় পীরগঞ্জের কৃতি সন্তান, বাংলাদেশের কৃতি সন্তান এবং তিনি এদেশের ডিজিটাল বাংলাদেশের রুপকার, আগামীদিনে স্মার্ট বাংলাদেশের পরিকল্পনা তিনি নিচ্ছেন। কাজেই আমরা তার নামে এই সেন্টার স্থাপন করছি। আমাদের তরুণ-তরুণীরা তথ্য-প্রযুক্তি বিষয়ে বিভিন্ন প্রশিক্ষণ এখান থেকে গ্রহণ করবেন এবং পীরগঞ্জ উপজেলাবাসী তথ্য-প্রযুক্তি সংক্রান্ত বিভিন্ন ধরনের সার্ভিস বা সেবাগুলো যাতে তারা এখান থেকেই গ্রহণ করতে পারে। ইতোমধ্য পীরগঞ্জে শেখ কামাল আইটি প্রশিক্ষণ ইনকিউবেশন ট্রেনিং সেন্টারটি স্থাপন করা হয়েছে। তার সাথে ইন-এ সেটি যুক্ত হচ্ছে জয় সেট সেন্টার। যেখান থেকে আরও অধিক সংখ্যক তরুণ-তরুণীকে আমরা তথ্য প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষিত করতে পারবো। যারা হবে আগামী দিনে স্মার্ট বাংলাদেশ গড়ার কারিগর।
এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আজকে জাতির জীবনে ঐতিহাসিক দিন, স্বাধীনতার মাসে ১৯২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধু জন্মগ্রহণ করেছিলেন, ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু বাংলাদেশের মুক্তি সংগ্রামের ডাক দেয়, এ মাসের ২৬ মার্চ বাংলাদেধের স্বাধীনতা অর্জিত হয়েছে। বঙ্গবন্ধু বলেছিলেন- কেউ আমাদেরকে দাবায়ে রাখতে পারবা না, সেই অদম্য স্পৃহা এবং চেতনা নিয়েই বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সোনার বাংলা আধুনিক রুপ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ করেছেন। বঙ্গবন্ধুর সুযোগ্য দৌহিত্র আমাদেরকে স্মার্ট বাংলাদেশের পথে আমাদেরকে রুপকল্প-২০৪১ দিয়েছেন এবং স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার এবং স্মার্ট সমাজ ব্যবস্থার একটি দিকনির্দেশনা দিয়েছেন। আজকের ঐতিহাসিক দিনে স্পিকারের নেতৃত্বে প্রায়ত পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার স্মৃতি বিজড়িত জন্মস্থান এই পীরগঞ্জের মাটিতে এক দিকে জয় সেট নির্মাণ কাজ আরাম্ভ হচ্ছে অপরদিকে আজকে রংপুর বিভাগের ৮টি জেলার ১১৯০ জন স্মার্ট নারী উদ্যোক্তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট উপহার বিশ্বজয়ের হাতিয়ার বাংলাদেশে তৈরী অত্যাধুনিক ল্যাপটপ প্রদান করবেন স্পিকার। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত  স্লোগান” উন্নয়ন দৃশ্যমান, বাড়বে আরও কর্মসংস্থান” নিয়ে আমরা কাজ করছি।  
সাংবাদিকদের অপর প্রশ্নের উত্তরে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, রংপুরের খলিশাকুড়িতে অবস্থিত বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের আওতায় বাস্তবায়নাধীন ” বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া হাই-টেক পার্ক” জমি অধিগ্রহণ জঠিলতা ছিল। আগামী ২ বছরের মধ্য ড. এম এ ওয়াজেদ মিয়া হাই-টেক পার্ক নির্মাণ সম্পন্নের প্রত্যাশা ব্যক্ত করে বলেন রংপুর হবে আইসিটি শিল্পের হাব। এ সময় তিনি ডাকঘরকে আধুনিকায়ণ ও ডিজিটাল করার পরিকল্পনার কথা জানান। পরে স্পিকার ও প্রতিমন্ত্রী ”হার পাওয়ার প্রকল্প প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ণ” প্রকল্পের আওতায় রংপুর বিভাগের নারী প্রশিক্ষার্ণীদের মাঝে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে যোগ দেন।
সারাদেশে ৫৫৫টি জয় সেট সেন্টার স্থাপিত হচ্ছে।  এতে ২ লাখ ৬৬ হাজার ৪০০ জন শিক্ষার্থী তরুণ-যুবকদের প্রশিক্ষণ দেওয়া সম্ভব হবে এবং তাদের কর্মসংস্থানের সুযোগ তৈরী হবে। প্রতিটি সেন্টারে একটি ব্যাচে ৪০জন সার্টিফিকেট কোর্সসহ প্রশিক্ষণ সুবিদা পাবেন। প্রতিদিন ১২০জন প্রশিক্ষণ পাবেন। সেই হিসেবে একটি সেন্টার থেকে বছরে ৪টি ব্যাচে ৪৮০জন প্রশিক্ষণ পাবেন। জয় সেট সেন্টারে ডিজিটাল ল্যাব, প্রশিক্ষণ রুম, স্টার্ট-আপ জোন, প্লাগ এন্ড প্লে জোনসহ জেলা/উপজেলা আইসিটি কর্মকর্তাদের অফিস অবকাঠামো সুবিধা থাকবে। স্টার্ট-আপ জোনে ডিজিটাল ডিভাইস ও কানেক্টিভিটি সম্বলিত ওয়ার্কিং ফ্যাসিলিটি থাকবে। উপজেলা পর্যায়ে একত্রে ১৫ জন ওয়ার্কিং সুবিধা পাবেন। এছাড়া প্রতিটি প্লাগ এন্ড প্লে জোন থেকে বছরে ৫০ হাজারের বেশি মানুষ ডিজিটাল সেবা পাবে। উপজেলা পর্যায়ে তরুণ-তরুণীরা প্রশিক্ষণ এবং ওয়ার্কিং স্পেস পেলে নতুন উদ্যোক্তা ও ফ্রিল্যান্সার তৈরী হবে এবং আত্মকর্মসংস্থানের বিশাল সুযোগ সৃষ্টি হবে। এই তরুণরা জয় সেট সেন্টার এ ফ্রিল্যান্সিং করে ডলারে ইনকাম করতে পারবেন। একইসাথে, মাঠ পর্যায়ে ডিজিটাল  ও উদ্ভাবনী সেবাসমুহ প্রদান আরও সহজ হবে এবং গুনগত মান বৃদ্ধি পাবে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়