বাসস
  ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৩০

বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্র প্যাসিফিক এয়ারফোর্সের কন্টেইনার ড্রপ যৌথ মহড়া অনুষ্ঠিত 

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস) : বাংলাদেশ বিমান বাহিনীর ব্যবস্থাপনায় আয়োজিত ১০ দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ শীর্ষক যৌথ অনুশীলন গত সোমবার বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে শুরু হয়েছে। এরই অংশ হিসেবে আজ রোববার প্যাসিফিক এয়ার ফোর্স ও বাংলাদেশ বিমান বাহিনীর ২টি সি-১৩০জে বিমান থেকে সিলেট ক্যান্টনমেন্টের নিকটে কন্টেইনার ড্রপ (সিডিএস) অনুশীলন সম্পন্ন হয়েছে।
যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের অংশগ্রহণে অনুষ্ঠিত এই যৌথ মহড়া বাংলাদেশ বিমান বাহিনীসহ সশস্ত্র বাহিনীর অপারেশনাল দক্ষতা বৃদ্ধি করবে। মহড়াটি উভয় দেশের মধ্যে পারস্পারিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে যুদ্ধ অথবা দুর্যোগকালে রণক্ষেত্রে যোদ্ধাদের অবতরণ ও ত্রাণ বা উদ্ধার সামগ্রী পৌঁছানোর ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে। 
যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্স বিশ্বের বিভিন্ন দেশে প্রতি বছরই প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় নানাবিধ প্রশিক্ষণমূলক অনুশীলন পরিচালনা করে আসছে। বাংলাদেশ সমুদ্র নিকটবর্তী ও নদীমাতৃক দেশ হওয়ায় এবং জলবায়ু পরিবর্তনের জন্য প্রতি বছর বিভিন্ন রকমের প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে থাকে। অধিকাংশ ক্ষেত্রে এ ধরনের দুর্যোগের সময়ে ত্রাণ বা উদ্ধার সামগ্রী দ্রুততম সময়ে দুর্যোগ কবলিত এলাকায় পৌঁছানোর প্রয়োজন পড়ে। সেসময় দুর্যোগ কবলিত এলাকাগুলোতে ত্রাণ সামগ্রী বিতরণের জন্য বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহণ বিমানসমূহ ব্যবহৃত হয়। 
‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ মহড়ায় আপদকালীন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার পাশাপাশি যুদ্ধ ও শান্তিকালীন সময়ে বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহণ বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের অনুশীলন করার পরিকল্পনা করা হয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়