BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:৩৬

প্রধানমন্ত্রীর জন্মদিনে চবিতে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব হল উদ্বোধন

চট্টগ্রাম, ২৮ সেপ্টেম্বর, ২০২১ (বাসস) : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার ৭৫ তম জন্মদিন উপলক্ষে আজ চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে নবনির্মিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের উদ্বোধন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত থেকে উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। 
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন আয়োজিত এ অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত থেকে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি। সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন চবি’র উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। চবি রেজিস্ট্রার প্রফেসর এসএম মনিরুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হলের প্রভোস্ট ড. প্রকাশ দাশগুপ্ত। প্রধান আলোচক ছিলেন হল প্রতিষ্ঠার প্রধান উদ্যোক্তা চবি পালি বিভাগের প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু।
শিক্ষামন্ত্রী তাঁর বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, ’৭৫ এর ১৫ আগস্ট ঘাতকদের হাতে নির্মমভাবে নিহত বঙ্গবন্ধু পরিবারের সদস্যসহ সকল শহীদদের গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করেন। তিনি প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার জন্মদিনে প্রধানমন্ত্রীকে প্রাণঢালা শুভেচ্ছা জানান। জন্মদিন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের উদ্বোধন করায় চবি উপাচার্যকে আন্তরিক ধন্যবাদ জানান। 
শিক্ষামন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ হৃদয়ে ধারণ করে তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা জাতির পিতার স্বপ্ন সোনার বাংলা বিনির্মাণে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। আমাদের প্রধানমন্ত্রী এখন বিশ্ববাসীর কাছে গণতন্ত্রের নেত্রী, মানবতার নেত্রী, উন্নয়নের নেত্রী। দেশের উন্নয়ন-অগ্রগতির অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বের কোনো বিকল্প নেই। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের উদ্দেশ্যে বলেন, এতদঅঞ্চলে এ বিশ্ববিদ্যালয় শিক্ষা-গবেষণায় যে অবদান রেখে যাচ্ছে তার ধারাবাহিকতা অব্যাহত রেখে জ্ঞান-গবেষণায় আরও এগিয়ে যাবে। 
শিক্ষা উপমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, ক্ষণজন্মা এ মহিয়ষী রমণী প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার জন্ম হয়েছে বলেই বাঙালি জাতি আজ বিশ্ব দরবারে স্বমহিমায় প্রতিষ্ঠিত। প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নয়ন-অগ্রগতিতে বাংলাদেশ সময় এবং সীমানা ছাড়িয়ে গেছে। তিনি ক্ষমতার জন্যে নয়, দেশের জনগণের ভাগ্য পরিবর্তনে উন্নয়নের রাজনীতিতে বিশ্বাসী। 
বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এবং ভৌত অবকাঠামো উন্নয়নে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস প্রদান করেন।  
উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধুর আন্দোলন-সংগ্রামের অনুপ্রেরণার অন্যতম সহযাত্রী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ মহিয়ষী রমণীর নামে একটি হল প্রতিষ্ঠা করতে পেরে আমরা অত্যন্ত গৌরবান্বিত অনুভব করছি।  
প্রধানমন্ত্রীর ৭৫ তম জন্মদিন উপলক্ষে চবি প্রশাসন আয়োজিত কর্মসূচির আওতায় সকাল ৯ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে কোভিড-১৯ ভ্যাকসিন ক্যাম্পেইন এবং বেলা ১১ টায় চবি বঙ্গবন্ধু চত্বরে চবি পরিবারের সদস্যদের মাঝে মাস্ক বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। কর্মসূচির অংশ হিসেবে উপাচার্য বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল প্রাঙ্গণে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে চবি জননেত্রী শেখ হাসিনা হলের আয়োজনে দুপুর ২ টায় কেক কাটা হয়।
প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে তাঁর সুস্বাস্থ্য, দীর্ঘায়ু এবং দেশ-জাতির উন্নতি-অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে ফজরের নামাজের পর চবি ক্যাম্পাস্থ সকল মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এ ছাড়া অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব স্ব উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন