বাসস
  ০৯ মার্চ ২০২৪, ১৯:৪৯

এডাবের আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

ঢাকা, ৯ মার্চ, ২০২৪ (বাসস): ‘বৈষম্যপূর্ণ পারিবারিক আইন পরিবর্তন করি, নারীর অগ্রসরতায় বিনিয়োগ বৃদ্ধি করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্র্জাতিক নারী দিবস ২০২৪ উপলক্ষে আজ এডাব (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ) ও বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম যৌথ আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 
এডাব চেয়ারপারসন আব্দুল মতিনের নেতৃত্বে র‌্যালিটি রাজধানীর তোপখানা রোড সংলগ্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে গিয়ে শেষ হয়। 
এডাব চেয়ারপারসন আব্দুল মতিনের সভাপতিত্বে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য শাহিদা তারেখ দীপ্তি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ড. ইঞ্জিনিয়ার মাসুদা সিদ্দিক রোজী পি-ইঞ্জ, বাংলাদেশ আইনজীবি সংসদ এর সভাপতি এডভোকেট আকসির এম চৌধুরী, বাংলাদেশ সুপ্রীম কোট, শবনম আযীম, সহযোগী অধ্যাপক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ^বিদ্যালয়; অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন এডাব পরিচালক একেএম জসীম উদ্দিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এডাব এর পরিবীক্ষণ ও মূল্যায়ন কর্মকর্তা সমাপিকা হালদার। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, নাসরীন গীতি, এডিটর, দ্য নিউজ।
প্রধান অতিথি হিসেবে সংসদ সদস্য শাহিদা তারেখ দীপ্তি বলেন, প্রধানমন্ত্রী নারীদের উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছেন। নারীরা প্রতিটা সেক্টরেই অবদান রাখছেন। নারীকে মানুষ হিসেবে দেখে আইনের সকল ক্ষেত্রে তাদের জন্য সমান অধিকার নিশ্চিত করতে হবে। তিনি আহ্বান জানান, কাউকে প্রতিপক্ষ নয়, আসুন আমরা ভাই-বোন, ছেলে-মেয়ে, স্বামী-স্ত্রী একে অপরের সাথে ভাল ব্যবহার করি, সম্মান করি, সহমর্মী হই। তাহলেই পরিবার, সমাজ হবে সুন্দর, নির্মল, সাহসী। 
বিশেষ অতিথি হিসেবে সংসদ সদস্য ড. ইঞ্জিনিয়ার মাসুদা সিদ্দিক রোজী পি-ইঞ্জ বলেন, মেয়েরা শিক্ষায় উন্নতি করলেও সমাজের উচ্চ পর্যায়ে যেতে পারছে না, তাদেরকে সুযোগ করে দিতে হবে। 
আকসির এম চৌধুরী বলেন, ছেলে-মেয়ে নয়, উত্তরাধিকার সম্পত্তিতে সন্তানের সমান অধিকার নিশ্চিত করতে হবে। এ জন্য প্রয়োজন আমাদের মন মানসিকতার পরিবর্তন এবং রাজনৈতিক সদিচ্ছা। 
ঢাবির অধ্যাপক শবনম আযীম বলেন, অর্থনৈতিক মুক্তি ছাড়া নারীর এগিয়ে যাওয়া মুশকিল। নারীর অগ্রসরতায় বিনিয়োগ বলতে শুধু আর্থিক নয়, বিনিয়োগ হতে হবে মানসিকতার, মূল্যবোধের, বন্ধুত্বের ও মনোভাব তৈরীর। এডাব পরিচালক বলেন বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠা ও নারীর ক্ষমতায়নে মূল সমস্যা বৈষম্যমূলক পারিবারিক আইন। এ সমস্যার সমাধান বাংলাদেশের সংবিধানেই আছে। জাতীয় সংসদকে এ বিষয়ে অগ্রবর্তি হতে হবে। তিনি বলেন শুধু একটি দিন নয় প্রতিটি দিনই যেন হয় নারীবান্ধব। 
আলোচনা শেষে সারসংক্ষেপ উপস্থাপন করে এনামুল কবীর রুপম, সভাপতি, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম বলেন, বৈষম্যমূলক উত্তরাধিকার আইনই নারীদেরকে পিছিয়ে দিচ্ছে। সবার আন্তরিক অংশগ্রহণ ও পারস্পরিক শ্রদ্ধাবোধ নারীর অগ্রসরতায় ভূমিকা রাখবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।  
এডাব এর ভাইস চেয়ার পারসন বীর মুক্তিযোদ্ধা মাজেদা শওকত আলী বলেন, নারীর অধিকার সম্পর্কে নারীকেই সচেষ্ট হতে হবে। নারী পুরুষ নয়, সকলকে মানুষ হিসেবে ভাবতে হবে। 
সভাপতির বক্তব্যে আব্দুল মতিন বলেন, এডাব অধিকার ভিত্তিক উন্নয়ন ধারায় বিশ^াসী। ছেলে মেয়ে নয়, পরিবারের সকল সন্তানকে মানুষ হিসেবে বিবেচনা করতে হবে। তাই, কোন অনুকম্পা নয়, দান নয়, দয়া নয়, আমরা নারীর অধিকার সহ সকল মানুষের সমান অধিকার চাই। আর অধিকার কেউ দেয় না, আদায় করে নিতে হবে। 
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়