বাসস
  ০৫ মার্চ ২০২৪, ১৩:৪৫

এই বছর জাপানে শীত অস্বাভাবিক উষ্ণ: আবহাওয়া সংস্থা

টোকিও, ৫ মার্চ, ২০২৪ (বাসস/সিনহুয়া): জাপান আবহাওয়া সংস্থা ১৮৯৮ সালে রেকর্ডে রাখা শুরু করার পর থেকে দ্বিতীয় সর্বোচ্চ জাতীয় গড় তাপমাত্রাসহ বর্তমান শীত মৌসুমকে দেশে অস্বাভাবিক উষ্ণ বলে বর্ণনা করেছে।
 আবহাওয়া সংস্থা জাপানে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত আবহাওয়ার পরিস্থিতি বিশ্লেষণ করতে সোমবার একটি বিশেষজ্ঞ প্যানেল ডেকেছে।
এই সময়ের গড় তাপমাত্রা গত বছরের তুলনায় ১ দশমিক ২৭ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। যা ২০২০ সালে রেকর্ডের পর এই শীতকে দ্বিতীয় উষ্ণতম করে তুলেছে।
 প্যানেল প্রধান টোকিও বিশ্ববিদ্যালয়ের অ্যাডভান্সড সায়েন্স অ্যান্ড টেকনোলজির গবেষণা কেন্দ্রের অধ্যাপক হিসাশি নাকামুরা বলেছেন, এই শীতকে অস্বাভাবিকভাবে উষ্ণ বলা নিরাপদ হবে। উল্লেখ্য, ভবিষ্যতে আরও একইভাবে উষ্ণ শীত থাকতে পারে। এটি নির্ভর করে আবহাওয়ার অবস্থার ওপর।
আবহাওয়া কর্মকর্তারা উষ্ণ শীতের জন্য গ্লোবাল উষ্ণতাকে কে দায়ী করেছেন। উচ্চ উচ্চতায় প্রবাহিত পশ্চিমাঞ্চল, যার মধ্যে সাবট্রপিক্যাল জেট স্ট্রীম রয়েছে যা জাপানের কাছে উত্তরে ঘোরাফেরা করে। যার ফলে দ্বীপপুঞ্জটি দক্ষিণ থেকে উষ্ণ বায়ু দ্বারা ঢাকা পরে।
আরেকটি পশ্চিম দিকে পোলার ফ্রন্ট জেট স্ট্রীম, জাপানের কাছে শুধুমাত্র ছোটখাটো নড়াচড়া করে। জাপানের আবহাওয়া অনুসারে ঠান্ডা বাতাসকে দক্ষিণে যেতে বাধা দেয়।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়