বাসস
  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩২

নড়াইলে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

নড়াইল, ১২ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস):চলতি রবি মওসুমে জেলার তিন উপজেলায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রযেছে বলে কৃষি বিভাগ সূত্রে জানা গেছে।
তেলের চাহিদা মেটাতে জেলায় গত বছরের চেয়ে এবছর ৩ হাজার ৬শ’৭৩ হেক্টর বেশি জমিতে সরিষার আবাদ হয়েছে।ভালো ফলন হওয়ায় সরিষা ঘিরে আর্থিক স্বচ্ছলতার স্বপ্ন দেখছেন চাষীরা।চাষীরা জানান, সরিষার দাম ভালো থাকায় আর্থিকভাবে লাভবান হবেন তারা।
কৃষি কর্মকর্তারা জানান,সেচ, সার ও তেমন কোনো পরিচর্যা ছাড়াই সরিষার উৎপাদন ভালো ও লাভজনক হওয়ায় প্রতি বছর শস্যটির আবাদ বাড়ছে। সেই সাথে বিনামূল্যে বীজ, সার ও অন্যান্য সুবিধা পাওয়ায় সরিষা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়,নড়াইলের তিন  উপজেলায় এবার সরিষা চাষের লক্ষ্যমাত্রা ছিল ১২হাজার ৮শ’ হেক্টর জমিতে।আবাদ হয়েছে ১২হাজার ৮শ’৮৮ হেক্টর জমিতে।যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩১ হেক্টর বেশি জমি। এরমধ্যে সদর উপজেলায় সরিষার আবাদ হয়েছে ৪হাজার ১শ’২০ হেক্টর জমিতে,লোহাগড়া উপজেলায় আবাদ হয়েছে ৫হাজার ২শ’৭৫ হেক্টর জমিতে এবং কালিয়া উপজেলায় সরিষার আবাদ হয়েছে ৩হাজার ৪শ’৯৩ হেক্টর জমিতে। গত বছর এ জেলার তিন উপজেলায় সরিষার আবাদ হয়েছিল ৯হাজার ২শ’১৫ হেক্টর জমিতে। প্রণোদনা সুবিধার পাশাপাশি লাভজনক হওয়ায় সরিষার আবাদে ঝুঁকেছেন চাষীরা।
লোহাগড়া উপজেলার লাহুড়িয়া ইউনিয়নের হেচলাগাতি গ্রামের চাষী মো: মোশারফ হোসেন শেখ জানান,চলতি বছর তিনি ৪৫শতক জমিতে বারি-১৮ জাতের সরিষার চাষ করেছেন।ফলনও ভালো হয়েছে। আবাদ হওয়া জমি থেকে ৬ মণের বেশি সরিষা উৎপাদিত হবে বলে আশা করছেন। নিজেদের  প্রয়োজন মিটিয়ে  উদ্বৃত্ত থাকা সরিষা বিক্রি করতে পারবেন।তিনি আরো জানান, সেচ, সার ও পরিচর্যা ছাড়াই সরিষা চাষে ভালো ফলন পাওয়া যায়।সয়াবিন তেলের দাম বাড়ার পর নিজের উৎপাদিত সরিষা ভাঙিয়ে তেল তৈরি করিয়ে নিচ্ছি। এতে অনেক সাশ্রয় হচ্ছে।তাছাড়া সরকার সরিষা চাষে প্রণোদনা দেওয়ায় কৃষকরা এ শস্য চাষে আগ্রহ দেখাচ্ছেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নড়াইলের উপ-পরিচালক দীপক কুমার রায় জানান,কৃষি বিভাগের পক্ষ থেকে সরিষা চাষীদের প্রশিক্ষণ, উঠান বৈঠকসহ সার্বিক সহযোগিতা করা হয়েছে। সরিষা চাষের জন্য চাষীদের প্রণোদনা দেয়া হয়েছে।প্রণোদনা হিসেবে বিনামূল্যে সরিষার বীজ ও রাসায়নিক সার প্রদান করা হয়েছে। ফলে জেলায় এবার রেকর্ড পরিমাণ জমিতে সরিষার আবাদ।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়