বাসস
  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫০

চিকিৎসা খাতের অগ্রগতি সংক্রান্ত পিএইচএ গ্লোবাল সামিট শুরু

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস): বাংলাদেশের চিকিৎসা শিক্ষা ও চিকিৎসা পদ্ধতিতে অবদান রাখতে প্রথমবারের অনুষ্ঠিত হতে যাচ্ছে (প্ল্যানেটারি হেলথ একাডেমিয়া (পিএইচএ) গ্লোবাল সামিট ২০২৪। এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন শুধু বাংলাদেশে নয়; দক্ষিণ এশিয়ায় এই প্রথম। নয় দিনের এই সম্মেলনে দুই হাজারের অধিক বিশেষজ্ঞ চিকিৎসক, গবেষক এবং শিক্ষাবিদ অংশগ্রহণ করবেন। 
আজ রোববার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্ল্যানেটারি হেলথ একাডেমিয়া (পিএইচএ) এর চেয়ারপারসন ডা. তাসবিরুল ইসলাম । 
‘অ্যাডভান্সিং হেলথ কেয়ার টুগেদার’ প্রতিপাদ্য নিয়ে প্ল্যানেটারি হেলথ একাডেমিয়া ‘পিএইচএ গ্লোবাল-সামিট ২০২৪’ আয়োজিত এই সামিট ১৮ থেকে ২৭ ফেব্রুয়ারি ঢাকার ইউনাইটেড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, স্পিকার হিসেবে থাকবেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ৫০ জন চিকিৎসা বিজ্ঞানী এবং দেশের ১০০ জনেরও অধিক খ্যাতিমান চিকিৎসা বিশেষজ্ঞ। নয় দিনের সম্মেলনে থাকছে ৩০টির বেশি কোর্স এবং সায়েন্টিফিক সেশন ।
সামিট আজ রোববার ১৮ ফেব্রুয়ারি শুরু হলেও আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি বিমানবন্দরের কাছে ইউনাইটেড কনভেনশন সেন্টারে সম্মেলনের মূল পর্ব অনুষ্ঠিত হবে। সম্মেলন শুরুর আগে ১৮, ১৯, ২০, ২২ ও ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত ১৫টি সম্মেলন পূর্ববর্তী কোর্স অনুষ্ঠিত হবে। সম্মেলনের পরে ২৬ ও ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে আরো তিনটি কোর্স। দেশের বৃহৎ কয়েকটি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানে লাইভ সেশনগুলোতে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের কাছে নবীন চিকিৎসকরা নানা জটিল বিষয়ে হাতে কলমে শেখার সুযোগ পাবেন। 
ঢাকার ইউনাইটেড কনভেনশন সেন্টারে সামিটের আনুষ্ঠানিক উদ্বোধন হবে আগামী ২৩ ফেব্রুয়ারি বিকাল ৫টায়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।
সংবাদ সম্মেলনে পিএইচএ-এর ট্রাস্টি ডা. জাকেরুল্লাহ ও ওমর শরীফ, গাইনোকোলজিস্ট ডা. রেহানা ইয়াসমিন জামান, লিভার বিশেষজ্ঞ ডা.আশরাফ মালিক ও হৃদরোগ বিশেষজ্ঞ ডা. সৈয়দ আসিফ আরাফাত সাদেক উপস্থিত ছিলেন ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়